২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

হজযাত্রায় জটিলতার আশঙ্কা, অবিক্রীত ১৬ হাজার টিকিট!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:২৬ অপরাহ্ণ, ০৭ জুলাই ২০১৮

হজ ফ্লাইট শুরু হচ্ছে ১৪ জুলাই। বাকি আছে মাত্র এক সপ্তাহ। অথচ, এক লাখেরও বেশি হজযাত্রীর ভিসা আবেদন এখনো জমাই হয়নি। অন্যদিকে অবিক্রিত আছে ১৬ হাজার টিকিট; যা আগামী সাত দিনের মধ্যে কিনে নিতে হজ এজেন্সিগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ বিমান কর্তৃপক্ষ।

এদিকে হজ ফ্লাইটের স্লট এবার না বাড়ানোর ঘোষণা আগেই দিয়ে রেখেছে সৌদি আরব। এসব কারণে এবারও হজ ফ্লাইট নিয়ে সংকটের আশঙ্কা বিমানের।

গত বছর যাত্রী সংকটে ফ্লাইট বাতিল হওয়ায় এবার সৌদি আরবে বাড়িভাড়া করতে যাওয়ার আগেই ২০ মে’র মধ্যে এজেন্সিগুলোকে বিমানের টিকিট সংগ্রহের নির্দেশ দেয় ধর্ম মন্ত্রণালয়।

তবে এ সময়ে বিক্রি শুরু না হওয়ায় টিকিট না কেটেই রিয়াদে যায় এজেন্সিগুলো। বাসা ভাড়া ও মোয়াল্লেম ঠিক করে বারকোড পেতে দেরি হওয়ায় টিকিট বিক্রি হয়েছে ঢিমেতালে।

১৪ জুলাই থেকে প্রথম ১০ দিনের টিকিট বিক্রি হয়েছে। কিন্তু ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বেশির ভাগ ফ্লাইটের টিকিটই অবিক্রিত। সৌদি আরব এ বছর অতিরিক্ত স্লট দেবে না জানিয়ে দেওয়ায় এবার কোনো কারণে ফ্লাইট বাতিল হলে সেই যাত্রীদের জন্য বাড়তি ফ্লাইটের ব্যবস্থা করার সুযোগও বন্ধ থাকছে।

পাশাপাশি যাত্রার তারিখ বদলে ১০০ আর বাতিল হলে গুনতে হবে ২০০ মার্কিন ডলার জরিমানা। তবে এই বিধান শিথিলের আহ্বান জানিয়েছে হজ এজেন্সিগুলো। এ বছর প্রথম হজ ফ্লাইট যাচ্ছে ১৪ জুলাই।

অথচ, এক লাখ ২৭ হাজার হজযাত্রীর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার এবং বেসরকারি পর্যায়ে ভিসার জন্য পাসপোর্ট জমা পড়েছে মাত্র ছয় হাজার।

এ বছর ১৫৫টি ফ্লাইটে ৬৪ হাজার ৫০০ হজযাত্রী পরিবহন করবে বাংলাদেশ বিমান। বাকিরা যাবেন সৌদি এয়ার লাইনসে।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন