২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বিএম কলেজের সেই ছাত্রলীগ নেত্রীকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:২৫ অপরাহ্ণ, ২৩ এপ্রিল ২০১৮

বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের ছাত্রী ও ছাত্রলীগের নেত্রী ফারাজানা আক্তার ঝুমুরকে হল থেকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবি জানিয়েছে সাধারণ ছাত্রীরা।

নানানভাবে অত্যাচারে অতিষ্ঠ হয়ে সোমবার (২৩ এপ্রিল) দুপুরে দ্বিতীয় দফায় লিখিত অভিযোগ দিয়েছে বনমালি গাঙ্গুলী ছাত্রীনিবাসের সাধারণ ছাত্রীরা।

বিষয়টি নিশ্চিত করে ছাত্রীনিবাসের ১ নম্বর ভবনের জান্নাতুল ফেরদাউস বলেন, তারা কলেজ অধ্যক্ষ, উপাধাক্ষসহ শিক্ষকমন্ডলীর উপস্থিতিতে কথিত ছাত্রীনেত্রী ঝুমুর বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন। যেখানে ঝুমুরকে হল থেকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবি জানানো হয়। আর বিষয়টি বিবেচনা করে দেখবেন বলে আশ্বস্ত করেছেন কলেজ অধ্যক্ষ।

হলের সব সাধারণ ছাত্রীদের পক্ষে ১৮ জনের নাম উল্লেখ করে দেওয়া অভিযোগ সূত্রে জানা যায়, রোববার (২২ এপ্রিল) কলেজ অধ্যক্ষ বরাবর বিএম কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ঝুমুরের বিরুদ্ধে একটি স্মারকলিপি দেয় সাধারণ ছাত্রীরা। এরপর থেকে ছাত্রীদের নানানভাবে হুমকি দেওয়া হচ্ছিলো। সাধারণ ছাত্রীরা ক্ষিপ্ত হয়ে ওইদিন বিকেলেই তাকে গণপিটুনি দেয়। পরে কোতোয়ালি থানা পুলিশের সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সোমবার সকালে ঝুমুর হলে এসে দারোয়ান ও হলের নিবাসী জান্নাতকে গালগাল করে।

লিখিত অভিযোগে বলা হয়, ঝুমুরের বিরুদ্ধে স্থানীয় থানায় একাধিক মামলা রয়েছে। এছাড়া বিপ্লব কুমার ভট্টাচার্য নামে এক শিক্ষক হোস্টেল সুপার থাকাকালীন সময়ে ঝুমুরকে স্থায়ীভাবে বহিষ্কার করেছিলেন। পরে কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা না ঘটানোর মুচলেকা দিয়ে হোস্টেলে প্রবেশ করে ঝুমুর।

এদিকে রোববার দুপুরে কলেজের অধ্যক্ষ বরাবর উপাধ্যক্ষ স্বপন কুমার পালের মাধ্যমে দেওয়া স্মারকলিপির অভিযোগ সূত্রে জানা যায়, কলেজের বনমালী গাঙ্গুলী ছাত্রীনিবাসের আবাসিক ছাত্রী ফারজানা আক্তার ঝুমুর ছাত্রলীগের কথিত নেত্রী দাবি করে দীর্ঘদিন ধরে সাধারণ ছাত্রীদের নানানভাবে অত্যাচার করে আসছে। তার কথা না শুনলে সিনিয়র-জুনিয়র না মেনে রাজনীতির দোহাই দিয়ে সবাইকে মারধর করে।

অভিযোগে ঝুমুর ইয়াবা বিক্রির সঙ্গে জড়িত থাকার কথা উল্লেখ করে বলা হয়, গত ৩ বছর বনমালী গাঙ্গুলী হোস্টেলে থাকাকালীন সময়ে ঝুমুর অনেক সিনিয়র ছাত্রীদেরও গায়ে হাত তুলেছেন।

অভিযোগে আরও বলা হয়, ১ জানুয়ারি বনমালী গাঙ্গুলী ছাত্রীনিবাসের ২ নম্বর ভবনের ছাত্রী ঐশীকে ঘুমন্ত অবস্থায় বেধড়ক মারধর করা হয়। পরবর্তীতে ঐশীকে ছাত্রী নিবাস থেকে বের করে দেওয়া হয়। ১৯ মার্চ ২ নম্বর ভবনের আবাসিক ছাত্রী শারমিনকে বেধড়ক মারধর করে। সর্বশেষ ২০ এপ্রিল জান্নাত ও ইভা নামে দুই ছাত্রীকে র‌্যাগ দেওয়া হয়। ওই লিখিত অভিযোগে ছাত্রীরা হল থেকে ঝুমুরকে হোস্টেল থেকে বহিষ্কারের দাবি জানান।

বনমালী গাঙ্গুলী ছাত্রী নিবাসের ২ নম্বর ভবনের আবাসিক ছাত্রী ইভা আফরোজ বলেন, দীর্ঘদিন ধরে রাজনৈতিক দোহাই দিয়ে ঝুমুর অস্বাভাবিক পথে চলছে। আর তার কথা মত কেউ না চললেই তার বিরুদ্ধে ক্ষিপ্ত হয়ে যায় সে।

সাধারণ ছাত্রীরা জানান, রোববার ঝুমুরের বিরুদ্ধে অভিযোগ দেওয়ার পর জান্নাতসহ বেশকিছু ছাত্রীকে নানানভাবে হুমকি দেওয়া হচ্ছিলো। তাই সন্ধ্যায় বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের বনমালী গাঙ্গুলী ছাত্রী নিবাসে ঝুমুর নামে ওই ছাত্রীকে সাধারণ ছাত্রীরা মারধর করে। এসময় ছাত্রী নিবাসের ১০০০(এ) ২ নম্বর বিল্ডিং এ ঝুমুরের রুমের আসবাবপত্র ভাঙচুর করে বিক্ষুদ্ধ ছাত্রীরা। পরে ছাত্রীরা হোস্টেলের সামনের সড়কে এসে বিক্ষোভও করে। পরবর্তীতে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বিএম কলেজের উপাধ্যক্ষ স্বপন কুমার পাল।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন