২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

হুমকি দিয়ে রাখলেন রশিদ খান

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:০৫ অপরাহ্ণ, ২২ সেপ্টেম্বর ২০১৮

আগের ম্যাচে একার হাতেই বাংলাদেশকে হারিয়েছেন আফগান লেগ স্পিনার রশিদ খান। শুধুমাত্র বল হাতে নয়, ব্যাট হাতেও। নিজের ২০তম জন্মদিনকে সব ফুল আর রঙ দিয়ে রাঙিয়ে দিয়েছেন তিনি। ব্যাট হাতে অপরাজিত ৫৭ রান করার পর বল হাতে ৯ ওভারে মাত্র ১৩ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। ১.৪৪ ইকনোমি রেটে রান দিয়ে একাই বাংলাদেশের রানকে আটকে দিয়েছিলেন তিনি।

পরের ম্যাচ ছিল পাকিস্তানের বিপক্ষে। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ছিলেন কিছুটা খরুচে। ৪.৬ করে রান দিয়েছেন ৪৬টি। উইকেট নিয়েছেন ৩টি। শেষ মুহূর্তে শোয়েব মালিক যদি না দাঁড়াতেন, তাহলে পাকিস্তানকেও হারিয়ে দিতেন রশিদ খানরা।

এশিয়া কাপের গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে আবারও বাংলাদেশের মুখোমুখি হচ্ছে রশিদ খানের দল আফগানিস্তান। বৃহস্পতিবার নিজের জন্মদিনে বাংলাদেশকে একার হাতে পরাজিত করার পর নাকি ড্রেসিং রুমে গিয়ে খুব বেশি উদযাপন করেননি রশিদ খান। তার স্বপ্ন এশিয়া কাপ জয়। নিজের দেশকে এশিয়া কাপ উপহার দেয়া। আফগান ক্রিকেটাররা এখন বিশ্বাস করেন, এশিয়া কাপটা ঘরে নিয়ে যেতে পারবেন। তাই ম্যাচ জিতে নয়, ট্রফি জিতেই উৎসব করতে চান তারা।

সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা লেগ স্পিনার ম্যাচের পর ম্যাচ সাফল্যের মহিমায় উদ্ভাসিত হচ্ছেন। পাকিস্তানের বিপক্ষে জিততে না পারলেও বাংলাদেশের ম্যাচের আগে ঠিকই বাকি দলগুলোকে হুঙ্কার দিয়ে রাখছেন। তিনি সরাসরি জানিয়ে দিলেন, তার হাতে নাকি এখনও অনেক অস্ত্র আছে। যেগুলো দিয়ে প্রতিপক্ষকে ভড়কে দিতে চান তিনি।

রশিদ খান বলেন, ‘আমার হাতে কিন্তু এখনও অনেক অস্ত্র আছে। বেশ কয়েকরকম ডেলিভারি আছে, যা আমি নেটে প্র্যাক্টিস করেছি; কিন্তু ম্যাচে এখনও প্রয়োগ করিনি। সময় হলে ওগুলোও হাত থেকে বের করব।’

এমনিতেই রশিদের লেগ স্পিন আর গুগলি বুঝতে খুব সমস্যায় পড়তে হচ্ছে ব্যাটসম্যানদের। তারওপর অন্য কোনও ‘ডেলিভারি’ ঝুলি থেকে বের করে আনলে তো কথাই নেই; কিন্তু রশিদের বল বুঝতে এত সমস্যা হচ্ছে কেন? প্রেসবক্সে দাঁড়িয়ে সাবেক এক ব্যাটসম্যান বলছিলেন, ‘রশিদের আর্ম স্পিডটা এত বেশি, যে বল ছাড়ার সময় কব্জির মোচড়টা কোন দিকে দিচ্ছে, সেটা বোঝা খুবই কঠিন।’

কয়েকদিন আগেই রশিদ খান বলে দিয়েছেন, ‘আমি শুধু রিস্ট স্পিনারই নই, আমি ফিঙ্গার স্পিনারও।’ মোট কথা, রশিদের দাবি, তিনি কব্জির মোচড়ে তো বটেই, আঙুলের সাহায্যেও বল স্পিন করাতে পারেন। তার নতুন অস্ত্রের পিছনে আঙুলের মাহাত্ম্য থাকবে কি না, এখন সেটাই দেখার।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন