১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

আষাঢ়ে আশাহত কমলনগরবাসী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, ১৬ জুন ২০২০

শিব্বির দেওয়ান:: বিশাল জনগোষ্ঠী নিয়ে সমাজ পরিধি পরিব্যাপ্তিতে ইউনিয়ন। রামগতি কমলনগরের সভ্যতার ইতিহাসে চরফলকন ইউনিয়ন জাতি সত্তার ধারক বাহক। জনপ্রতিনিধিদের শাসন বারনে স্বগৌরবে দীর্ঘকাল টিকে আছে চরফলকন ইউনিয়ন পরিষদ। নদী উপকূল বেষ্টিত ইউনিয়ন চরফলকন ইউনিয়ন। মেঘনা নদীর দীর্ঘ ভাঙান খেলায় চিরচেনা বিশাল বিস্তৃত কমলনগরের সাহেবের হাট ইউনিয়নের চার তৃতীয়াংশ নদী গর্ভে বিলীন। কালকিনি ইউনিয়নের চার দ্বিতীয়াংশ নদীগর্ভে বিলিন। ফলকন ইউনিয়নে শুরু হয়েছে ভাঙন খেলা ৯ নম্বর ওয়ার্ড নদীগর্ভে বিলীন। মার্টিনের একাংশ। রামগতির থানার চার ভাগের দ্বিতীয়াংশ নদীগর্ভে। ভাঙল খেলা দেড় যুগের বেশি।

এমপি আসে এমপি যায়। নদী কাঁদে উপকূল ভাঙে কার কি আসে যায়। জন্ম আজন্ম পাপ। প্রতিশ্রুতি এমপি হওয়ার শর্ত। জয়ী হলে তারা রাজা। প্রজার খোঁজ নেই। নদী গর্ভে জন্মভিটা প্রতিনিধিত্ব করার আবাসভূমি হারিয়ে গেলে রাজা হওয়ার স্বপ্ন যে দু:স্বপ্ন তা ভুলে ও ভাবে না। জ-তে জনগণ। জ-তে জয়। একে অপরের পরিপূরক শব্দ। জনগণের কল্যাণ মানেই তো বিজয়। তা তাদের ভাবার সময় নেই। ফলে তারা নন্দিত নয়, নিন্দিত হয়ে আঁস্তকুড়ে নিক্ষিপ্ত হয় জনবিচারে। দায়বোধ কিংবা প্রতিশ্রুতি রক্ষার তোয়াক্কা করেনা। জনগণের প্রতিনিধিত্ব করতে আসে। জনগণের প্রতিনিধি মানে কি? সেটা ও অনেকে জানেনা।

অবৈধ টাকা আর লুটপাটের দৌরাত্ম্যে নিজেকে জনপ্রতিনিধি হিসেবে জাহির করে জনগণের জন্য প্রতিবন্ধকতা হয়ে দাঁড়ায়। জনপ্রতি হলো জনগণের ভালোমন্দ খোঁজ খবর রাখা এবং দু:খ দুর্দশা প্রতিরোধ। কই কে রাখে জনগণের খবর। কে বা বিনা পয়সার অনাহারীর মুুখে অন্ন দেয়। টাকা ছাড়া হিসেব মিলে না। নিজেরাই খাদক জনগণ শোষিত।রাজসাক্ষী ইউনিয়ন পরিষদ। চর ফলকন ইউনিয়ন পরিষদ তোমার ভাগ্যে দু:খ আসন্ন। তোমার পরিষদে যে অবিচার অনাচার বিদ্ধমান সে পাপ মোছন করতে মেঘনা নদী তোমায় দেখতে আসবে। তোমার স্নান করিয়ে তোমায় নিয়ে যাবে ভাঙন বাড়ি। তোমায় রক্ষার জন্য তোমার গর্ভে যাদের জন্ম তোমার দুধ খেয়ে যাহারা আজ বিজয়ে ভূষিত। তোমায় রক্ষার জন্য তাদের ন্যুনতম দায় নেই। বেঁচে থেকে তোমার লাভ কি? তুমি নিজ গৃহে পরবাসী। ওরা লজ্জা শরম খেয়ে ভাবে তুমি ভাঙন বাড়ি গেলে ওরা নাকি সারাজীবনের রাজা থাকবে। তোমার পরিবার ঐক্যবব্ধ জনগণ প্রজা না থাকলে রাজার কি দাম হিসেব করেনা। তুমি নাকি তাদের পাঁচ বছর ভালোবাসো। তাই তোমার প্রতি তাদের অনিহা। প্রিয় চর ফলকন তোমার প্রতি তাদের নীতিহীন অন্যায় বোধের তীব্র নিন্দা জানিয়ে তোমার দীর্ঘায়ু কামনা করি। আর তোমার প্রতি যাদের কৃতজ্ঞতা বোধ নেই তাদের প্রতি ঘৃনা ছাড়া কি আছে আর পোষণ করার। আমি ভালো নেই তুমি ভালো থেকো ফলকন ইউনিয়ন।

দ্বিতীয় বারের মত প্রাণপ্রিয় কমলনগরে প্রাণ বাঁচাতে লকডাউন চলমান। লাল সবুজ সংকেতে জীবন মান শঙ্কিত।
ভাঙন খেলার ধ্বনি। মৃত্যুর অশুভ সংবাদ। প্রত্যাশাহীন ভাইরাস সংক্রমনে আক্রান্ত প্রিয় মুখগুলো হৃদয় ভারাক্রান্ত। বিপদে দোয়া প্রার্থনা। ভালো থাকুক প্রতিটি প্রাণ। নিজেকে শুধরে নিয়ে এগিয়ে চলুক জীবন ধারা।

আষাঢ়ে আশাহত কমলনগরবাসীর প্রাণ জীবন মান বাঁচাতে আশাহত প্রাণে প্রাণ সঞ্চারে জিও টিউব বাঁধ প্রকল্প উদ্বোধন হয়েছে। নিঁপুন পরিকল্পনায় দক্ষ কাজ মানউন্নয়নের ধারায় বাস্তবায়িত হোক কমলনগর উপকূল বাঁধ। লুটপাটের মহাউৎসবে বাঁধ যেন ভাঙন খেলায় তলিয়ে না যায়। সু নজর রাখুন। দায়বদ্ধ হোক সফল বাস্তবায়ন। উন্নয়ন হোক চমক। আষাঢ়ে আশা জাগ্রত হোক প্রাণে। সফলতায় বিকশিত হোক স্বপ্ন সম্ভাবনা।’

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন