২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

আ’লীগের অর্থায়নে বরিশালের দুই নদীতে সেতু নির্মাণ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:২৭ অপরাহ্ণ, ২৯ জুলাই ২০১৭

পটুয়াখালীর বাউফলের তেঁতুলিয়া ও কারখানা নদীতে দুইটি সেতু নির্মিত হচ্ছে। আওয়ামী লীগ সরকার নিজস্ব অর্থায়নে এই সেতু দুইটি নির্মাণ করবে। ইতিমধ্যে সমীক্ষা পরিচালনার জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়েছে। চলতি মাসে সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত অনুমোদন হয়েছে।

জাতীয় সংসদের চিফ হুইপ ও বাউফলের এমপি আসম ফিরোজ শনিবার (২৯ জুলাই) দুপুরে স্থানীয় কয়েক সাংবাদিকের সাথে আলাপকালে জানান, বাউফলের ধুলিয়া ও ভোলার ভেলুমিয়া এলাকার তেঁতুলিয়া এবং কাছিপাড়া কারখানা নদীতে সেতু নির্মাণের জন্য তিনি গত বছর ২০ জুলাই সেতু বিভাগের সচিবের কাছে একটি পত্র প্রেরণ করেছেন। প্রেক্ষিতে ওই বছর ২৩ জুলাই সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আলীম উদ্দিন আহম্মেদের নেতৃত্বে ৯ সদস্যর একটি প্রতিনিধি দল ওই দুই নদীতে প্রস্তাবিত সেতু নির্মাণের সাম্ভব্যতা যাচাই করে যান।

চিফ হুইপ আরও জানান, এই দুই নদীতে সেতু নির্মিত হলে ভোলা ও পটুয়াখালী জেলার মানুষের সাথে সামাজিক ও অর্থনৈতিক সম্পর্ক গড়ে উঠবে। লাভবান এ অঞ্চলের মানুষ। সমুদ্র সৈকত কক্সবাজার থেকে চট্টগ্রাম হয়ে ফেনি, লক্ষ্মীপুর, ভোলা ও পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈয়কত পর্যন্ত সড়ক পথে যোগাযোগ সহজ হবে।

এ ছাড়াও চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে মংলা ও পায়রা সমুদ্র বন্দর পর্যন্ত সড়ক পথে মালামাল পরিবহন করা যাবে। এর ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে বাণিজ্য সম্প্রসারণ ঘটবে। বিশেষ করে পটুয়াখালী জেলার গলাচিপা, দশমিনা, দুমকি, বাউফল ও বাকেরগঞ্জের ২০ লাখ মানুষ সড়ক পথে স্বল্প সময় কারখানা হয়ে বরিশাল এবং ধুলিয়া হয়ে ভোলা যাতায়ত করতে পারবেন।

এ ছাড়াও ভোলা থেকে পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর ও ঝালকাঠিতে গ্যাস সরবরাহ করা যাবে। মন্ত্রিসভায় ক্রয় সংক্রান্ত বৈঠকে সেতু নির্মাণের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয়া চিফ হুইপ পটুয়াখালীবাসীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে ধন্যবাদ জানিয়েছেন।”

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন