৭ ঘণ্টা আগের আপডেট সকাল ৯:৪৬ ; বৃহস্পতিবার ; জুন ২০, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

ঈদের দিনেও যাদের বিরামহীন কর্মযজ্ঞ!

অনলাইন রিপোর্ট
৩:১৩ অপরাহ্ণ, জুন ৪, ২০১৯

ঈদের দিন খুশি দিন। এ খুশি দিনও অনেক মানুষ আছে কাজের ওপরই থাকে। তাদের ঈদ আনন্দ মনে থাকলেও জীবিকার তাগিদে এবং একদিন বেশি টাকার রোজগারের জন্য কাজ করে। তারা হলো, ভাড়ায় মোটরসাইকেলচালক। পরিবারের সঙ্গে ঈদের আনন্দ কিছুটা সময় কাটিয়ে বাকিটা সময় দেবেন রাস্তায়।

উপকূলীয় উপজেলা পাথরঘাটা। এখানকার মানুষের প্রধান পেশা মাছ ধরা, দ্বিতীয় পেশা কৃষি কাজ। এখানকার নিম্নশিক্ষিতদের সঙ্গে শিক্ষিত বেকার যুবকরা মোটরসাইকেল চালিয়ে জীবিকা নির্বাহ করে।

প্রতিনিয়ত নগদ টাকা পাওয়ায় প্রতিদিনই ঝুঁকছে এ পেশায় বেকার যুবকরা। সাগর ও নদীবেষ্টিত এ অঞ্চলের বেকার যুবকরা নতুন নতুন সড়কপথে মোটরসাইকেল চালিয়ে জীবিকা নির্বাহের নতুন পথ বেছে নিয়েছে। আসন্ন ঈদুল ফিতরের দিনও তারা কর্মযজ্ঞে নিয়োজিত থাকবেন।

মোটরসাইকেল ভাড়ায় পাথরঘাটা উপজেলার অভ্যন্তরীণ রুট ছাড়াও, পার্শ্ববর্তী মঠবাড়িয়া, বরগুনা জেলা শহর, বরিশাল, পটুয়াখালী, ভান্ডারিয়া, ঝালকাঠি, পিরোজপুর ও খুলনাসহ বিভিন্ন গুরুত্বপুর্ণ শহরে যাতায়াত করছে যাত্রীরা। অল্প খরচ এবং অল্প সময়ে দ্রুত গতিতে গন্তব্যে পৌঁছার কারণেই ভাড়ায় মোটরসাইকেল ব্যবহার করছে এখানকার মানুষ।

সকাল থেকে রাত পর্যন্ত বিরামহীন চলছে মোটরসাইকেল চালকদের কর্মযজ্ঞ। কখনো কখনো জরুরি কাজে গভীর রাতেও বের হতে হয় মোটরসাইকেল নিয়ে। এ কাজে বেকার যুবকদের আগ্রহেরও কমতি নেই। পাথরঘাটা পৌর শহরের শেখ রাসেল স্কয়ার চত্বর লাগোয়া দক্ষিণে সংকল্প ট্রাস্টের সামনে দেখা যায় সারিবদ্ধভাবে মোটরসাইকেল। এছাড়া রয়েছে পাথরঘাটা থানার পশ্চিম পাশে, নতুন বাজার ব্রিজের উপর এবং উত্তর পাড়ে। বেশিরভাগ চালকদের বয়স ১৫ থেকে ২৫ বছরের মধ্যে।

ঈদের দিনও তারা থাকবেন কর্মব্যস্ততায়। ঈদের দিন সকালেই পরিবারের সঙ্গে মিষ্টি মুখ করে বের হয়ে পড়বেন রাস্তায়। বাকিটা সময় মোটরসাইকেল চালিয়ে কাটাবেন তারা। পর্যটনকেন্দ্র হরিণঘাটা ও বিহঙ্গ দ্বীপসহ পাথরঘাটার বিভিন্ন গুরুত্বপুর্ণ এলাকায় ভ্রমণপিপাসুদের নিয়ে যাবেন তারা।

কথা হয় ওমান থেকে ফিরে আসা মোটরসাইকেলচালক মো.শামীমের সঙ্গে। তিনি বলেন, দু’বছর ওমান রাষ্ট্রে ছিলাম। এখন আবার দেশে এসে ভাড়ায় মোটরসাইকেল চালাইয়া জীবিকা নির্বাহ করছি। প্রতিদিনই কমবেশি রোজগার হয়। তাতে সংসার চলছে।

কথা হয় চরলাঠিমারা গ্রামের মোটরসাইকেল চালক নুরুল ইসলামে সঙ্গে। তিনি বলেন, পাথরঘাটা উপজেলায় কয়েক হাজার মোটসারইকেল রয়েছে। যারা ভাড়ায় চালিয়ে জীবিকা নির্বাহ করে। ঈদের দিনও আমরা মোটরসাইকেল ভাড়ায় চালাবো।

একই গ্রামের নুরুল আলম বলেন, ঈদের দিন একটু বেশি ভাড়া পাওয়া যায়। বেশি বেশি ক্ষ্যাপ মারলে বেশি বেশি টাহা পামু। হেই জন্য ঈদের দিনও মোটরসাইকেল চালামু। পর্যটনকেন্দ্র হরিণঘাটা, বিহঙ্গ দ্বীপ এবং বিষখালী নদীর পাড়ে কয়েকটি স্পটে ঈদের দিন প্রচুর ভ্রমণপিপাসুরা বেড়াতে যায়।

বরগুনা

আপনার মতামত লিখুন :

nextzen

সম্পাদক : শাকিব বিপ্লব
নির্বাহী সম্পাদক : মো. শামীম
সহ-সম্পাদক শাহীন হাসান
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাংলাদেশের সব থানার ওসিদের মোবাইল নম্বর  মন্ত্রী শামীমের দুয়ারে নতুন অতিথি, কিন্তু...  বোনকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় ভাইকে পিটিয়ে আহত  ভাণ্ডারিয়ায় ছুরিকাঘাতে অটোরিকশা চালক নিহত  যে কারণে লিচু খেলে শিশুদের মৃত্যু হয়  মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে হাইকোর্টের রায় বহাল  এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দ্রুততম প্রবৃদ্ধি বাংলাদেশের  ইসলাম অবমাননার অভিযোগে ‘পাবজি’ গেমকে হারাম ঘোষণা ইন্দোনেশিয়ায়  সংসদ কর্মকর্তা-কর্মচারীদের প্রধানমন্ত্রীর আম উপহার  টিকায় আস্থায় বিশ্বের শীর্ষস্থানে বাংলাদেশ