২ ঘণ্টা আগের আপডেট রাত ৯:৩১ ; বৃহস্পতিবার ; জুলাই ১৮, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

ইতিহাসে প্রথমবার উর্দু ভাষায় রায় দিলো পাকিস্তান হাইকোর্ট

অনলাইন রিপোর্ট
১২:৫৩ পূর্বাহ্ণ, মে ১৩, ২০১৯
ইতিহাস তৈরি করল পাকিস্তান। ইংরেজি ছেড়ে প্রথমবারের মতো উর্দু ভাষায় রায় ঘোষণা করল সে দেশের আদালত। লাহোরের হাইকোর্ট তার ১৫০ বছরের ইতিহাসে এই প্রথম উর্দুতে কোনও রায় প্রকাশ করল। এভাবে উর্দুতে রায় ঘোষণাকে পাকিস্তানের বুদ্ধিজীবী মানুষ ইতিহাস হিসাবেই দেখছেন।
তাঁদের মতে, ব্রিটিশ শাসন কাল থেকেই পাকিস্তানের আদালতগুলি সব সময় ইংরেজিতে রায় ঘোষণা করে আসছিল। কিন্তু সেই ইতিহাসকে কার্যত ছুঁড়ে ফেলে নয়া এক অধ্যায় তৈরি করলেন সে দেশের বিচারপতিরা।
উর্দু ভাষায় লিখিত এই রায়ে বলা হয়েছে, পাকিস্তানের বিভিন্ন স্থানে পবিত্র কোরানের কিছু কপি ছড়িয়ে পড়েছে। যে গুলির শুদ্ধতা নিয়ে প্রশ্ন উঠেছে। এসব কপি অবিলম্বে বাজেয়াপ্ত করতে হবে বলে নির্দেশে জানিয়েছে লাহোর হাইকোর্ট। শুধু তাই নয়, কোরান প্রকাশের প্রক্রিয়ায় কড়া নজরদারি চালাতে হবে বলেও নির্দেশে জানিয়েছে আদালত।
শুধুমাত্র বুদ্ধিজীবীরাই নন, পাকিস্তানের সাধারণ জনগণ এবং একাধিক সংবাদ মাধ্যমও উর্দুতে রায় ঘোষণাকে স্বাগত জানিয়েছে। তাঁদের মতে, দেশের ভাষাকে প্রাধান্য দেওয়া উচিৎ। না হলে একটা সময়ে উর্দু পাকিস্তান থেকে হারিয়ে যাবে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন সে দেশের মানুষজন।
উল্লেখ্য, গত বছর পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ইমরান খান। আর দায়িত্ব নিয়েই ইমরান খান ঘোষণা করেছিলেন, তিনি দেশের জাতীয় ভাষা ও সংস্কৃতি রক্ষায় জোরালো ভূমিকা পালন করবেন। আর সেই মতো সমস্ত সরকারি কাজ সহ বিচার প্রক্রিয়াও যাতে উর্দুতে করা যায় সেদিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দিয়েছিলেন। সেই মতো প্রথমেই এগিয়ে আসল লাহোর হাইকোর্ট।
আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

সম্পাদক : শাকিব বিপ্লব
নির্বাহী সম্পাদক : মো. শামীম
প্রধান সম্পাদক: শাহীন হাসান
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহের বর্ণাঢ্য উদ্বোধন  প্রতিমন্ত্রীকে বহনকারী লঞ্চে অপর লঞ্চের ধাক্কা, অল্পের জন্য রক্ষা  ব্যাগে শিশুর কাটা মাথা পাওয়ায় গণপিটুনিতে যুবক নিহত  কাভার্ডভ্যান চাপায় সার্জেন্ট কিবরিয়া হত্যার কঠোর বিচার দাবি  রিফাত হত্যাকাণ্ডের নেপথ্যে একটি মোবাইল ফোন...  রিফাত হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা মিন্নির স্বীকার!  বরগুনা হত্যাকাণ্ড: সেই রিশান ফরাজী গ্রেপ্তার  বরিশালে ব্যাংকের সাবেক দুই কর্মকর্তার কারাদণ্ড  বরিশালে ফেন্সিডিলসহ আটক আসামি কারাগারে  '২৫-৩১ জুলাই সারাদেশে মশক নিধন সপ্তাহ পালন করা হবে'