২ ঘণ্টা আগের আপডেট রাত ৩:৫৯ ; রবিবার ; ডিসেম্বর ৮, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

ইরানে দুধের শিশুদের মিছিল! (ভিডিওসহ)

বরিশাল টাইমস রিপোর্ট
২:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০১৯

ইরানে মহররম মাসের প্রথম শুক্রবার ‘আন্তর্জাতিক আলী আসগর (আ.)’ দিবস হিসেবে পালিত হয়। প্রতি বছরের মতো এবারও  দিবসটি পালিত হয়েছে। কারবালা প্রান্তরে ইয়াজিদি বাহিনীর হাতে শহীদ হন ইমাম হুসেইন (আ.)। ইমাম হুসেইন (আ.) এর ছয় মাসের শিশু হজরত আলী আসগর স্মরণে এ দিবস পালন করা হয়।

কারবালায় ইয়াজিদি বাহিনী পানি-অবরোধ করে। এ কারণে শিশু আসগর যখন তৃষ্ণায় ছটফট করছিলেন তখন ইমাম হুসাইন (আ.) তাকে কোলে নিয়ে তাঁর জন্য পানি চান। পানির পরিবর্তে পাষাণ-হৃদয় ইয়াজিদ সেনাদের একজন তিন শাখা-বিশিষ্ট একটি তীর নিক্ষেপ করলে তা আসগরের নরম গলা ভেদ করে। এই পাষণ্ড ঘাতকের নাম ছিল হারমালা বিন কাহিল। বলা হয়ে থাকে ইমাম তাঁর কয়েক ফোটা রক্ত আকাশের দিকে নিক্ষেপ করলে তা কখনও মাটিতে ফিরে আসেনি। বীর মুখতার কয়েক বছর পর হারমালাকে হত্যা করেছিলেন দূর থেকে গলায় ছুরি নিক্ষেপ করে যা এই পাষণ্ডের গলা বিদ্ধ করেছিল।

প্রতি বছর মহররমের সময় বিশ্বের লাখ লাখ মুসলমান হযরত আলী আসগর (আ.)-এরর শাহাদত দিবস পালন করেন শোক মিছিলে শূন্য ও রক্তমাখা দোলনা দুলিয়ে। শোকার্ত মায়েরা তাদের শিশুকে কোলে নিয়ে এই শোক মিছিলে অংশে নেন। ফলে সৃষ্টি হয় হৃদয়-বিদারক শোকের পরিবেশ। এছাড়াও তারা এ সময় শিশু ও অন্যদের মধ্যে দুধ বিতরণ করে থাকেন।

এদিন ইরানি নারীরা কেবল দুগ্ধপোষ্য শিশুকে নয় তাদের ছোট ছোট সন্তানদেরও আসগরের পোশাকে সজ্জিত করে আনেন।

ইরানের পাশাপাশি পাকিস্তান, ভারত এবং ইরাকসহ বহু দেশে মহররম মাসের প্রথম শুক্রবারে পালন করা হয় আন্তর্জাতিক আলী আসগর দিবস।

সূত্র : পার্সটুডে

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  পিতার গোপনাঙ্গ কাটলো মেয়ে!  তিনি ১০ সন্তানের মা হয়েও ভিক্ষা করেন!  এই দিনে পাকিস্তানী হানাদার মুক্ত হয়েছিল বরিশাল  শেখ হাসিনা ভালো খেলোয়াড়, তিনি মেসির মতো গোল দেন: নাসিম  বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব ল’ সম্মাননা দেবে ঢাবি  রুম্পার সেই বয়ফ্রেন্ড পুলিশ হেফাজতে  খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকা কলেজ ছাত্রদলের মশাল মিছিল  তুরস্ক-বাংলাদেশ সম্পর্কে নতুন হাওয়া  বিএনপি বিলীন হবে, সেই স্থান নেবে জাতীয় পার্টি: জিএম কাদের  খালেদার মুক্তির দাবিতে বিএনপির মশাল মিছিল