১১ ঘণ্টা আগের আপডেট বিকাল ১২:৩৩ ; বুধবার ; মে ২২, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

অস্ট্রেলিয়ার পার্লামেন্ট নির্বাচনে প্রথম বাংলাদেশী নারী প্রার্থী

বরিশাল টাইমস রিপোর্ট
৮:৫৭ অপরাহ্ণ, মার্চ ৫, ২০১৯

অস্ট্রেলিয়ার পার্লামেন্ট নির্বাচনে প্রথমবারের মতো প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন কোনো বাংলাদেশী নারী। আগামী ২৩ মার্চ অনুষ্ঠিতব্য নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভুত সাবরিনা ফারুকি অস্ট্রেলিয়ান লেবার পার্টির (এএলপি) প্রার্থী হিসেবে লড়বেন। আসন্ন এই নির্বাচনে দেশটির নিউ সাউথ ওয়েলস (এসএসডব্লিউ) আইন পরিষদের একটি আসনে প্রার্থীতা করছেন তিনি।

অস্ট্রেলিয়ার দুই কক্ষবিশিষ্ট পার্লামেন্টের উচ্চ কক্ষ এসএসডব্লিউ পরিষদে সাবরিনা ফারুকির প্রার্থীতার বিষয়টি নিশ্চিত করেছে ‘সিডনি মর্নিং হেরাল্ড’ নামের একটি অস্ট্রেলিয়ান সংবাদ মাধ্যম। তাদের প্রচারিত একটি প্রতিবেদনে বলা হয়, জন্মসূত্রে সাবরিনা বাংলাদেশের নাগরিক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করেন।

২০১৪ সালে উচ্চশিক্ষা অর্জনের জন্য অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের রাজধানী সিডনিতে যান তিনি। পরে সেখানে তিনি ‘ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস’ থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন এবং পরবর্তীতে ‘ইউনিভার্সিটি অব সিডনি’ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

সাবরিনের জন্ম বাংলাদেশেই। তিনি বাংলাদেশেই বেড়ে ওঠেন। পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০৪ সালে তিনি উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের রাজধানী সিডনিতে যান।

তিনি ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। আর ইউনিভার্সিটি অব সিডনি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পান সাবরিন।

সিডনি ইউনিভার্সিটি থেকে ‘সেরা গবেষণা শিক্ষার্থী পুরস্কার’ অর্জন করেন তিনি। গবেষণা কাজ অংশ হিসেবে তিনি বাংলাদেশের শিক্ষাব্যবস্থার জন্য বিভিন্ন বিষয় এবং সমাধান তুলে ধরেন।

অস্ট্রেলিয়ার সরকারি সেবায় যোগদান করার আগে সাবরিন সিডনি ইউনিভার্সিটিকে শিক্ষাবিদ হিসেবে কাজ করেন। তিনি অস্ট্রেলিয়ার ব্যুরো অব স্ট্যাটিস্টিক অ্যান্ড ফেয়ার ওয়ার্ক কমিশনে কাজ করেন। শ্রমিক কর্মী হিসেবে তিনি শরণার্থীদের জন্য একটি স্পষ্ট নীতিমালার পক্ষে পরামর্শ দেন।

পাশাপাশি বিভিন্ন সমাজকল্যাণ সংস্থা ও বাঙালি কমিউনিটি সংগঠনের সঙ্গেও কাজ করে যাচ্ছেন। একই সঙ্গে অস্ট্রেলিয়ায় শরণার্থী ও নারীর ক্ষমতায়ন নিয়ে ‘শক্তি অস্ট্রেলিয়া’ এবং বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত নারীদের মানসিক স্বাস্থ্যসেবা দেয়ার জন্য অলাভজনক সংগঠন ‘সিতারাস স্টোরি’-এর সঙ্গেও কাজ করছেন সাবরিন ফারুকি।’’

বিশেষ খবর

আপনার মতামত লিখুন :

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  জঙ্গি মাদক দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী  বগুড়া-৬: খালেদা জিয়াসহ ৫ জনকে মনোনয়ন বিএনপির  তলা ফেটে লঞ্চে পানি, রক্ষা পেলেন তিন শতাধিক যাত্রী  ৮৫ ভরি সোনা চুরি করায় ৩ পুলিশ জেলে  পৃথিবীর যে স্থানগুলো গুগল ম্যাপে খুঁজে পাবেন না!  পাল্টে গেল কিলোগ্রাম, এবার সেকেন্ডের পালা  অ্যাপস স্টোর তৈরি করছে হুয়াওয়েই!  ঈদের আগেই আসছে ১০০০ টাকার নতুন নোট  কলেজে ভর্তির আবেদন না করলেও তাদের নামে পড়ছে আবেদন  শয়তানের ভয়ঙ্কর রানী জোলি