৭ মিনিট আগের আপডেট সন্ধ্যা ৬:৬ ; শুক্রবার ; ডিসেম্বর ৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত বিমান!

Mahadi Hasan
১০:২৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২২

আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত বিমান!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: চিরাচরিত জ্বালানির পরিবর্তে পুরোপুরি বিদ্যুৎচালিত যাত্রিবাহী বিমান উড়ল আমেরিকার আকাশে। মার্কিন সময় অনুযায়ী, মঙ্গলবার সকালে ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আট মিনিটের সংক্ষিপ্ত যাত্রা করে ‘অ্যালিস’ নামের বিমানটি। যদিও উদ্বোধনী উড্ডয়নে কোনও যাত্রী ছিল না।

‘অ্যাভিয়েশন এয়ারক্রাফ্ট’ নামে ইসরায়েলের এক বিমান সংস্থার পরিশ্রমের ফসল এই বিমান। প্রথম উড্ডয়নে সমুদ্রপৃষ্ঠ থেকে ৩,৫০০ ফুট উপরে ওঠেছিল এটি। সংস্থাটির প্রেসিডেন্ট তথা সিইও গ্রেগরি ডেভিস এই উড্ডয়নকে ‘ঐতিহাসিক’ অ্যাখ্যা দিয়েছেন।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে তিনি বলেন, “পঞ্চাশের দশকের পর এই প্রথম বিমানে পুরোপুরি নতুন প্রযুক্তি ব্যবহৃত হল।”

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, বিদ্যুৎচালিত গাড়ি বা মোবাইল ফোনের মতোই মাত্র আধা ঘণ্টায় চার্জ দেওয়া যাবে এই বিমানটিতে। নয়জন যাত্রী নিয়ে তা এক ঘণ্টা আকাশে উড়তে পারবে। গতি, ঘণ্টা প্রতি প্রায় ৪৪০ নটিক্যাল মাইল। প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ২৫০ নটস বা ২৮৭ মাইল গতিবেগে উড়তে পারে অ্যালিস।

মঙ্গলবারের প্রথম উড্ডয়নের পর এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করে পর্যালোচনা করবে অ্যাভিয়েশন। সংস্থাটির আশা, আর মাত্র কয়েক বছরের মধ্যে বিমানটিকে যাত্রী পরিবহণে সক্ষম করে তুলতে পারবে তারা। সব কিছু পরিকল্পনামাফিক চললে ২০২৭ সালের মধ্যেই বিমানটি যাত্রীদের নিয়ে যাতায়াত করতে পারবে বলে মনে করছে অ্যাভিয়েশনটি।

বিমান সংস্থাটি জানিয়েছে, যাত্রীবাহী, বিলাসবহুল (এক্সিকিউটিভ) এবং মালবাহী বিমান— আপাতত অ্যালিসের এই তিনটি সংস্করণ পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। যাত্রীবাহী বিমানে নয়জন যাত্রী-সহ দু’জন বিমানচালক বসতে পারবেন। এক্সিকিউটিভ বিমানে হাত-পা ছড়িয়ে ছ’জন যাত্রীর জায়গা হবে। অন্যদিকে, মালবাহী অ্যালিসে আয়তনের ৪৫০ ঘনফুট জায়গায় মালপত্র রাখার ব্যবস্থা করা হয়েছে। সূত্র: সিএনএন

আন্তর্জাতিক খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বিএনপির সমাবেশ: ৫ দিন আগেই ঢাকা পৌঁছেছেন দক্ষিণবঙ্গের নেতাকর্মীরা  অনুমতি পেয়েই গোলাপবাগ মাঠে বিএনপি নেতাকর্মীদের ভিড়  সমাবেশ ঘিরে রাজধানীতে ৭ লাখ মানুষ এসেছে কি না খোঁজ চলছে: ডিবি  ১৮-২৫ বছর বয়সীদের কনডম ফ্রি দেবে ফ্রান্স  হারিয়ে যাচ্ছে মুসলমানদের অন্যতম ঐতিহাসিক নিদর্শন প্রাচীন মসজিদ  তজুমদ্দিনে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত  বানারীপাড়ায় বেগম রোকেয়া দিবসে ৫ জয়িতাকে সংবর্ধনা  বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত বিদেশি ৩ আইনজীবী   ভোলায় সরকারি বীজসহ দোকান মালিক আটক  মঠবাড়িয়ায় নানা আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতি-প্রতিরোধ দিবস পালিত