৮ ঘণ্টা আগের আপডেট সকাল ৯:৩ ; সোমবার ; আগস্ট ১০, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

আন্ডারগ্রাউন্ড দৈনিক পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেবে তথ্য মন্ত্রণালয়

বরিশাল টাইমস রিপোর্ট
১২:২৭ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২০

বিশেষ বার্তা পরিবেশক:: নামসর্বস্ব আন্ডারগ্রাউন্ড দৈনিক পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে তথ্য মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক নির্দেশের প্রেক্ষিতে এমন উদ্যোগ নিতে যাচ্ছে মন্ত্রণালয়টি। এর আগে রাজধানী থেকে প্রকাশিত নামসর্বস্ব বিভিন্ন পত্রিকায় সরকারি ক্রোড়পত্রসহ অন্যান্য বিজ্ঞাপন ছাপার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বরাবর দুই সাংবাদিকের করা আবেদনের পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দেওয়া হয়েছে।

অবশ্য সাংবাদিক নেতারাও ভুঁইফোড় পত্রিকাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইতিপুর্বে একাধিকবার তথ্য মন্ত্রণালয়ে দাবি জানিয়ে আসছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ রফিকুল আলমের গত ১৫ জুলাই স্বাক্ষর করা একটি চিঠি তথ্যসচিব বরাবর পাঠানো হয়েছে। এতে আবেদনকারীদের অভিযোগের বিষয়ে বিধি মোতাবেক ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আবেদনকারীদের অভিযোগ, সারা দেশে আন্ডারগ্রাউন্ড পত্রিকা এবং তাতে কর্মরতদের কারণে প্রতিষ্ঠিত দৈনিক পত্রিকাগুলো আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রশ্নবিদ্ধ হচ্ছে পেশাদারি সাংবাদিকতা। এক শ্রেণির সরকারি চাকুরের সঙ্গে আন্ডারগ্রাউন্ড পত্রিকাসংশ্লিষ্টদের অনৈতিক লেনদেনের মাধ্যমে সরকারের বিপুল অর্থ অপচয় হচ্ছে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল সাংবাদিকদের বলেন, কতিপয় মানুষ নামসর্বস্ব পত্রিকা খুলে অনৈতিকভাবে সরকারের সুবিধা হাতিয়ে নিচ্ছে। এতে রাষ্ট্রের পাশাপাশি পেশাদার সাংবাদিক-কর্মচারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এমন পত্রিকা যাতে ডিক্লারেশন না পায় সে ব্যবস্থাও নিতে হবে।

মুখ্য সচিব বরাবর আবেদনটি করেন ঢাকা সাংবাদিক পরিবার বহুমুখী সমবায় সমিতির পরিচালক ও প্রবীণ সাংবাদিক হাবিবুল্লাহ রানা এবং সিনিয়র সাংবাদিক এম রইচ মল্লিক। আবেদনে বলা হয়েছে- পাঠকসমাদৃত প্রথম শ্রেণির জাতীয় দৈনিকগুলোর পাশাপাশি ঢাকা থেকে অসংখ্য নামসর্বস্ব দৈনিক পত্রিকা প্রকাশিত হচ্ছে। এসব পত্রিকা অসত্য ঘোষণা দিয়ে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের কিছু অসাধু কর্মকর্তাকে অনৈতিক সুবিধা দিয়ে মিডিয়া তালিকাভুক্ত হয়। এর মাধ্যমে তারা সরকারি বিজ্ঞাপন ও বিভিন্ন দিবসের ক্রোড়পত্র ছাপিয়ে প্রতিবছর সরকারের কোটি কোটি টাকা আত্মসাৎ করে চলেছে। আর পেশাদারির সঙ্গে চলা দৈনিক পত্রিকাগুলো আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা সাংবাদিকদের জানান, আন্ডারগ্রাউন্ড পত্রিকারগুলোর বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা আছে। কিন্তু ওপরের নির্দেশ ছাড়া গণমাধ্যম বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয় না। তবে এবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে।’

গণমাধ্যম

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
সম্পাদক : হাসিবুল ইসলাম
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে কলেজছাত্রীকে দলবেঁধে ধর্ষণ, তিনজন গ্রেপ্তার  বাবুগঞ্জে বঙ্গমাতার জন্মবার্ষিকীতে সেলাই মেশিন বিতরণ  আর নেই কিংবদন্তি গীতিকার আলাউদ্দিন আলী  আদালতের নির্দেশ অমান্য করে বাকেরগঞ্জে ভবন নির্মাণ  নথুল্লাবাদে লিটন মোল্লার চাঁদাবাজি চলছেই, আটক শ্যালক  কুয়াকাটায় পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস  এএসআইকে প্রকাশ্যে ওসির মারধর: তদন্ত কমিটি গঠন  বেপরোয়া পটুয়াখালির এমপি মুহিবের সন্ত্রাসী বাহিনী, ছাত্রলীগ নেতার সংবাদ সম্মেলন  কলাপাড়ার সাবমেরিন কেবলে জটিলতা, ইন্টারনেটে ধীরগতি  করোনা প্রাদুর্ভাবে কুয়াকাটায় নেই পর্যটকদের সেই আনাগোনা