৯ ঘণ্টা আগের আপডেট সকাল ৮:৫৫ ; বুধবার ; মে ১৮, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

আ’লীগে যোগ দিচ্ছেন মেয়র কামাল!

বরিশাল টাইমস রিপোর্ট
১২:৩৬ পূর্বাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৬

বরিশাল সিটি করপোরেশনের মেয়র আহসান হাবিব কামাল বিএনপির সব পোস্ট-পজিশন হারিয়ে এখন ঢাল তলোয়ারহীন নিধিরাম সরদার। বিএনপি নেতাদের কাছে তার মূল্যায়ন হলো ডিঙ্গি নৌকার মত। জোয়ার যেদিকে গড়ায় সেদিকে তিনি নাকি গা ভাসিয়ে দেন (!) যেখানে তার নেতৃত্বে নগরী পরিচালনার কথা সেখানে মেয়র ‘গদি’ রাখতে সমস্ত স্বতন্ত্র্য অবস্থান বির্সজন দিয়েছেন ইতিমধ্যে। এমনকি ওয়ার্ড ছাত্রলীগের নাম সর্বস্ব্য নেতাদের মুঠোফোনে ঠিকাদারী কাজ ‘গুছ’ করে দেন বা করপোরেশনের গুরুত্বর্পূণ সিদ্ধান্ত বদলে ফেলেন। এদিকে নিজ দল এড়িয়ে গিয়ে আ’লীগের প্রতি নিরব সর্মথন দেয়ার কথা পিছনে পিছনে আলোচিত হলেও এবার প্রকাশ্যে আসছে তার অবস্থান। আহসান হাবিব কামালের ঘনিষ্ঠজন সূত্র জানিয়েছে, বিএনপির সাথে তল্পিতল্পা গুছিয়ে খুব শিঘ্রই দল বদল করার সিদ্ধান্ত নিয়েছেন ।

তাহলে মেয়র কামাল কোন দলে যোগ দিবেন এমন প্রশ্নে জানা গেছে, ইতিমধ্যে আ’লীগের স্থানীয় হাই কমান্ডের সাথে তার কমপক্ষে চারবার রুদ্ধদ্বার বৈঠক হয়েছে। সেখানে তিনি পাকাপোক্ত আশ্বাস দিয়েছেন যে বিএনপি ত্যাগ করার পর যথেষ্ঠ মূল্যায়ন করা হবে এমন আশ্বাস পেলে আসছে ডিসেম্বরের মধ্যে আ’লীগে আনুষ্ঠানিকভাবেই যোগ দিবেন। যদিও মেয়র আহসান হাবিব কামাল এ বিষয়ে মুখ খুলতে নারাজ। এমন তথ্য নগর ভবনের সকল কর্মকর্তা-কর্মচারীদের মাঝেও চাউর হয়ে গেছে। তবে এটিকে তিনি শ্রেফ রটনা বলে দাবী করেছেন। নগর ভবন সূত্রে জানা গেছে, কয়েকমাস পূর্বে বেতন নিয়ে হট্টগোল শুরু হলে স্থানীয় যুবলীগের এক সহযোগী এসে তা মিমাংশার জন্য হস্থক্ষেপ করেন। নগর ভবন যেখানে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান সেখানে অন্যান্য প্রশাসনিক দফতরও কিছু করতে গেলে সিটি করপোরেশনের অনুমতি নিয়ে নেয়। কিন্তু নগর ভবনের অভ্যান্তরীন বিষয়ে যুবলীগ নেতার সহযোগী মিমাংশা করতে এলে বিষয়টি নজরে আসে কর্মকর্তা-কর্মচারীদের। মজার কথা হলো, ঐ সময়ে সেই নেতার সিদ্ধান্ত মেনে নেবার জন্য তাগিদ দিতে শুরু করেন খোদ মেয়র।
অপর একটি সূত্র নিশ্চিত করেছে, নগর ভবনে বকেয়া বেতন নিয়ে আন্দোলন দমাতে বা তার বিরুদ্ধে দুর্নিতীর তদন্ত প্রতিহত করতে কিংবা সিটি করপোরেশন কোথাও অভিযান পরিচালনা করবে কি করবে না তার সিদ্ধান্ত ও সহযোগীতা এসে থাকে আ’লীগের এক নেতার মাধ্যমে। এমনকি সেই নেতার সাথে মেয়রের এতটাই ঘনিষ্ঠতা যে নগর ভবনের গোপন বিষয়গুলোও তাকে অবহিত করা হয়ে থাকে। এসব কারনে সুনির্দিষ্ট ধারনা করা সম্ভব যে আ’লীগ থেকে ইতিমধ্যে তাকে আশ্রয়-প্রশ্রয় দেয়া শুরু করা হয়েছে। এদিকে দীর্ঘ দিন ধরে বরিশাল বিএনপির বিবাদমান তিনটি যে গ্র“প, সরোয়ার-কামাল-চান গ্র“প সক্রিয় ছিল তা গিয়ে পৌছেছে একটিতে। এর কারন তাদের ঐক্যমত নয়।

 

মূলত মেয়র হবার পর আহসান হাবিব কামাল তার গদি রাখতে ভিন্ন দলের নেতাদের সাথে লিয়াজো করতে শুরু করেন। সেই সুবাদে একান্তই তার অনুসারিরা অনেকাংশে নির্যাতিত এবং হয়রানির শিকার হলেও তাদের পাশে গিয়ে দাড়াননি। ফলে মেয়রের পাশ থেকে সড়ে দাড়িয়েছে তার অনুসারি বিএনপির সর্মথকরা। তেমনি সড়ে দাড়ানো একজন ছাত্রদল নেতা জানিয়েছেন, কেবলমাত্র তার সর্মথন করায় আমাদের দলের অভ্যান্তরেও আমরা রয়েছি পরবাসি। সাংগঠনিকভাবে তার বিরোধী নেতারা আমাদের কোনঠাসা করে রেখেছেন। সেই সাথে সরকার দলীয় স্থানীয় নেতা ও প্রশাসনের ‘হয়রানি’ আছেই। ঐ নেতা নাম না প্রকাশ করার শর্তে জানান, শুধুমাত্র কামাল ভাইয়ের কারনে নিজ দলেও আমাদের অবস্থান নেই। কারন তার হয়ে দীর্ঘদিন কাজ করে আসলেও এখন তিনি দল বদলের সিদ্ধান্ত নেয়ায় আমরা পরেছি মহা বিপদে।
মেয়র কামাল স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বসে এতটাই ভীত হয়ে পরেছেন যে সরকার দলীয় যে কোন স্তরের পরিচয় দিয়ে কোন কার্যাদেশ হাসিল করে দেবার কথা বললেই তা বাস্তবায়ন করে দেন মেয়র। মেয়রের আ’লীগে যোদানের কারন প্রসঙ্গে দলীয় নেতাদের বিশ্লেষন হলো, বর্তমানে বিএনপি ভেঙ্গে পরা রাজনৈতিক দল। কবে নাগাদ এই দলটি রাষ্ট্র ক্ষমতায় আসতে পারবে তাও নিশ্চিত নয় বিএনপির নেতারা। ফলে যে যার সুযোগ মত খোলস বদলাচ্ছে। তারই ধারাবাহিকতায় আহসান হাবিব কমালও দল বদলের সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি, নগর ভবনে তার দ্বায়িত্বভার গ্রহনের পর দুর্নিতীর ভারে নিজেই নুয়ে পরেছেন। বিএনপিতে থাকলে সেসব দুর্নিতীর খতিয়ান জনসমক্ষে এলে ফেঁসে যাবেন বলে আত্মরক্ষার্থে এমন সিদ্ধান্ত নিয়েছেন। যদিও পুত্র কামরুল আহসান রূপন থাকবে বিএনপিতেই।

 

কামালের বিএনপিতে যোগদান প্রসঙ্গে বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এ্যাড. বিলকিস জাহান শিরিন বলেন, এ ব্যপারে আমার কিছুই জানা নেই।

টাইমস স্পেশাল, বরিশালের খবর, বিশেষ খবর, রাজনীতির খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাউফলে ছেলেসহ কৃষককে কুপিয়ে ও পিটিয়ে জখম  স্বপ্নের পদ্মা সেতুতে চলতি মাসেই জ্বলবে আলো: জুনে উদ্বোধন  পটুয়াখালীতে নির্যাতনের শিকার সেই কিশোর ৬ দিন ধরে নিখোঁজ  বরিশালে ইলিশ পরিবহনের কাউন্টার বরাদ্দ নিয়ে অনিয়মের অভিযোগ  পদ্মা সেতুতে বাসের টোল ২৪০০ টাকা: মোটরসাইকেলে ১০০  বরিশালসহ দেশের ৮ বিভাগে ৫০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস  চলন্ত বাসে লাফিয়ে উঠে ডাকাত ধরলেন পুলিশ  ভোলা/ পণবাহী ট্রাকসহ ভেঙে পড়ল বিকল্প বেইলি ব্রিজ  কিডনি বিকল মেহেদী বাঁচতে চান  শ্রীলঙ্কার কাছে আর মাত্র একদিনের পেট্রোল মজুত আছে