৫ ঘণ্টা আগের আপডেট রাত ৩:১৩ ; বুধবার ; জুন ২৩, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

আহমেদ মুন্না’র কলামঃ মনুষ্যত্বের বিবর্তন

সিনিয়র করেসপন্ডেন্ট
১১:০২ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২১

“মনুষ্যত্বের বিবর্তন”
✪_______________আহমেদ মুন্না।

দিনদিন মানুষগুলো কেমন যেন উগ্র এবং সহিংস হয়ে যাচ্ছে। খুব সম্ভবত ধর্মান্ধতা এবং স্বার্থান্ধতার সেই আদিম যুগে আবার ফেরত যাচ্ছি আমরা। মাঝেমাঝে চারপাশের মানুষের আচরণ এবং ঘটনাবলী একটু গভীরভাবে পর্যবেক্ষণ করলে হতাশার গভীর অন্ধকারে নিমজ্জিত হয়ে যাই। অনেক প্রশ্নের উত্তর খুঁজে পাই না আমি। মেলে না কোনো সমীকরণ।

মানুষের মাঝ থেকে নীতি-নৈতিকতা, মানবিক মূল্যবোধ, সহনশীলতা ধীরেধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে। আমাদের বিবেকবুদ্ধি, বিবেচনা, সাধারণ জ্ঞান ধীরেধীরে লোপ পাচ্ছে। নিজে ভালো থাকা, নিজে ভোগ করা, সবকিছু নিজের দখলে নেওয়ার লোভ-লালসায় আজ আমরা হিতাহিতজ্ঞানশূন্য এক জাতি। সবসময় স্বার্থচিন্তা করার সুযোগে আমাদের মগজধোলাই করে দিচ্ছে আরেকটি স্বার্থান্বেষী পক্ষ। ফলে বিবেক ছাড়া প্রায়ই আবেগ তাড়িত হচ্ছি। ভীষণরকমের স্বার্থান্ধ, ধর্মান্ধ এবং লোভী এক হিংস্র জাতিতে পরিণত হচ্ছি আমরা। তবে কি বিবর্তিত কোনো নতুন প্রজাতির প্রাণিতে রূপান্তরিত হতে যাচ্ছে সৃষ্টির সেরা জীব মানুষ? এই প্রশ্নের বৈজ্ঞানিক ব্যাখ্যা খুঁজি আমি।

আমি ডারউইনের বিবর্তনতত্ত্বে সম্পূর্ণ একমত না হলেও এটা বিশ্বাস করি-কোনোকিছু সৃষ্টি এবং ধ্বংসের জন্য পৃথিবীতে বিবর্তন অপরিহার্য। পৃথিবীর বয়স বাড়ছে। তাই কমছে এর জীবনীশক্তি। ক্রমাগত বিবর্তিত হয়ে ধীরেধীরে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে আমাদের বাসযোগ্য সৌরজগতের একমাত্র গ্রহটি।

হয়তো এ কারণেই পৃথিবীতে এক নতুন ধরনের মানবপ্রজাতির উদ্ভব হতে যাচ্ছে বলে আমার ধারণা। সময়ের বিবর্তনে মিউটেশন হওয়া এই নতুন মানবপ্রজাতির দৈহিক আকৃতি অভিন্ন থাকলেও এদের বিবেক এবং মনুষ্যত্বের অভ্যন্তরে ব্যাপক জেনেটিক ফরমেশন থাকবে। এদের বাইরে থাকবে এক এবং ভেতরে থাকবে সম্পূর্ণ বিপরীত আরেক সত্ত্বা। কথা এবং কাজ হবে সম্পূর্ণ ভিন্ন। হতে পারে কিছুটা মানুষ এবং কিছুটা জানোয়ার চরিত্রের দ্বৈত ফরমেশনে সৃষ্ট নতুন এক অদ্ভুত প্রজাতি। যারা দেখতে অবিকল মানুষের মতো হলেও তাদের মধ্যে কোনো মানবীয় গুণাবলী থাকবে না। চারিত্রিক বৈশিষ্ট্যে তাদের মানুষ বলা যাবে না আবার সম্পূর্ণ জানোয়ারও বলা যাবে না। তবে এদের মাঝে জানোয়ারের হিংস্রতা এতো বেশি পরিমাণ থাকবে যে এই নতুন প্রজাতির মানবরা নিজেরাই একদিন নিজেদেরকে সম্পূর্ণ ধ্বংস এবং নিশ্চিহ্ন করে দেবে!

লেখাঃ আরিফ উদ্দিন আহমেদ মুন্না (আহমেদ মুন্না)
সাংবাদিক, কলামিস্ট, কবি ও মানবাধিকার কর্মী,
বাবুগঞ্জঃ ০৫ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ।

কলাম, টাইমস স্পেশাল

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  শীঘ্রই চালু হচ্ছে বরিশাল-ভোলা-হাতিয়া-চট্টগ্রাম উপকূলীয় যাত্রীবাহী স্টিমার সার্ভিস  বাবুগঞ্জের ৪ ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা...  মর্মান্তিক: করোনায় স্বামীর মৃত্যুর কিছুক্ষণ পরে চলে গেলেন স্ত্রীও  পটুয়াখালীতে নির্বাচনপরবর্তী সহিংসতায় আহত ১২  চরফ্যাসনে নির্বাচনী সহিংসতায় যুবককে হত্যার প্রতিবাদে মানববন্ধন  তজুমদ্দিনে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের আলোচনা সভা  গৌরনদীতে দু’জন নিহতের ঘটনায় দুটি মামলা, গ্রেপ্তার ৩  নৌবন্দরের পন্টুন থেকে নদীতে পড়ে যুবক নিহত  করোনাভাইরাস আক্রান্তে ২৪ ঘণ্টায় আরও ৭৬ জনের মৃত্যু  রাঙ্গাবালীতে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার