৪৮ seconds আগের আপডেট সন্ধ্যা ৬:১৮ ; রবিবার ; ফেব্রুয়ারি ২৫, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

ইয়েমেন সংকট নিরসনে জাতিসংঘের নতুন প্রস্তাব

বরিশালটাইমস রিপোর্ট
১১:২১ অপরাহ্ণ, জুন ৯, ২০১৮

ইয়েমেন যুদ্ধ অবসানের লক্ষে জাতিসংঘ একটি শান্তি পরিকল্পণা গ্রহণ করেছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে খবর এসেছে। দারিদ্রপীড়িত দেশটির বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনীর হামলা বন্ধের জন্য আন্তর্জাতিক কূটনৈতিক প্রচেষ্টা যখন ব্যর্থ হয়েছে তখন জাতিসংঘের পক্ষ থেকে এ উদ্যোগ নেয়া হচ্ছে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, প্রস্তাবিত শান্তি পরিকল্পনার আওতায় ইয়েমেনের জনপ্রিয় হুথি আন্দোলনকে তাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সমর্পণ করতে হবে।বিনিময়ে ইয়েমেনের ওপর বোমা হামলা বন্ধ করবে সৌদি আরব এবং হুথিদেরকে অন্তবর্তীকালীন সরকারের অংশ করা হবে।

ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথ এ খসড়া পরিকল্পনা প্রণয়ন করেছেন বলে সংবাদ সংস্থাটি জানিয়েছে। খসড়া প্রস্তাবে আরো বলা হয়েছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ ভারি এবং মাঝারি মানের অস্ত্র পর্যায়ক্রমে অ-রাষ্ট্রীয় কোনো সামরিক সংস্থার কাছে হস্তান্তর করতে হবে।

এছাড়া, প্রস্তাবে এমন একটি অন্তবর্তীকালীন সরকার গঠনের কথা বলা হয়েছে যেখানে সব রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব নিশ্চিত করা হবে। তবে প্রস্তাবিত সরকারে হুথিদের কত শতাংশ অংশীদারিত্ব থাকবে সে ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয় নি।

হুথি আনসারুল্লাহ বাহিনীর একজন কর্মকর্তা জাতিসংঘের পরিকল্পনাকে স্বাগত জানিয়ে বলেছেন, যুদ্ধ বিরতি কার্যকরের মাধ্যমেই কেবল ইয়েমেন সংকটের রাজনৈতিক প্রক্রিয়া শুরু করা যেতে পারে।

Other

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কলাপাড়ায় আইপিএম পদ্ধতিতে বেগুন উৎপাদনে কৃষক মাঠ দিবস  পরীক্ষা চলাকালীন কেন্দ্রে প্রবেশ করায় একজনকে কারাদণ্ড ,২ শিক্ষককে অব্যাহতি  বিচার বিভাগকে ডিজিটালাইজেশন করা হবে: আইনমন্ত্রী  পটুয়াখালীতে ছাগলের মালিককে বেঁধে নির্যাতন: প্রধান অভিযুক্ত কারাগারে  সরকারের বেঁধে দেওয়া দাম মানছেন না মাংসবিক্রেতারা  নলছিটিতে ঘুমন্ত ব্যক্তিকে কুপিয়ে হত্যা, অভিযোগ স্ত্রী ও ছেলের বিরুদ্ধে  ঝালকাঠিতে পিতাকে পিটিয়ে হত্যা করলো ছেলে  কুয়াকাটায় ব্রিজ ভেঙে ট্রাক খালে: পর্যটকসহ ভোগান্তিতে স্থানীয়রা  হারলেই বাদ, তামিমের বরিশাল কীভাবে পাড়ি দেবে কঠিন পথ  বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও খর্বাকার নারী একফ্রেমে