২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

আজ নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৮ম প্রয়াণ দিবস

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:১৫ অপরাহ্ণ, ১৯ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: আজ ১৯ জুলাই বাংলা সাহিত্যের জনপ্রিয় কথাসাহিত্যিক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের অষ্টম প্রয়াণ দিবস। ২০১২ সালের এই দিনে তিনি চলে যান না ফেরার দেশে। প্রয়াণ দিবস উপলক্ষে লেখকের পরিবারের পক্ষ থেকে নুহাশ পল্লীতে আয়োজন করা হয় নানা কর্মসূচির। এছাড়াও থাকে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন অনুষ্ঠান।

এ বছর করোনার কারণে তেমন কোনো আয়োজন থাকছে না। পরিবারের পক্ষ থেকে কেবল নুহাশ পল্লীতে লেখকের সমাধিতে থাকছে শ্রদ্ধা নিবেদন ও বিশেষ দোয়া। তবে বিভিন্ন টিভি চ্যানেল প্রচার করবে নানা অনুষ্ঠান, তার লেখা নাটক ও চলচ্চিত্র।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। বাবা ফয়েজুর রহমান, মা আয়েশা ফয়েজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন হুমায়ূনের লেখালেখির শুরু। ১৯৭২ সালে প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস নন্দিত নরকে। দ্বিতীয় উপন্যাস শঙ্খনীল কারাগার প্রকাশ হয় ১৯৭৪ সালে। বই দুটি প্রকাশের পর শক্তিশালী লেখক হিসেবে পাঠক মহলে সমাদৃত হন তিনি। শেষ পর্যন্ত তার দুই শতাধিক বই বাজারে এসেছে।

দীর্ঘ প্রায় পাঁচ দশক লেখালেখির সঙ্গে যুক্ত ছিলেন হুমায়ূন আহমেদ। বাঙালি সমাজ ও জীবনধারার গল্প ভিন্ন আঙ্গিকে উপস্থাপিত হয়েছে তার লেখায়। মুক্তিযুদ্ধ নিয়েও লিখেছেন বেশ কয়েকটি উপন্যাস, নির্মাণ করেছেন নাটক ও চলচ্চিত্র। পেশা হিসেবে বেছে নিয়েছিলেন শিক্ষকতাকে। প্রভাষক হিসেবে যোগ দেন কৃষি বিশ্ববিদ্যালয়ে। পরে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তবে শেষ পর্যন্ত বাংলা সাহিত্যের এই জনপ্রিয় কথাসাহিত্যিক লেখালেখিকেই পেশা হিসেবে গ্রহণ করে শিক্ষকতা থেকে অবসর নেন।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন