৭ মিনিট আগের আপডেট সকাল ১০:৫৬ ; রবিবার ; জানুয়ারি ২৯, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

আহমেদ মুন্না’র কলামঃ ঘরে থাকুন নিজে বাঁচুন এবং দেশকে বাঁচান!

স্পেশাল করেসপন্ডেন্ট
৭:৪৭ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২০

 

করোনা সন্দেহে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি থাকা ২ রোগীর মৃত্যু হয়েছে! আরও কতো শত-হাজার মানুষ যে করোনা ইনফেকশন নিয়ে রাস্তাঘাটে ঘুরে বেড়াচ্ছে তা কেউ জানে না! টানা ১০ দিনের ছুটি পেয়ে পঙ্গপালের মতো গ্রামে এসেছে লাখেলাখে মানুষ! তারা মানেনি কোনো নিয়মনীতি! গ্রামের মানুষ এখন সবচেয়ে বেশি ঝুঁকিতে! কেউ জানে না কে এই ভাইরাস বহন করছে নিজের শরীরে! প্রাথমিক অবস্থায় কারো শরীরে থাকলেও তেমন কোনো লক্ষণ প্রকাশ করে না এই করোনাভাইরাস (কোভিড-১৯)! সবচেয়ে বড় দুঃসংবাদ হলো- বরিশাল শেবাচিম হাসপাতালসহ বরিশাল বিভাগেই করোনা টেস্টের কোনো ল্যাব নেই! এমনকি টেস্টিং কিট পর্যন্ত নেই দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় সরকারি হাসপাতাল শেরে-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে!

প্রাচ্যের ভেনিসখ্যাত বরিশালকে নাকি এতকাল উন্নয়নে ভাসিয়ে দিয়েছেন বড়বড় রথী-মহারথীরা! মুখেমুখে সিঙ্গাপুর সিটিও বানিয়েছেন কেউ কেউ! এবার তাদের কথিত সিঙ্গাপুরে কুকুর-বিড়ালের মতো লাশ পড়ে থাকার অপেক্ষা! নির্বোধ বাঙালি এখনো উৎসব করে বাইরে ঘুরে বেড়াচ্ছে। মানছে না সোশ্যাল ডিস্টেন্সসহ কোনো ধরনের সরকারি নির্দেশনা! সামনে এক কঠিন ভয়াবহ সময় অপেক্ষা করছে!

কী কঠিন, কী করুণ, কী মর্মান্তিক এই মৃত্যু! মৃত্যুর আগে মানুষটা বা তার পরিবার-পরিজন নিশ্চিত হতেও পারছে না যে তার করোনা হয়েছিল কিনা! তবুও ভয়ে কেউ কাছে যাচ্ছে না! জানাজা হচ্ছে না! ঠিকমত কাফন-দাফন হচ্ছে না! লাশ রেখে পালিয়ে যাচ্ছে স্বজনরা! উহ্, কী ভয়ঙ্কর! কী করুণ আর মর্মপীড়াদায়ক এই মৃত্যু!

হাসরের ময়দানে সবাই ‘ইয়া নাফসি, ইয়া নাফসি’ করবে বলে পবিত্র কোরআনে বর্ণিত আছে। শেষ বিচারের সেইদিনে আপন পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন কেউ কাউকে চিনবে না! মহান আল্লাহ্পাক হয়তো করোনায় মৃতদের দিয়ে কঠিনতম সেই শেষবিচার দিনের একটা ছোট্ট ডেমো দেখাচ্ছেন আজ অবিশ্বাসী মানুষদের!

সবচেয়ে নিদারুণ সত্যি কথাটা হলো,- হাসপাতালে ভর্তি হলেও করোনার কোনো চিকিৎসা নেই। কোনো এন্টিবায়োটিক করোনাভাইরাসের বিরুদ্ধে কাজ করছে না! কারণ, এন্টিবায়োটিকের বিরুদ্ধে টিকে থাকতে এ ভাইরাসটা প্রতিনিয়ত তার জিন মিউটেশন করছে! তাই এ যাবৎ আবিস্কৃত উচ্চশক্তিসম্পন্ন সব এন্টিবায়োটিক ওষুধই এ ভাইরাস মারতে ব্যর্থ হচ্ছে! তবে বিস্ময়ের ব্যাপার হলো- যেসব রোগী করোনা থেকে বেঁচে যাচ্ছেন তারা ওষুধে নয়, বরং তাদের শরীরের অভ্যন্তরে নিজ থেকে করোনার বিরুদ্ধে এন্টিবডি তৈরি হচ্ছে! এন্টিবডি হলো মহান আল্লাহ কর্তৃক প্রদত্ত একটা ইমিউন সিস্টেম! এই সিস্টেম যখন করোনার সাথে যুদ্ধে পরাজিত হয় তখনই মানুষের মৃত্যু ঘটে!

তাই করোনায় আক্রান্ত মানেই যেমন মৃত্যু নয়; তেমনি শরীরের ইমিউন সিস্টেম দুর্বল থাকলে পৃথিবীর কোনো ডাক্তার কিংবা ঔষধ করোনাভাইরাস থেকে আপনাকে বাঁচাতে পারবে না। তাই সচেতনতাই একমাত্র বাঁচার উপায়। আপনি যাতে এই শক্তিশালী গোপন শত্রুর দ্বারা আক্রান্ত না হন এজন্য ঘরে থাকতে হবে এবং সামাজিক দূরত্ব (সোশ্যাল ডিস্টেন্স) বজায় রাখতে হবে। এছাড়া বাঁচার কোনো পথ নেই। বাঁচার পথ থাকলে বিশ্বের বাঘাবাঘা ডাক্তাররা করোনায় মারা যেতেন না! তাই ঘরে থাকুন, নিজে বাঁচুন এবং দেশকে বাঁচান…..

– আরিফ আহমেদ মুন্না
লেখক, সাংবাদিক, কলামিস্ট।
২৯ মার্চ, ২০২০ খ্রিস্টাব্দ।

কলাম

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জে তোরাব আলীর বিরুদ্ধে প্রতিবাদ সভা ও সংবাদ সম্মেলন  পেরুতে বাস খাতে পড়ে নিহত ২৪  চরফ্যাশনে উদ্ধার লাশের পরিচয় মিলল ফেসবুকে  ২৮ বছরের পুত্রবধূকে বিয়ে করলেন ৭০ বছরের শ্বশুর  প্রধানমন্ত্রীর আগমণের অপেক্ষায় রাজশাহীবাসী  ‘বঙ্গবন্ধু আজীবন সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে সংগ্রাম করেছেন’  শতাধিক কুরআনে হাফেজকে পুরস্কৃত করলেন সাবেক এমপি বদি  শতাধিক কুরআনে হাফেজকে পুরস্কৃত করলেন সাবেক এমপি বদি  নাশকতার উদ্দেশ্যে গোপন বৈঠক: জামায়াতের ১৫ নেতাকর্মী আটক  বাংলাদেশ একটি সফল উন্নয়নের গল্প: বিশ্ব ব্যাংক