১০ মিনিট আগের আপডেট বিকাল ১২:১ ; বুধবার ; মে ২৭, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

আম্ফানে পটুয়াখালীতে ক্ষতিগ্রস্ত পাঁচ লাখ মানুষ, বেড়িবাঁধ বিধ্বস্ত

বরিশালটাইমস রিপোর্ট
৫:১১ অপরাহ্ণ, মে ২১, ২০২০

বার্তা প্রতিবেদক, পটুয়াখালী :: ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে পটুয়াখালী জেলার বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বুধবার সারা দিন বৃষ্টি হলেও রাতের জলোচ্ছাসে সব থেকে বেশি ক্ষতি হয়। বৃহস্পতিবার সকালে পটুয়াখালী জেলা প্রশাসক কার্যালয়ের প্রাথমিক তথ্য মতে, জেলার ৭৩ টি ইউনিয়ন এবং ৫টি পৌরসভা দুর্যোগ কবলিত হয়েছে।

এসব এলাকার দুর্গত মানুষে সংখ্যা ৪ লক্ষ ৮১ হাজার ৯৭০ জন। জেলার ৮টি উপজেলায় ৮ হাজার ১২১ বাড়িঘর আংশিক এবং ২ হাজার ৩৫৫ টি বাড়িঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে।
বুধবার সকালে আম্ফানের সচেতনতা মূলক কার্যক্রম চালাতে গিয়ে জেলার কলাপাড়া উপজেলায় সিপিপি’র ইউনিট লিডার সৈয়দ শাহআলম নৌকা ডুবে মারা যান এবং সন্ধ্যায় জেলার গলচিপা উপজেলার পানপট্টিতে বাবা-মা’র সাথে সাইক্লোন শেল্টারে যাওয়ার পথে গাছ পরে ৫ বছরের শিশু রাসেদের মৃত্যু হয়।

জলোচ্ছাসে পটুয়াখালী জেলায় সম্পূর্ণ ও আংশিক ৮ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে। এর মধ্যে পটুয়াখালীতে ৬ কিলোমিটার ও কলাপাড়ায় ২ কিলোমিটার।

পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুহম্মদ হাসানুজ্জামান জানান, মঙ্গলবার রাত ৯ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত জলোচ্ছাসে উপকূলের অনেক এলাকার বাঁধের উপর থেকে পানি প্রবাহিত হয়। এ সময় বিপদ সীমার ১৭৬ সেন্টিমিটার ( প্রায় ৬ ফিট) উপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে। জেলায় মোট আট কিলোমিটার বেরিবাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে। এর মধ্যে সদর উপজেলার ছোট বিঘাই ইউনিয়নের ভাজনা এবং দশমিনা উপজেলার রনগোপালদী ইউনিয়নের বুড়ির কান্দা এলাকার বাঁধ বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

ইতিমধ্যে ক্ষতিগ্রস্থ বাঁধের তথ্য উপাত্ত সংগ্রহ করে দ্রুত তা মেরামতের জন্য কাজ শুরু করা হবে বলে জানান নির্বাহী প্রকৌশলী।

পটুয়াখালীর জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী জানান, ক্ষতিগ্রস্থদের তালিকা অনুযায়ী প্রশাসনের পক্ষ থেকে সহায়তা করার কাজ চলমান। ঘূর্ণিঝড় আম্ফানের সতর্ক সংকেত জারি করার পরপরই ত্রাণ তৎপরতা শুরু করতে ২০০ মেট্রিকটন জিআর চাল, জিআর ক্যাশ তিনলক্ষ টাকা, তিন হাজার প্যাকেট শুকনা খাবার, দুই লক্ষ টাকার শিশু খাদ্য এবং গো খাদ্যের জন্য দুই লক্ষ টাকা বরাদ্দ করা হয়। এ ছাড়া সকল উপজেলার প্রয়োজন অনুযায়ী সহায়তা অব্যাহত রয়েছে।

পটুয়াখালি, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 

বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের পক্ষে
সম্পাদক : হাসিবুল ইসলাম
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  গভীর রাতে হঠাৎ টর্নেডোয় ৪০ গ্রাম লণ্ডভণ্ড, নিহত ৪  হৃদয় হত্যাকাণ্ডে ২০ জনের নামে মামলা, নাম প্রকাশ করছে না পুলিশ  গাইবান্ধায় তথ্যপ্রযুক্তি আইনের মামলায় সাংবাদিক গ্রেপ্তার  ডা. জাফরুল্লাহ'র শরীরে প্লাজমা থেরাপি, খোঁজ নিলেন প্রধানমন্ত্রী  ওএমএসের চাল গরুকে খাওয়াচ্ছিলেন মেম্বর!  করোনাে নিয়ে বড় সুখবর সৌদি আরবে  করোনার মতো আরও অনেক ভাইরাস আছে, সংক্রমণ হবে যে কোনো দিন!  কর্মকর্তা করোনা আক্রান্ত: পিরোজপুর পুবালী ব্যাংক শাখা লকডাউন  মুলাদী ইউএনও’র নির্দেশে ঈদের দিনে সফিপুরে ত্রাণ বিতরণ  ঈদেও থেমে নেই ফেনসিডিল পাচার, বিরামপুরে যুবক আটক