১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

মাত্র দুই ঘণ্টাতেই ১৯০০ কোটি ডলার হারালেন জাকারবার্গ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৫৮ অপরাহ্ণ, ২৬ জুলাই ২০১৮

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গের কাছে বিলিয়ন ডলারের আসা-যাওয়া অনেকটা নিত্যনৈমিত্তিক বিষয় হয়ে উঠেছে। গত বুধবার এক তথ্য প্রকাশিত হলে জাকারবার্গের সম্পদের মূল্য ১৯ বিলিয়ন বা ১৯০০ কোটি ডলার কমে যায়। এতে বিশ্বের চতুর্থ ধনীর স্থানটিও হারিয়েছেন তিনি।

এর আগে গত জানুয়ারিতে একদিনে ৩৩০ কোটি ডলার হারিয়েছিলেন জাকারবার্গ। তবে তার আগে গত বছরের জুলাই মাসে মাত্র পাঁচ দিনেই সাড়ে তিনশ কোটি ডলারের সম্পদ কামিয়েছিলেন জাকারবার্গ। এবার অবশ্য সব রেকর্ড ছাড়িয়ে বিপুলসংখ্যক অর্থ হারালেন তিনি।

ফেসবুকের প্রবৃদ্ধি কমে গেছে। বিগত বছরগুলোর মধ্যে এবারই ফেসবুকের প্রবৃদ্ধি সবচেয়ে কম। আর এই খবর ছড়িয়ে পড়লেই ফেসবুকের শেয়ারের দাম পড়তে থাকে।

বুধবার প্রবৃদ্ধির নিম্নহারের খবর ছড়িয়ে পড়লে ফেসবুকের শেয়ারের দাম পড়েছে প্রায় ১৬ শতাংশ। আর এতে কয়েক ঘণ্টার মধ্যেই তা ১৮১.৮৯ ডলারে দাঁড়ায়।

ফেসবুকের বিপুল পরিমাণ শেয়ার রয়েছে জাকারবার্গের মালিকানায়। আর এ কারণে ফেসবুকের শেয়ারের দাম কমলে জাকারবার্গের সম্পদের পরিমাণও কমে যায়।

এর আগে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতেও ফেসবুকের শেয়ারের দাম এতটা কমেনি। সে সময় ৪ শতাংশ পর্যন্ত শেয়ারের মূল্য কমে যেতে দেখা গিয়েছিল।

সম্পদ কমে যাওয়ার কারণে বিশ্বের চতুর্থ ধনীর স্থানটি হারাতে হয়েছে জাকারবার্গকে। বুধবার ৮২ দশমিক ৪ বিলিয়ন ডলারের সম্পদ দিয়ে দিন শুরু করা মার্কের দিন শেষে সম্পদের মূল্য দাঁড়ায় ৬৩.৩ বিলিয়ন ডলারে। এবার তাই তিনি বিশ্বের অষ্টম শীর্ষ ধনীর স্থানে পৌঁছেছেন।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন