১১ ঘণ্টা আগের আপডেট সকাল ৮:২৪ ; বৃহস্পতিবার ; মে ২৬, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

উজিরপুরে ভূমিখেকো মাসুমের হয়রানিতে অতিষ্ঠ বহু পরিবার

Zahir Khan
১:৩৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২২

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশালের উজিরপুরের বড়াকোঠায় মাসুম বিল্লাহ ঘরামী (৩৪) নামের এক ভূমিদস্যুর বিরুদ্ধে প্রবাসীর ক্রয়কৃত জমি দখল চেষ্টার অভিযোগ উঠেছে। মাসুমের হয়রানি ও দখলবাজি থেকে রেহাই পেতে সম্প্রতি বরিশাল বিজ্ঞ আদালতে একটি মামলা দায়ের করেন ভুক্তভোগী প্রবাসী মো. আবু বকর ডাকুয়া। যার প্রেক্ষিতে গত ১১ জানুয়ারি আদালত থেকে মামলার বাদী ও বিবাদী উভয় পক্ষকে বিরোধীয় সম্পত্তিতে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য আদেশ প্রদান করা হয়। যা বাস্তবায়নে উজিরপুর মডেল থানা পুলিশ মামলার বাদী-বিবাদী উভয় পক্ষকে আদালতের আদেশ বুঝিয়ে দিয়েছেন।

সূত্রে জানা গেছে, অভিযুক্ত মাসুম বিল্লাহ ঘরামী বড়াকোঠা ইউপির উত্তর লস্করপুর গ্রামের মৃত মোক্তার হোসেন ঘরামীর ছেলে। সরকার দলীয় নেতাদের নাম ভাঙ্গিয়ে জমি দখলসহ বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ড চালানো বিএনপিপন্থী মাসুমের হয়রানিতে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উঠেছেন। যার প্রেক্ষিতে ভূমিখেকো মাসুমের বিচার চেয়ে এবং তার হয়রানি থেকে বাঁচতে গত ১০ জানুয়ারী সকালে উপজেলা পরিষদ সংলগ্ন ইচলাদী-সাতলা আঞ্চলিক সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করেছিলেন ভূক্তভোগীরা। ওই মানববন্ধনে বড়াকোঠা ইউপির বিভিন্ন গ্রামের শতাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করে অভিযুক্ত মাসুমের বিচারের দাবি জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সু-দৃষ্টি কামনা করেছিলেন। কিন্তু এতোকিছুর পরেও থেমে নেই বেপরোয়া ভূমিখেকো মাসুম।

ভুক্তভোগী প্রবাসী আবু বকর ডাকুয়া অভিযোগ করে জানান, দীর্ঘ ২২ বছর তিনি প্রবাসে জীবন কাটিয়েছেন। নিজের কষ্টে উপার্জিত অর্থ দিয়ে তিনি বাড়ি লাগোয়া লস্করপুর মৌজার এস.এ ১১৮নং খতিয়ানের ৩৫ ও ৩৭ নং দাগ থেকে ৬৭ শতাংশ জমি ক্রয় করেছিলেন। যা প্রায় ৮ বছর ধরে তিনি ভোগ দখল করে আসছিলেন। সম্প্রতি মাসুম বিল্লাহ নামের ওই ভূমিদস্যু স্থানীয় একটি কুচক্রি মহলের যোগসাজশে প্রবাসী আবু বকরের ক্রয়কৃত জমির মধ্যে ২৭ শতাংশ জমির দাবি করেন। এমনকি কিছুদিন আগে মাসুম তার সহযোগী নাসির, আবুল প্যাদা ও হাফিজুর রহমানসহ একদল সশস্ত্র সন্ত্রাসী নিয়ে আমার ভোগ দখলীয় সেই জমি দখলের চেষ্টাও চালায়। যাতে বাধা প্রদান করে সন্ত্রাসী মাসুম ও তার লোকজনের হাতে প্রবাসী আবু বকর শারিরীকভাবে লাঞ্চিত হয়েছেন।

মাসুমের হয়রানির শিকার স্থানীয় গনি বেপারীর ছেলে রোলান বেপারী জানান, তিনি সাড়ে ১০ শতাংশ জমিতে বসতঘর তৈরি করে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছেন। কিছুদিন পূর্বে সেই জমি দখল করতে মাসুম বিল্লাহ ও তার বাহিনী আমার বসতঘরে হামলা চালিয়েছিল। ভাঙচুর করেছিল ঘরের আসবাবপত্র। মাসুমের হামলায় নারীসহ বেশ কয়েকজনকে গুরুতর আহত হয়েছিলেন।

একই ইউপির জবেদ আলী সিকদারের ছেলে আ. কাদের সিকদার জানান, দীর্ঘদিন ধরে তার ২৯ শতাংশ জমি দখলের পায়তারা চালাচ্ছেন ভূমিদস্যু মাসুম বিল্লাহ। এমনকি তার জমি দখল করে বালু ভরাটের হুমকিও দিয়েছেন মাসুম।

একাধিক ভূক্তভোগীর অভিযোগ, আইনকে তোয়াক্কা না করে অন্যের জমি দখলের মাধ্যমে ভ‚মিদস্যু মাসুম বিল্লাহ মাত্র কয়েক বছরের ব্যবধানে কোটিপতি বনে গেছেন। তাদের দাবি, ভ‚মিখেকো মাসুমকে দ্রুত আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা না করলে তিনি আরও বেপরোয়া হয়ে উঠবেন।

এসব অভিযোগ সম্পর্কে অভিযুক্ত মাসুম বিল্লাহ ঘরামীর সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। এমনকি তার ব্যবহৃত মুঠোফোনও বন্ধ পাওয়া যায়।

Sub Lead, বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  প্রধানমন্ত্রীকে কটুক্তির প্রতিবাদে বাউফলে স্বেচ্ছাসেবক লীগের বিক্ষোভ মিছিল  বাউফলে বন কর্মকর্তার বিরুদ্ধে গাছ বিক্রির অভিযোগ  ঝালকাঠি/ আওয়ামী লীগ ও পুলিশের বাধায় বাগানে সম্মেলন করল বিএনপি  গণকমিশনের লোকজনই দুর্নীতির সঙ্গে জড়িত: চরমোনাই পির  সাংবাদিকের মা-বাবাকে অচেতন করে ঘরে চুরি  সুগন্ধা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, ২ জনের জরিমানা  বাউফল পৌর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি  বাউফলে বিকাশ এজেন্টকে কুপিয়ে টাকা ছিনতাই  পটুয়াখালীতে গরুর পচা মাংস বিক্রি: ব্যবসায়ীর জরিমানা  বাউফলে কমিউনিস্ট পার্টির বিক্ষোভ সমাবেশ