৪ ঘণ্টা আগের আপডেট রাত ৪:১২ ; বুধবার ; মে ৩১, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

আপাতত ভ্রাম্যমাণ আদালত চলতে কোন বাধা নেই

বরিশালটাইমস রিপোর্ট
১০:৩৪ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৮

নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টে দেওয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই রায় স্থগিত রেখেছেন আপিল বিভাগ। তাই আপাতত ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় কোন বাধা নেই বলে সাংবাদিকদের জানিয়েছেন আইনজীবীরা।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আমির-উল ইসলাম। এসময় রিটকারী আইনজীবী ব্যারিস্টার হাসান এমএস আজিম উপস্থিত ছিলেন।

আদালতে শুনানিকালে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এরপর আদালত আবেদনটি মঞ্জুর করেন এবং এ বিষয়ে শুনানির জন্য আগামী ১৩ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করেন আপিল বিভাগ।

২০০৭ সালে ভ্রাম্যমাণ আদালত অধ্যাদেশ জারি করে তত্ত্বাবধায়ক সরকার। পরবর্তীতে আওয়ামী লীগের নেতৃত্বধীন মহাজোট সরকার ২০০৯ সালে এটিকে আইনে পরিণত করে।

এই আইন অনুযায়ী, ২০১১ সালের ১৪ সেপ্টেম্বর আবাসন কোম্পানি এসথেটিক প্রোপার্টিজ ডেভেলপমেন্টের চেয়ারম্যান কামরুজ্জামান খানকে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন ভ্রাম্যমাণ আদালত। একই বছরের ২০ সেপ্টেম্বর তিনি জামিনে মুক্তি পান।

আর ১১ অক্টোবর ভ্রাম্যমাণ আদালত আইনের (মোবাইল কোর্ট অ্যাক্ট, ২০০৯) কয়েকটি ধারা ও উপ-ধারার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন তিনি। পরে এ ধরনের আরও দুটি রিট করা হয়। তিন রিটের শুনানি শেষে গত বছরের ১১ মে রায় দেন হাইকোর্ট।

সেই রায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১১টি ধারা ও উপ-ধারাকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করেন হাইকোর্ট। একই সঙ্গে এই আইনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাও অবৈধ ঘোষণা করা হয়।

গত বছর ১৪ মে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন জানান রাষ্ট্রপক্ষ। ২১ মে থেকে আপিল বিভাগ হাইকোর্টের রায়ের ওপর কয়েক দফা স্থগিতাদেশ দিয়ে ভ্রাম্যমাণ আদালত বন্ধে সরকারকে বারবার আদেশ দিয়ে আসছে আপিল বিভাগ।’

জাতীয় খবর

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  লালমোহনে পানিতে ডুবে শিশুর মৃত্যু  ঝালকাঠিতে টমটম উল্টে প্রাণ গেল চালকের  পাথরঘাটায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু  স্টেডিয়ামে ম্যাচ চলাকালে বজ্রপাতে ক্রিকেটারের মৃত্যু  ভোলা/ প্রিয় কুকুরকে পিটিয়েছে প্রতিবেশী, আদালতে সবুরার মামলা  পবিপ্রবিতে “মোটিভেশনাল অন এ্যাকরেডিটেশন ইন হায়ার এডুকেশন” শীর্ষক ওয়ার্কশপ  পটুয়াখালী সদর ফায়ার সার্ভিসের হটলাইন নম্বরে পরিবর্তন  কলাপাড়ায় শ্বাসনালীতে মারবেল আটকে শিশুর মৃত্যু  হিজলায় জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালিত  হাজারো মানুষের শ্রদ্ধা ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন শিয়ালকাঠি আ' লীগের সম্পাদক নাসির