২৮ িনিট আগের আপডেট সকাল ১১:৫৫ ; শনিবার ; মার্চ ২, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

আমন মৌসুমে ৬ কোটি টাকার অধিক প্রণোদনা পেয়েছে বরিশালের চাষীরা

বরিশালটাইমস রিপোর্ট
২:৪৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২৪

আমন মৌসুমে ৬ কোটি টাকার অধিক প্রণোদনা পেয়েছে বরিশালের চাষীরা

বরিশাল, ২৮ মাঘ (১১ ফেব্রুয়ারি) ː: আমন উৎপাদন মৌসুমে বরিশাল জেলায় ৮৩ হাজার ৫০০ কৃষককে বিভিন্ন ফসল উৎপাদনের জন্য ৬ কোটি ৩৬ লাখ ৬৫ হাজার টাকারও অধিক প্রণোদনা প্রদান করা হয়েছে। উৎপাদিত ফসলগুলোর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল বোরো, ভুট্টা, সরিষা, খেসারি, মুগ, গম, সূর্যমূখী, তিল, বাদাম, সয়াবিন ও মসুর ডাল।

বরিশাল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বোরো চাষের জন্য ৩০ হাজার কৃষককে জনপ্রতি দুই কেজি করে হাইব্রিড জাতের বীজ ও ২০ কেজি সার, উফশী বোরো চাষের জন্য ১৮ হাজার কৃষককে জনপ্রতি পাঁচ কেজি করে বীজ ও ২০ কেজি সার, গম চাষের জন্য ৩০ হাজার কৃষককে জনপ্রতি ২০ কেজি করে বীজ ও ২০ কেজি সার, ভুট্টা চাষের জন্য এক হাজার দুইশত কৃষককে ২ কেজি করে বীজ ও ৩০ কেজি সার, সরিষা চাষের জন্য এক হাজার দুইশত ২০ জন কৃষককে জনপ্রতি এক কেজি করে বীজ ও ২০ কেজি সার, বাদাম চাষের জন্য একশত ষাটজন কৃষককে জনপ্রতি ১০ কেজি করে বীজ ও ২০ কেজি সার, সয়াবিন উৎপাদনের জন্য দুই হাজার পাঁচশত কৃষককে ১২ কেজি করে বীজ ও ১০ কেজি সার, মুগডাল উৎপাদনের জন্য ১২ হাজার আটশত কৃষককে জনপ্রতি পাঁচ কেজি করে বীজ ও ১০ কেজি সার, মসুর ডাল উৎপাদনের জন্য আটশত জন কৃষককে জনপ্রতি পাঁচ কেজি করে বীজ ও ১০ কেজি সার এবং খেসারি উৎপাদনের জন্য এক হাজার চারশত কৃষককে আট কেজি করে বীজ ও ১০ কেজি সার প্রদান করা হযেছে।

কৃষি অফিস সূত্রে আরও জানা যায়, সদ্য সমাপ্ত আমন মৌসুমে এক লক্ষ ছাব্বিশ হাজার মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু সরকারি সহায়তার সুফলে মৌসুম শেষে এক লক্ষ সাতাশ হাজার পাঁচশত মেট্রিক টন আমন ধান উৎপাদিত হয়েছে। পাশাপাশি কৃষকরা গত বছরের চেয়ে এ বছর দামও বেশি পাচ্ছেন।

এ বাস্তবতায় এ বছর তিন হাজার দুইশত ৪৮ হেক্টর জমিতে বোরো ধানের বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যা দ্বারা ৭০ হাজার হেক্টর জমিতে বোরো চাষ করা সম্ভব হবে বলে কৃষি অফিস থেকে জানানো হয়।

এবার বরিশাল জেলায় সমলয় পদ্ধতিতে দুটি উপজেলা- বাবুগঞ্জ এবং গৌরনদীতে ৫০ একর করে মোট ১০০ একর জমিতে বোরো ধানের আবাদ করা হচ্ছে। এর উদ্দেশ হচ্ছে সঠিক সময়ে, স্বল্প খরচে এবং বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদ করা। এতে একইসাথে এক জায়গায় বপন, রোপন, কর্তন, মাড়াই এবং ঝাড়াইয়ের কাজ খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে করা সম্ভব হচ্ছে। এর ফলে একদিকে যেমন কৃষকের অর্থ এবং সময় সাশ্রয় হচ্ছে, তেমনিভাবে উৎপাদন খরচও কম লাগছে এবং কৃষি যান্ত্রিকীকরণের সুফলও পাওয়া যাচ্ছে।’

বরিশালের খবর

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  জামিনে মুক্ত বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন  কুমিল্লাকে হারিয়ে বিপিএলের নতুন ইতিহাস লিখলো বরিশাল  মিরপুরে যত্রতত্র গড়ে উঠেছে রেস্টুরেন্ট, বেশিরভাগই অগ্নিঝুঁকিতে  ২৬ কেজি গাঁজাসহ হিজলার ৪ মাদক কারবারি আটক  বরিশালের মাটিতেই ফিরে গেলেন বুয়েট শিক্ষার্থী নাহিয়ান আমিন  বাউফলে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত-৩  ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ঘোষণা  মন্ত্রিসভা : নতুন ৭ সদস্য শপথ নিচ্ছেন সন্ধ্যায়  ঝালকাঠিতে ফটোসেশনের পর সরিষাক্ষেতের নতুন আপদ শূন্যলতা  বেইলি রোডে আগুনে মারা গেলেন সাংবাদিক অভিশ্রুতি