৪ মিনিট আগের আপডেট রাত ১০:৩ ; বুধবার ; ডিসেম্বর ৮, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

অবৈধ মোবাইল ফোন বন্ধ হচ্ছে না

বিশেষ প্রতিনিধি
১১:৫১ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০২১

অনিবন্ধিত বা অবৈধ মোবাইল ফোন যে কোনো নেটওয়ার্কে চালু হলেও তা বন্ধ করা হচ্ছে না বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) এ কথা জানিয়ে তিনি বলেন, মানুষের ভোগান্তি এড়াতে আমরা পাইকারি হারে মোবাইল ফোন বন্ধ করছি না।

মোস্তাফা জব্বার বলেন, ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) ব্যবস্থায় নিবন্ধিত না হলে সেই সেটগুলোকে অবৈধ বলতাম। আমরা যে সেটগুলো বন্ধ করা শুরু করেছিলাম সেগুলো বন্ধের কাজ শুরু করায় দেখা গেল মানুষের ভোগান্তি হয়।

বিদেশে আমাদের দেশের এক কোটির মতো প্রবাসী বাংলাদেশি থাকে জানিয়ে মন্ত্রী বলেন, তারা আত্মীয়-স্বজনের জন্য একটা বা দুটা করে সেট নিয়ে আসতো। সেগুলো অনিবন্ধিত হওয়ায় হঠাৎ করে বন্ধ করা শুরু করায় ভোগান্তিতে পড়ছেন। তারা বিদেশ থেকে তাদের স্বজনদের সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না।

ভবিষ্যতে বন্ধ করা হবে কিনা এমন প্রশ্নে মোস্তাফা জব্বার বলেন, এনইআইআর সিস্টেমে আমরা নিবন্ধিত সেটগুলোর ডাটাবেজ তৈরি করছি। ভবিষ্যতে এনবিআর (জাতীয় রাজস্ব বোর্ড) যদি চায় আমরা তাদের সরবরাহ করতে পারবো। তবে আমরা এ মুহূর্তে পাইকারি হারে সেটগুলো বন্ধ করছি না।

ইতোমধ্যে বন্ধ হওয়া সেটগুলোর কী হবে এমন প্রশ্নে তিনি বলেন, বন্ধ করার আগে গ্রাহকদের এসএমএস পাঠানো হয়েছে। তারা নিবন্ধনের আওতায় এসেছে।

টেলিযোগাযোগ বিভাগ জানায়, অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধ না করতে বিটিআরসিকে নির্দেশনা দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

জাতীয় পরিচিতি ও নিবন্ধিত সিম কার্ডের সঙ্গে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ প্রদান নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত/আমদানিকৃত মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করার মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত করা, ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ করা এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাসমূহকে সহায়তা প্রদানের উদ্দেশে ১ জুলাই এনইআইআর কার্যক্রম শুরু করা হয়।

আর গত ১ অক্টোবর থেকে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা শুরু হয়।

ফোকাস

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  এবার উপজেলা আওয়ামী লীগ থেকেও বহিষ্কার ডা. মুরাদ  শেখ হাসিনা বিশ্বের ৪৩তম প্রভাবশালী নারী  পিরোজপুরে আওয়ামী লীগ নেতার দুই পা ভেঙে দিলো সন্ত্রাসীরা  চরফ্যাসনে ট্রলার ডুবি: ঘাতক ট্রলিং এফবি এসআরএল-৫ কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা  বরগুনা/ স্বামীর বিরুদ্ধে মিথ্যা মামলা করায় স্ত্রী কারাগারে  মেয়ের সামনে মাকে ধর্ষণ, পুলিশ কর্মকর্তা গ্রেপ্তার  আগৈলঝাড়ায় মাদক মামলার পলাতক আসামী গ্রেফতার  বরিশাল বিশ্ববিদ্যালয়ে শীতকালীন ছুটি বাতিল  মাননীয় প্রধানমন্ত্রী আমাকে আল্লাহর ওয়াস্তে মাফ করবেন: মুরাদ  ভারতের প্রতিরক্ষাপ্রধানকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: নিহত ১৩