২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতায় এক ধাপ পেছাল বাংলাদেশ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৫৯ অপরাহ্ণ, ১৭ অক্টোবর ২০১৮

বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৩-তে নেমে এসেছে, যা গত বছর ছিল ১৩৫ দেশের মধ্যে ১০২তম । বিশ্ব অর্থনীতি ফোরাম (ডব্লিউইএফ) এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক রিপোর্ট প্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনের সঞ্চালনা করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। এ সময় সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান, সিনিয়র গবেষণা পরিচালক তৌফিকুল ইসলাম খান উপস্থিত ছিলেন। মূল প্রবন্দ উপস্থাপনা করেন সংস্থাটির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

বক্তারা জানান, গত বছর এ প্রতিযোগিতা ১৩৫টি দেশের মধ্যে অনুষ্ঠিত হলেও এবার হয়েছে ১৪০টি দেশের মধ্যে। ২০১৬-১৭ অর্থবছরে বিশ্বের ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬তম। তার আগের অর্থবছরে অবস্থান ছিল ১০৭তম।

প্রতিষ্ঠান, অবকাঠামো, উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ, শ্রমবাজারের দক্ষতা, বাজারের আকার, ব্যবসায় উন্নতি ও উদ্ভাবন প্রভৃতি বিষয়ের ওপর ভিত্তি করে প্রতিযোগিতা সক্ষমতা সূচক তৈরি করা হয়।

তালিকায় সুইজারল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষস্থান ফের দখলে নিয়েছে যুক্তরাষ্ট্র। সিঙ্গাপুর ও জার্মানি রয়েছে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। ভারতের অবস্থান ৫৮তম। শীর্ষ ১০-এ থাকা অন্য দেশগুলো হলো যথাক্রমে সুইজারল্যান্ড, জাপান, নেদারল্যান্ড, হংকং, যুক্তরাজ্য, সুইডেন ও ডেনমার্ক।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘বড় বড় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলে সক্ষমতার সূচক তুলে ধরা হয়েছে। এক্ষেত্রে আমাদের ছোট ছোট (এসএমই) প্রতিষ্ঠানগুলোর সক্ষমতার বিষটিও বিবেচনায় নিতে হবে।’

তিনি তিনটি বিষয় বিবেচনায় নিয়ে সক্ষমতা বাড়ানোর পরামর্শ দেন। বিষয়গুলো হলো উৎপাদনমুখী প্রতিষ্ঠান, উৎপাদিত পণ্যের বাজার এবং সেই বাজারের পরিস্থিতি।

ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, ‘আমরা প্রতিযোগিতায় সক্ষম এক দেশের দিকে এগিয়ে যাচ্ছি। কিন্তু আমাদের মনে রাখতে হবে এ এগিয়ে যাওয়া হতে হবে অন্তর্ভুক্তিমূলক। যেটা হবে প্রতিযোগী সক্ষম।’

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন