৩ িনিট আগের আপডেট বিকাল ২:৪১ ; বৃহস্পতিবার ; ফেব্রুয়ারি ২৯, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

আমু-তোফায়েলের ৫০ বছরের রাজত্ব, এবারও তাঁরা ‘নৌকার মাঝি’

বরিশালটাইমস রিপোর্ট
৭:১১ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০২৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে লড়বেন ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই প্রবীণ নেতা তোফায়েল আহমেদ এবং আমির হোসেন আমু। তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত ৫০ বছর ধরে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে দলীয় মনোনয়ন পাচ্ছেন এই দুই নেতা। দলের কর্মী হয়ে রাজনীতি শুরু করা আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ এখন উপদেষ্টামণ্ডলীর সদস্য। আমির হোসেন আমু ঝালকাঠি-২ এবং ভোলা-১ আসন থেকে তোফায়েল আহমেদ এবারও নৌকা নিয়ে নির্বাচন করবেন।

নির্বাচনী তথ্যে দেখা গেছে, ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে আমির হোসেন আমু প্রথমবার প্রার্থী হয়েছিলেন আওয়ামী লীগ (মালেক) অংশ থেকে। ওই ভোটে তিনি বিএনপির আব্দুর রবের কাছে হেরে যান। পরে ১৯৮৬ সালের ৭ মে, ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি, ২০০১ সালের ১ ফেব্রুয়ারি, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর, ২০১৪ সালের ৫ জানুয়ারি, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে নির্বাচনী মাঠে লড়েন।

এর মধ্যে ১৯৯৬ সালের ১২ জুনে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তাকে মনোনয়ন দেওয়া হয়নি। ২০০৮ সালে প্রথমবারের মতো নির্বাচিত হন তিনি। পরে ২০১৪ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ও ২০১৮ সালে জয়ী হয়ে সংসদে যান এই নেতা।

এদিকে বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদ ১৯৭৩ সালে প্রথমবারের মতো সংসদ সদস্য হওয়ার মনোনয়ন পান এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। পরে ১৯৭৯, ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০১৪ ও ২০১৮ সালে দল তার ওপর আস্থা রেখে দলীয় মনোনয়ন দেন। ৮ বারের দলীয় মনোনয়ন পেয়ে ৫ বারই তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০০৮ সালে তার আসনে দলের আরেক নেতা ইউসুফ হোসেন হুমায়ুনকে মনোনয়ন দেওয়া হয়েছিল।’

ঝালকাঠির খবর, ভোলা

আপনার ত লিখুন :

 

ই বিের ও সা
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বান্ধবীর বিয়ে হওয়ায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে অপর বান্ধবীর আত্মহত্যা!  অনুষ্ঠানের জন্য ওসির টাকা প্রয়োজন: তাই পুলিশ সদস্যের চাঁদাবাজি  যৌতুকের দাবিতে স্ত্রীর শরীর ঝলসে দিয়ে ঘরে আটকে রাখেন শিক্ষক স্বামী  মিলছে না ফাইনালের টিকিট  বিএনপি নেতা আলালকে ভারতে যেতে বাধা  বিএনপির অবশিষ্ট কারাবন্দি নেতাকর্মীদের মুক্তির আহ্বান জাতিসংঘের  পদ্মা ও মেঘনায় মধ্যরাত থেকে মাছ ধরায় নিষেধাজ্ঞা  মিলারের বিয়ে, কী করবে বরিশাল  ড. ইউনূসকে আপিল করতে ৫০ কোটি টাকা দিতে হবে: হাইকোর্ট  বিনামূল্যে সেবা দিতে আসা ৫০ বিদেশি ডাক্তারকে জরিমানা, ক্ষুব্ধ মোমেন