১ ঘণ্টা আগের আপডেট সকাল ৫:১৫ ; শুক্রবার ; ডিসেম্বর ৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

ইলিশ রক্ষায় পটুয়াখালীতে ব্যাপক প্রচারণা

বরিশাল টাইমস রিপোর্ট
৬:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৬

পটুয়াখালীর কলাপাড়ায় ডিমওয়ালা ইলিশ রক্ষায় মৎস্য বিভাগ ব্যাপক প্রচারণা শুরু করেছে। ১২ অক্টোবর মধ্য রাত থেকে ২ নভেম্বর পর্যন্ত সাগর ও নদীতে ইলিশ মাছ ধরার উপর এ নিষেধাজ্ঞা জারি করে। উপজেলা মৎস্য বিভাগের পক্ষ থেকে সোমবার ও মঙ্গলবার দিনভর উপকূলীয় বিভিন্ন এলাকায় মাইকিং ও লিফলেট বিতরণ করে ব্যাপক প্রচারণা চালানো হয়।

ইলিশকে ডিম ছাড়ার সুযোগের পাশাপাশি ইলিশের বংশবৃদ্ধিতে ২২ দিন মা ইলিশ ধরা, পরিবহণ, মজুদ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার। এ আদেশ অমান্য করলে জেল জরিমানার বিধান রয়েছে বলে মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে।

মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, আাশ্বিনের বড় পূর্ণিমার আগে চারদিন, পূর্ণিমার দিন ও পরের ১৭ দিনসহ ২২দিন ইলিশ ধরা নিষিদ্ধ। এ সময় ডিম ছাড়ার জন্য ইলিশ মাছ সাগর থেকে নদীর মোহনায় আসে। একটি বড় ইলিশ ২৩ লক্ষ পর্যন্ত ডিম ছাড়তে পারে। মোহনা অঞ্চলে ইলিশের ৪টি বড় প্রজনন ক্ষেত্র আছে। এছাড়া ছয়টি স্থানে ইলিশ বেশি ডিম ছাড়ে। এগুলো হলো পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লতাচাপলী এলাকা, মনপুরা ও তজুমদ্দিনের সৈয়দ আওলিয়া এলাকা মোহনা, সন্দীপের দক্ষিণে অবস্থিত কালির চর এলাকা, নিঝুম দ্বীপের দক্ষিণ-পূর্বে অবস্থিত মৌলভির চর এলাকা, চর ফ্যাশনের ঢালচর দ্বীপ এলাকা ও উত্তর কুতুবদিয়া দ্বীপ সংলগ্ন উপকূলীয় অঞ্চলে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মা ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

লাতাচালী ইউনিয়নের আমখোলা গ্রামের জেলে রুহুল মাঝি বলেন, ইলিশের প্রজনন মৌসুমে সরকার সাগর ও নদীতে মাছ ধরা নিষেধ করেছেন। এ কারণে আমাদের সাময়িক আর্থিক ক্ষতি হবে। কিস্তু মা ইলিশ রক্ষায় এ ক্ষতি মেনে নেয়া সকলের কর্তব্য।

অপর এক জেলে ওয়াজেদ আলী মিয়া জানান, মা ইলিশ রক্ষায় সাগরে সাইন ও খুটা জাল পাতা নিষেধ। কিন্তু অন্যান্য ব্যান্তি ও ঘনো ফাঁসের জাল দিয়ে বিভিন্ন প্রজাতির মাছের সাথে জাটকা ধরার সুযোগ থেকে যাচ্ছে। এ ব্যাপারে সকলের মধ্যে আরও সচেতনতা সৃষ্টি করা দরকার।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. কামরুল ইসলাম জানান, মা ইলিশ রক্ষায় মন্ত্রণালয়ের নির্দেশ অনুসারে পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হবে। এছাড়া মৎস্য বন্দর আলীপুর, মহিপুর ও কুয়াকাটাসহ উপজেলার বিভিন্নস্থানে ইতোমধ্যে জেলেদের নিয়ে একাধিকবার সচেতনতামূলক সভাও করা হয়েছে।

খবর বিজ্ঞপ্তি, পটুয়াখালি

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সেমিফাইনালে আর্জেন্টিনা  ব্রাজিলের হার দেখে অজ্ঞান কিশোর, নেয়া হলো হাসপাতালে  পদত্যাগ করলেন তিতে  মেসির পাসে মলিনার গোল, এগিয়ে আর্জেন্টিনা  বিএনপির সমাবেশ: ফখরুলের পরিবর্তে প্রধান অতিথি মোশাররফ  বিশ্বকাপ থেকে বিদায়ে কান্নায় ভেঙে পড়লেন নেইমার  নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার একাদশে নেই ডি মারিয়া  বিএনপির সমাবেশ: ব্যানার-ফেস্টুনে সাজছে গোলাপবাগ মাঠ  ব্রাজিলকে কাঁদিয়ে সেমিতে ক্রোয়েশিয়া  নেইমারের গোলে ১-০ ব্যবধানে এগিয়ে ব্রাজিল