১১ মিনিট আগের আপডেট বিকাল ৫:৫৪ ; শুক্রবার ; জুলাই ৩০, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করল আরব আমিরাত

আউটপুট এডিটর
১১:৫৮ পূর্বাহ্ণ, জুলাই ৩, ২০২১

 

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করল আরব আমিরাত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল>> ১৪৪২ হিজরির পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে আরব আমিরাতের আন্তর্জাতিক জোতির্বিজ্ঞান কেন্দ্র। সে হিসেবে আগামী ২০ জুলাই আরব আমিরাতসহ বিশ্বের অধিকাংশ মুসলিম দেশে ঈদুল আজহা উদযাপিত হবে। খবর খালিজ টাইমস।

সংযুক্ত আরব-আমিতের সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে জানা যায়, দেশটির আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্রের পরিচালক হিসেবে কাজ করছেন ইঞ্জিনিয়ার মোহাম্মদ শওকত ওদেহ। তিনি বলেন, ১০ জুলাই শনিবার ১৪৪২ হিজরির জিলহজ মাস শুরু হচ্ছে। আর আগামী ১৯ জুলাই আরাফার দিন এবং ২০ জুলাই ঈদুল আজহা পালিত হবে।

মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছরের মতো এবারও সীমিত পরিসরে অনুষ্ঠিত হবে হজ। যদিও গত বছরের তুলনায় এবার হজে অংশগ্রহণকারীর সংখ্যা তুলনামূলক অনেক বাড়ানো হয়েছে, তথাপিও যথারীতি গত বছরের নিয়ম অব্যাহত থাকবে। সৌদি আরবের বাইরের কোনো দেশ থেকে হজের উদ্দেশ্যে কেউ সৌদি প্রবেশ করতে পারবে না।

সৌদির স্থানীয় ও দেশটিতে অবস্থানকারী বিদেশিদের (প্রবাসী) মধ্যে যারা নিবন্ধনের মাধ্যমে নির্বাচিত হবেন কেবল তারাই এবার হজে অংশ নিতে পারবেন। এমনটি নিশ্চিত করেছেন দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

গত বছরের চেয়েও এবার বেশি শর্ত ও বিধিনিষেধ জারি করা হয়েছে। করোনাভাইরাসের টিকা না নেওয়া সৌদির স্থানীয় কিংবা দেশটিতে অবস্থানকারী কোনো ব্যক্তিই হজে অংশগ্রহণ করতে পারবেন না।

উল্লেখ্য, মুসলমানদের প্রধান ধর্মীয় দুই উৎসবের দ্বিতীয়টি ঈদুল আজহাও চাঁদ দেখার ওপর নির্ভরশীল। জিলহজ মাসের ১০ তারিখ পবিত্র ঈদুল আজহা তথা কুরবানির ঈদ অনুষ্ঠিত হবে। সে জন্য ঈদুল আজহার সঠিক তারিখ জানতে জিলকদ মাস কবে শেষ হবে এবং জিলহজ শুরু হবে সে পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বিশেষ খবর

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কলাপাড়ায় ১৫ জনকে অর্থদন্ড  মঠবাড়িয়ায় বন্যার পানিতে ও বিদ্যুতের ছেড়া তারে জড়িয়ে দুই জনের মৃত্যু  পিরোজপুরের জেলা প্রশাসক করোনায় আক্রান্ত  বিতর্কিত সেফুদার সঙ্গে নিয়মিত লেনদেন করতেন হেলেনা জাহাঙ্গীর  কলাপাড়ায় কব্জি কর্তনের ঘটনায় ১৭ জনের নামে মামলা: গ্রেফতার ৩  বাউফলে কোরবানীর বর্জ্য সরিয়ে নিতে বলায় মাদ্রাসায় হামলা  কীর্তনখোলায় নিখোঁজ চা দোকানি, উদ্ধারে কাজ করছে ফায়ার সার্ভিস  তজুমদ্দিনের মেঘনায় ইলিশের আকাল, মহাজনের দাদনে দিশেহারা জেলেরা  করোনাভাইরাস: কঠোর লকডাউন আরও বাড়ানোর সুপারিশ  পটুয়াখালীতে মোটরসাইকেল চালককে ছুরিকাঘাতে হত্যা