২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

সমুদ্র বন্দরে ৩ নম্বর সংকেত, বরিশালে ছোট লঞ্চ চলাচল বন্ধ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:১৮ অপরাহ্ণ, ১২ জুন ২০১৮

লঘুচাপ ও মৌসুমি বায়ুর জোরালো অবস্থানের কারণে দেশের সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি চলাচল করতে বলা হয়েছে। গভীর সমুদ্রে যাওয়ার ওপরও নিষেধাজ্ঞা রয়েছে।

সেই সাথে বরিশাল, খুলনা, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের নদীসমূহের ওপর ২ নম্বর হুঁশিয়ারি সংকেত রয়েছে। ফলে এসব জেলার অভ্যন্তরীণ নৌরুটে ৬৫ ফুটের নিচের নৌযানগুলো চলাচল বন্ধ রয়েছে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস সাংবাদিকদের জানিয়েছেন, ১৫ জুনের পর আবহাওয়া পরিস্থিতি কিছুটা পরিবর্তিত হবে। বিশেষ করে চট্টগ্রামসহ কিছু জেলার বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে।

আজ মঙ্গলবার (১২ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া সারাদেশের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের কুমিল্লা ও ভারতের ত্রিপুরা অঞ্চলে অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। দক্ষিণ-পূর্ব মৌসুমি বায়ু চট্টগ্রাম, ঢাকা, সিলেট, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগে বিস্তার লাভ করেছে।

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন