২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

মার্কিন বিমান হামলায় আল শাবাবের ৬০ সদস্য নিহত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৪৮ অপরাহ্ণ, ১৭ অক্টোবর ২০১৮

সোমালিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলায় আল শাবাব জঙ্গি সংগঠনের ৬০ জন সদস্য নিহত হয়েছেন বলে দাবি করেছে মার্কিন সামরিক বাহিনী। শুক্রবার আল শাবাব নিয়ন্ত্রিত দেশটির মুদুগ প্রদেশের হারারদেরেতে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে কাতারভিত্কি সংবাদমাধ্যম আলজাজিরা।

মঙ্গলবার মার্কিন-আফ্রিকা কমান্ড (আফ্রিকম) এই দাবি করে। তারা বলছে এ হামলায় কোনও বেসামরিক মানুষ নিহত হয়নি। ২০১৭ সালে নভেম্বরের পর দেশটিতে এটাই সবেচেয়ে বড় বিমান হামলা। গত বছরের ওই হামলায় আল শাবাবের প্রায় ১০০ সদস্য নিহত হয়।

চলতি বছরে তালেবান সংশ্লিষ্ট সংগঠন আল শাবাবকে লক্ষ্য করে বিমান ও ড্রোনসহ ২৪টিরও বেশি হামলা চালায় মার্কিন সামরিক বাহিনী। গত রোববার রাজধানী মোগাদিসুতে ট্রাক বোমা হামলার এক বছর পূর্তি হয়। ওই হামলায় আল শাবাবের পাঁচ শতাধিক সদস্য নিহত হয়। মার্কিন-আফ্রিকা কমানন্ডের এক মুখপাত্র বলেন, ওই হামলার বছরপূর্তির সঙ্গে এ হামলার কোনও সংযোগ নেই।

২০১৭ সালের পর সোমালিয়ায় সেনা মোতায়েন বৃদ্ধি করেছে যুক্তরাষ্ট্র। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর অতিরিক্ত পাঁচ শতাধিক সদস্যকে দেশেটিতে সামরিক অভিযান চালানোর জন্য প্রেরণ করা হয়।

উল্লেখ্য, দখল করার পর বিগত কয়েক বছর ধরে দেশটির মধ্য এবং দক্ষিণাঞ্চলীয় বেশ কিছু এলাকা আল শাবাবের নিয়ন্ত্রণে আছে। জঙ্গি সংগঠনটির কয়েক হাজার সদস্য রাজধানী শহরসহ দেশটির গুরুত্বপূর্ণ এলাকা লক্ষ্য করে নিয়মিত হামলা চালাচ্ছে।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন