২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বরিশালে আম বয়ানে মধ্যে দিয়ে আঞ্চলিক ইজতেমা শুরু

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:১৫ পূর্বাহ্ণ, ২৫ জানুয়ারি ২০১৮

বরিশালে আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বাদ ফজর আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হচ্ছে আঞ্চলিক পর্যায়ের তিনদিন ব্যাপী ইজতেমা। গতকাল বুধবার (২৪ জানুয়ারি) থেকেই নগরীর নবগ্রাম রোডে সদর উপজেলা সংলগ্ন ইজতেমা মাঠে আসতে শুরু করে মুসল্লিরা। রাতের মধ্যে পুরো মাঠ মুসল্লিতে পরিপূর্ণ হয়ে ওঠে।

আজ বৃহস্পতিবার ফজর নামাজের বাদে তাবলীগ জামায়াতের ভোলার আমীর মাওলানা তৈয়বুর রহমান এর আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হয় ইজতেমার আনুষ্ঠানিকতা। তিনি প্রায় দুই ঘন্টা বয়ান করেন। এরপর সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত তালিম অনুষ্ঠিত হয়।

একই সময়ে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের নিয়ে পৃথক পৃথক কামরায় বয়ান হয়। বাদ জোহর পুনরায় আসর পর্যন্ত এবং আসর বাদ মাগরিব পর্যন্ত বয়ান অনুষ্ঠিত হবে। তাছাড়া এশার নামাজের পূর্বে মোজাকারা অনুষ্ঠিত হবে।

ময়দানে তাবলিগের সাথীদের থাকার জন্য নির্মাণ করা হয়েছে বিশাল শেড। সেখানে একসঙ্গে প্রায় ১ লাখ মুসল্লি থাকতে পারবেন। এ ছাড়াও আড়াই লাখ মুসল্লি একসঙ্গে জুমার নামাজসহ ওয়াক্তিয়া নামাজ আদায় করতে পারবেন।

তাবলিগের সাথী, বিভিন্ন মাদরাসার ছাত্র এবং এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমের মাধ্যমে তৈরি করা হয়েছে ইজতেমার মাঠ।

বরিশালে ইজতেমা আয়োজনে সহযোগিতা করেছে বরিশাল সিটি করপোরেশন ও জেলা প্রশাসন। সম্পন্ন হয়েছে অজুখানা, পায়খানাসহ অন্যান্য স্থাপনা নির্মাণের কাজও।

২০১৫ সালের ১০ ডিসেম্বর তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার বরিশাল জেলা পর্ব নবগ্রাম রোডে অনুষ্ঠিত হয়। ওই ইজতেমায় দেড় লাখ মুসল্লির একসঙ্গে জুমার নামাজ আদায় করার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু মুসল্লিদের সংখ্যা এতই বেশি হয়েছিল যে- আয়োজনের সীমানা ছাপিয়ে গিয়ে মুসল্লিদের দুর্ভোগে পড়তে হয়েছিল।

বিষয়টি মাথায় রেখে এবারের ইজতেমার আয়োজন করা হয়েছে। ইজতেমার নিরাপত্তা ব্যবস্থার জন্য পুলিশ প্রশাসনের পাশাপাশি র‌্যাব সদস্যদের মোতায়েন করা হয়েছে। আর তাবলিগ জামাতের নিজস্ব নিরপত্তা কর্মীতো রয়েছেই।

এদিকে ইজতেমাকে ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছে বরিশাল মেট্টোপলিটন পুলিশ।

তাছাড়া মুসল্লিদের সুবিধার্থে ইজতেমা মাঠের আশপাশে কোন প্রকার দোকান পার্ট স্থাপনে নিষেধাজ্ঞা দিয়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ ও সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।’

12 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন