২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বাংলাদেশে মাত্র ১৩ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৫৪ অপরাহ্ণ, ০৩ অক্টোবর ২০১৮

বাংলাদেশের ১৫ থেকে ৬৫ বছর বয়সী মাত্র ১৩ শতাংশ মানুষ ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে। যদিও এই বয়সী মানুষের ৪৫ শতাংশেরই কমপক্ষে একটি ইন্টারনেট-বান্ধব ডিভাইস রয়েছে।

সম্প্রতি উন্নয়নশীল রাষ্ট্রে মোবাইল ফোন এবং ইন্টারনেটের ব্যবহার ও প্রাপ্যতা বিষয়ে লার্নএশিয়া পরিচালিত এক সমীক্ষায় তথ্যগুলো উঠে এসেছে। গতকাল মঙ্গলবার ঢাকায় এক অনুষ্ঠানে ‘আফটার অ্যাকসেস: আইসিটি অ্যাকসেস অ্যান্ড ইউজ ইন এশিয়া অ্যান্ড দ্য গ্লোবাল সাউথ’ শীর্ষক এই গবেষণার বাংলাদেশ অংশের ফল তুলে ধরা হয়। অনুষ্ঠানে গ্রামীণ ফোনের সিইও মাইকেল ফোলিও, রবির সিইও মাহতাব উদ্দিন আহমেদ, বাংলালিংকের সিইও এরিখ অস প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, এ গবেষণায় ২০১৭ সালের শেষ নাগাদ বাংলাদেশের ৪০টি জেলার ১০০টি ওয়ার্ড এবং গ্রামে দুই হাজার পরিবার ও ব্যক্তির ওপর সমীক্ষা চালানো হয়।

ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার (আইডিআরসি), কানাডা, ফোর্ড ফাউন্ডেশন, সুইডিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (এসআইডিএ) এবং যুক্তরাজ্য সরকারের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) থেকে পাওয়া অনুদানের মাধ্যমে আফটার অ্যাকসেস গবেষণাটি পরিচালিত হয়েছে। বাংলাদেশসহ আফ্রিকা, এশিয়া ও লাতিন আমেরিকার ১৮টি দেশে একই গবেষণা পদ্ধতি অনুসরণ করা হয়েছে।

এশিয়া বিভাগের প্রধান গবেষক ও লার্নএশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা হিলানি গালপায়া বলেন, ‘মোবাইল ফোন ও ইন্টারনেট সর্বব্যাপী হয়ে উঠছে। মোবাইল ফোন ব্যবহারকারী এবং এর ব্যবহার বিষয়ে তথ্য সরকার এবং সিদ্ধান্ত প্রণেতাদের কাছে বিশেষ গুরুত্ব বহন করছে। কিন্তু এ বিষয়ে তথ্য এখনো অপ্রতুল। কারণ প্রাপ্ত তথ্যগুলো হয় এসংক্রান্ত ব্যবসা সংশ্লিষ্ট গোষ্ঠীর সরবরাহ করা, অথবা এসব তথ্য রাষ্ট্রের মোট জনসংখ্যার প্রতিনিধিত্ব করছে না। মোবাইল ফোনের ব্যবহার এবং ব্যবহারকারী সম্পর্কে সঠিক তথ্য-উপাত্ত সংগ্রহের একমাত্র গ্রহণযোগ্য পন্থা হচ্ছে এর ব্যবহারকারী এবং ব্যবহারকারী নন এমন ব্যক্তিদের সঙ্গে সরাসরি কথা বলা। এই গবেষণায় আমরা সেই কাজটিই করেছি।’

লার্নএশিয়ার সিনিয়র পলিসি ফেলো আবু সাইদ খান বলেন, ‘এই গবেষণায় ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার অপার সম্ভাবনার দিকটিও পরিষ্কারভাবে উঠে এসছে। ১৫ থেকে ৬৫ বছর বয়সী যেসব বাংলাদেশি ইন্টারনেট ব্যবহার করে তারা এর কারণ হিসেবে জানিয়েছে, ইন্টারনেট কী সে সম্পর্কে তাদের কোনো ধারণাই নেই। এই তথ্য প্রমাণ করে, বাংলাদেশের জনসাধারণের মধ্যে ইন্টারনেট এবং এর ব্যবহার সম্পর্কে ব্যাপক সচেতনতা সৃষ্টির প্রয়োজন।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন