১৮ মিনিট আগের আপডেট রাত ১০:৩৭ ; শুক্রবার ; মে ২৯, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

ইতিহাসে প্রথমবার উর্দু ভাষায় রায় দিলো পাকিস্তান হাইকোর্ট

বরিশাল টাইমস রিপোর্ট
১২:৫৩ পূর্বাহ্ণ, মে ১৩, ২০১৯
ইতিহাস তৈরি করল পাকিস্তান। ইংরেজি ছেড়ে প্রথমবারের মতো উর্দু ভাষায় রায় ঘোষণা করল সে দেশের আদালত। লাহোরের হাইকোর্ট তার ১৫০ বছরের ইতিহাসে এই প্রথম উর্দুতে কোনও রায় প্রকাশ করল। এভাবে উর্দুতে রায় ঘোষণাকে পাকিস্তানের বুদ্ধিজীবী মানুষ ইতিহাস হিসাবেই দেখছেন।
তাঁদের মতে, ব্রিটিশ শাসন কাল থেকেই পাকিস্তানের আদালতগুলি সব সময় ইংরেজিতে রায় ঘোষণা করে আসছিল। কিন্তু সেই ইতিহাসকে কার্যত ছুঁড়ে ফেলে নয়া এক অধ্যায় তৈরি করলেন সে দেশের বিচারপতিরা।
উর্দু ভাষায় লিখিত এই রায়ে বলা হয়েছে, পাকিস্তানের বিভিন্ন স্থানে পবিত্র কোরানের কিছু কপি ছড়িয়ে পড়েছে। যে গুলির শুদ্ধতা নিয়ে প্রশ্ন উঠেছে। এসব কপি অবিলম্বে বাজেয়াপ্ত করতে হবে বলে নির্দেশে জানিয়েছে লাহোর হাইকোর্ট। শুধু তাই নয়, কোরান প্রকাশের প্রক্রিয়ায় কড়া নজরদারি চালাতে হবে বলেও নির্দেশে জানিয়েছে আদালত।
শুধুমাত্র বুদ্ধিজীবীরাই নন, পাকিস্তানের সাধারণ জনগণ এবং একাধিক সংবাদ মাধ্যমও উর্দুতে রায় ঘোষণাকে স্বাগত জানিয়েছে। তাঁদের মতে, দেশের ভাষাকে প্রাধান্য দেওয়া উচিৎ। না হলে একটা সময়ে উর্দু পাকিস্তান থেকে হারিয়ে যাবে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন সে দেশের মানুষজন।
উল্লেখ্য, গত বছর পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ইমরান খান। আর দায়িত্ব নিয়েই ইমরান খান ঘোষণা করেছিলেন, তিনি দেশের জাতীয় ভাষা ও সংস্কৃতি রক্ষায় জোরালো ভূমিকা পালন করবেন। আর সেই মতো সমস্ত সরকারি কাজ সহ বিচার প্রক্রিয়াও যাতে উর্দুতে করা যায় সেদিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দিয়েছিলেন। সেই মতো প্রথমেই এগিয়ে আসল লাহোর হাইকোর্ট।
আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

 

বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের পক্ষে
সম্পাদক : হাসিবুল ইসলাম
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  করোনা আক্রান্তে মারা গেলেন গণভবনের পরিচ্ছন্নতাকর্মী  দৌলতখানে মৎস্যজীবী নেতা কাঞ্চন মিয়ার ইন্তেকাল, এমপির শোকপ্রকাশ  কুষ্টিয়ায় পুলিশ ফাঁড়ি লকডাউন  ঈদের ছুটিতে বাড়ি গিয়ে তিন গার্মেন্টসকর্মী করোনায় আক্রান্ত  পশ্চিমবঙ্গের ফায়ার সার্ভিস মন্ত্রী করোনায় আক্রান্ত!  পাকিস্তানে প্রতি কেজি পঙ্গপাল ২০ রুপিতে বিক্রি  আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস : বিদেশের মাটিতে পুলিশের সাফল্য  বরিশালে মাদ্রাসাছাত্রীর রহস্যজনক মৃত্যু, বিচার দাবিতে মানববন্ধন  ঝালকাঠিতে পুলিশ কর্মকর্তাকে কোপাল মাদক মামলার আসামী!  লিবিয়ায় ২৬ জনকে গুলি করে হত্যা, মাদারীপুরের ১৩ যুবকের খোঁজ নেই