৫ ঘণ্টা আগের আপডেট রাত ৯:৩৭ ; বৃহস্পতিবার ; মার্চ ২১, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

উপজেলা পরিষদ নির্বাচন উজিরপুরে আ’লীগের বিদ্রোহী প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
৬:৪৪ অপরাহ্ণ, মার্চ ৯, ২০১৯

জহির খান উজিরপুর :: আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য নির্বাচনী আচরণ বিধিমালা প্রণয়ন করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন। অথচ সেই আচরণবিধিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়েছেন বরিশালের উজিরপুরে চেয়ারম্যানে পদের প্রতিদ্বন্দি আওয়ামী লীগের বিদ্রোহী কাপ-পিরিচ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ইকবাল। তিনি নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘন করায় তার বিরুদ্ধে নৌকার মনোনিত প্রার্থী আ: মজিদ সিকদার বাচ্চু অভিযোগ দাখিল করেছেন।

শনিবার (৯ মার্চ) দুপুরে নৌকার মনোনিত প্রার্থীর স্বাক্ষরিত অভিযোগপত্র তার একজন প্রতিনিধি বরিশাল জেলা রির্টানিং ও উপজেলা সহকারি রির্টানিং কর্মকর্তার কার্যালয়ে পৃথকভাবে দাখিল করেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হওয়া স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ইকবাল গতকাল শনিবার উপজেলার নয়টি ইউনিয়ন ও পৌরসভার বিভিন্ন এলাকার সড়কগুলোতে হর্ন বাজিয়ে প্রায় ২ শতাধিক মোটর সাইকেল নিয়ে শোডাউন দেয়।

এতে একদিকে লঙ্ঘন হয়েছে নির্বাচনী বিধিমালা অপরদিকে আতংকিত হয়ে পড়ছে নির্বাচনী এলাকার সাধারন ভোটাররা। এছাড়া মোটর সাইকেল শোডাউনের সময় সড়কগুলোতে যানযটের সৃষ্টি হলে ভোগান্তিতে পরে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীসহ পথচারীরা।

অভিযোগে আরও উল্লেখ করা হয়েছে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ইকবাল তার নির্বাচনী প্রচারনার পোস্টার-লিফলেটে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নাম ও আওয়ামী লীগের দলীয় শ্লোগান ব্যবহার করে আচরণবিধি লঙ্ঘন করেছে। তার এমন কর্মকান্ডে সাধারণ ভোটারদের নিকট নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে ‘বিদ্রোহী’ প্রার্থী হয়েছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সহ-সভাপতি হাফিজুর রহমান ইকবাল। তিনি নৌকার টিকেট বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে কাপ-পিরিচ প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন। সেই সাথে তিনি (ইকবাল) দলীয় মনোনিত নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আ: মজিদ সিকদার বাচ্চুর নির্বাচনী প্রচার-প্রচারনাকে বাধাগ্রস্থ করতে ভোটার ও দলীয় নেতাকর্মীদের উপর প্রভাব বিস্তার করছেন।

এ সকল বিষয়ে আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমান ইকবালের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, ‘নৌকার প্রার্থীর অভিযোগ করাটা স্বাভাবিক। আমি আওয়ামী লীগের লোক হিসেবে নির্বাচনী প্রচারনার পোস্টার-লিফলেটে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নাম ও দলীয় শ্লোগান ব্যবহার করেছি। তবে নির্বাচন কমিশন যদি নিষেধ করে তাহলে তুলে নেবো। কারন আমি নির্বাচন কমিশনের উর্ধ্বে না’।

এদিকে অভিযোগ দাখিলের কথা স্বীকার করে নৌকা প্রতীকের মনোনিত প্রার্থী আ: মজিদ সিকদার বাচ্চু জানান, ‘নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করায় তার বিরুদ্ধে অভিযোগ দেওয়া হয়েছে। এখন নির্বাচন কমিশনই তার প্রয়োজনীয় ব্যবস্থা নিবে’।

আওয়ামী লীগের মনোনিত নৌকার প্রতীকের প্রার্থীর অভিযোগ দাখিলের বিষয়টি নিশ্চিত করে সহকারি রির্টানিং ও উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলীমুদ্দিন জানান, আচরণবিধি লঙ্ঘন করে মোটর সাইকেল শোডাউন দেয়ায় ইতিমধ্যে কাপ-পিরিচ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হাফিজুর রহমানকে মৌখিকভাবে সর্তক করা হয়েছে।

স্বতন্ত্র প্রার্থী হওয়া স্বত্ত্বেও হাফিজুর রহমান তার নির্বাচনী প্রচারনার পোস্টার-লিফলেটে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নাম ও দলীয় শ্লোগান ব্যবহার করার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আইনগতভাবে তিনি এটা করতে পারেন না। কারন তিনি একজন স্বতন্ত্র প্রার্থী।

আওয়ামী লীগের দলীয় প্রার্থী ব্যতিত অন্য কেহ এ ধরনের লেখা ব্যবহার করতে পারবেন না। বিষয়টি নির্বাচন কমিশনকে অবগত করা হয়েছে বলেও জানান সহকারি রির্টানিং কর্মকর্তা আলীমুদ্দিন।

নির্বাচন ‍এক্সপ্রেস

আপনার মতামত লিখুন :

এই বিভাগের অারও সংবাদ




ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  নলছিটিতে ওজোপাডিকোর ভ্রাম্যমাণ আদালতের অভিযান  স্বপ্নের পদ্মা সেতুর ৯ম স্প্যান আজ বসছে না  বিচারপতির বাসায় ঘুষ দাবি করা সেই এএসআইয়ের কারাদণ্ড  বরিশাল নগরীর সড়কে ১৫০ বৈদ্যুতিক খুঁটি, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতুর ৯ম স্প্যান বসছে আজ  পটুয়াখালীর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ সংকট!  বেল্ট খুলে খালেদাকে প্রায়ই পেটাতেন জিয়া, দাবি মুক্তিযুদ্ধমন্ত্রীর (ভিডিও)  আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অপকর্ম করলে ছাড় নয়: ইসি রফিকুল  বাংলাদেশ ব্যাংক বরিশাল শাখার সাবেক কর্মকর্তার কারাদণ্ড  অর্থভাবে এতিম ফাতেমার চিকিৎসা বন্ধ, সহযোগিতা কামনা