৮ ঘণ্টা আগের আপডেট সকাল ১০:২৫ ; রবিবার ; জুলাই ৫, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

উপকূল থেকে উপজেলা ভাঙন আতঙ্ক, প্রতিকারে নেই

শিব্বির দেওয়ান
১০:১০ অপরাহ্ণ, মে ২৭, ২০২০

শিব্বির দেওয়ান, অতিথি প্রতিবেদক:: ভাইরাসের চলমান ইতিকথা। আতঙ্ক আর মহামারী। বিশ্ব অবনত মানব হৃদয় ক্ষত অবিরত। রক্তক্ষরণ মরণ দীর্ঘশ্বাস অভিশাপ। ক্ষুধার জ্বালা ক্ষুধা নিবারণের তীব্রতা। অনিয়ম চিকিৎসা খাদ্যের সংকট জনজীবন বিপর্যস্ত। করোনা ভাইরাস সংক্রমন বিত্তে সুপার সাইক্লোন আম্ফানের আঘাত প্রকৃতি জীবনমান লণ্ডভণ্ড। নিয়ম ধারা। তবু ও বেঁচে থাকা। অসহায় আর দুঃখকে লালন করেই সংগ্রাম করে নদী উপকূল মানুষের বেঁচে থাকার এই হলো নিত্য নৈমত্তিক জীবন চিত্র। এই জীবন চিত্র বেদনার আল্পনায় অঙ্কিত। আকাশে মেঘ। গম্ভীর আকাশ মুখ। নিয়ম ধারায় মেঘের গর্জন। বাতাসের তীব্রতা ঝড় বৃষ্টি বর্ষার পূর্বাভাস নাকি নিসর্গের আভাস বলা বাহুল্য। হে আল্লাহ ক্ষমা করুন দেশ জাতি মানবকূল তথা উপকূল বেষ্টিত মানুষকে। এই নদী উপকূল মানুষ আর কত সংগ্রাম করবে।

নদী উপকূলের মানুষ ভাঙন খেলার সংগ্রামে নিপতিত। ক্ষুধার সংগ্রামে নিপতিত। অধিকার আদায়ের সংগ্রামে নিপতিত। প্রকৃতির ঝড় তুফান প্রতিকূল পরিবেশে নদী উপকূল মানুষ জীবন আজীবন সংগ্রামী। জীবনমান সংগ্রামী মনোভাবে ধাবিত। উপকূল থেকে উপজেলা ভাঙন আতঙ্ক প্রতীয়মান। কমলনগরের মানচিত্র ভেঙে ভেঙে ক্ষয়ে পরে ক্রমেই ছোট হচ্ছে। মানুষের দুঃখ দুর্দশার শেষ নেই। কমলনগরের কালকিনি মার্টিন সাহেবের হাট ফলকল পাঠারীর হাট তথা রামগতিসহ ভাঙন খেলা চলমান। প্রতিকারে স্বদিচ্ছার অভাব। এই ভাঙন খেলা দীর্ঘদিনের। উদ্যোগ ধীরে হাঁটে। প্রতিবাদ স্তমিত। কমলনগর রক্ষা মঞ্চ প্রতিবাদে সোচ্চার ছিলো। এখনও আছে।

আন্দোলন আন্দোলনের জায়গায় রাখুন। আপোষকামিতা আন্দোলন নয়। অধিকার আন্দোলন করেই পেতে নয়। তোষামোদী নয়। রক্ষা মঞ্চ কি? মানহীন বস্তাবাঁধের প্রতিকার পেয়েছে। বস্তাবাঁধ আছে। কেন? নেই। কেন এই রাজগতা কেন এই লুটপাট। কেন? নয় দক্ষ জনবল ধারা পরিকল্পনাতীত কাজ। অদক্ষ লোক দিয়ে মানহীন কাজ কেন? কাজ শেষে নিমিশেই ভেঙে পড়া আন্দোলনের সফলতা নয়। রক্ষা মঞ্চের দাবি বাস্তবায়ন কতদূর। রক্ষামঞ্চের দাবিগুলো কি? এমপি অবসরপ্রাপ্ত মেজর মান্নান মোনাজাত অনুষ্ঠানে আশার বানী শুনিয়েছেন। কমলনগরবাসী খুশি। বাস্তবতায় মহাখুশি হবে। এমপি সাহেবের মহৎ উদ্যোগ প্রশংসার দাবি রাখে। আমি আমরা এই মহৎ উদ্যোগকে স্বাগত জানাই। তবে ডাম্পিং কাজ অবশ্যই সেনাবাহিনী দিয়ে আধুনিকরণ দক্ষ জনবল ও পরিকল্পনামত টেকসই মানসম্মত কাজ উপহার চাই। আশা করি কমলনগর রক্ষামঞ্চ এই সিদান্তে আপোসহীন থাকবে। কেননা দলীয় লোক দিয়ে বস্তা ডাম্পিং কাজ। কাজ শেষে বাঁধ ধসে পড়বে। এই মানহীন কাজ দিয়ে কমলনগর রক্ষা পাবে না। বাঁধ ও টেকসই হবে না। ফলে উদ্যোগ বিফলে যাবে দুঃখ কষ্ট কপালে থাকবে কমলনগর নি:স্ব হবে ভাঙনধারা অবিরত থাকবে। এমপি মহোদয়ের প্রতি আকুল আবেদন মিনতি কিভাবে রামগতি কমলনগরকে রক্ষা করা যায় আপনার সুচিন্তিত মনোভাবনায় রামগতি কমলনগরকে নিরাপদ রাখার প্রয়াস ব্যক্ত করছি।

নির্বাচনী প্রধান এজেন্টা নদী বাঁধ ছিলো। ভালো কাজ করে নন্দিত হবেন নিন্দিত নয়। কর্মগুণে নিরাপদ আবাসভূমি গড়ে তুলে নদী উপকূল মানুষের আশার প্রতিফলন ঘটাবেন। টেকসই দক্ষজনবল ধারা তীর রক্ষা বাঁধ উপহার দিবেন। আশা বিশ্বাস রাখছি। উপকূল থেকে উপজেলা ভাঙন আতঙ্ক প্রতিকার নেই। উপকূল বেষ্টিত মানুষের জন্ম যেন আজন্ম পাপ। কমলনগরে ভাঙন চিত্র চলমান। বর্ষায় ভাঙনের তীব্রতা বেশি। ভাঙা গড়ার প্লাবনে এখানে জীবন যাপিত। প্রতিদিনই নতুন নতুন ঘটনার জন্ম হয়। হয় স্বপ্নের বলিদান। কত শত বসত বাড়ি আবাদী জমি গুরুত্বপূর্ণ স্থাপনা নদীগর্ভে হয়ে গেছে বিলীন, কে রাখে কার খবর। এখানে স্বপ্ন আলোর মুখ দেখে না অন্ধকারেই হারিয়ে যায়। জন্ম সৃষ্টিতে বিনষ্ট। এখানে বাস্তবায়ন প্রতিশ্রুতিতে সীমাবদ্ধ থাকে। মানবেতর জীবনের রেশ কাটে না। জীবনের ভয়াভয়তা নির্মম। অধিকার লুট হয়। অধিকার টাকা দিয়ে ক্রয় করতে হয়। আমি কমলনগর উপকূলের হতাশায় নিমজ্জিত মানুষের জীবনধারনের নির্মমতার কথা বলছি। এখানে স্বপ্ন নেই। ইচ্ছের প্রতিফলন নেই। আছে ক্ষমতার দম্ভ। প্রতিশ্রুতির ফুলঝুড়ি। বাস্তবায়নে ধীর গতি উন্নয়নে ফটোসেশন। কমলনগরে ভাঙন খেলা চলমান দুই যুগ। পরিকল্পনা অগ্রগতি কচ্ছব গতি। কতটুকু অশ্রু গড়ালে আকুতি আহাজারী ক্ষতিসাধন কত দীর্ঘ হলে শুভ বুদ্ধির উদয় হবে জানিনা। আলোকিত হোক সব হারানো হতাশাগ্রস্ত জাতি। অপেক্ষা আর প্রত্যাশা বাস্তবায়নে হোক চমকময় উদাহরণ।

কলাম লেখক

কলাম

আপনার মতামত লিখুন :

 

সম্পাদক : হাসিবুল ইসলাম
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  মায়ের কোলে ফিরতে চায় শিশু ইব্রাহিম  করোনা: ২৪ ঘন্টায় বরিশালে নতুন করে আক্রান্ত ২৪ জন  সংবাদ প্রকাশের জের: বাড়িতে ঢুকে সাংবাদিককে কুপিয়ে জখম  অভিনয় করে মামলা খেলেন আলিয়া ভাট!  নতুন ৫ রোগীসহ বরিশালের করোনা ওয়ার্ডে ১১৩ জনের মৃত্যু  গন্ধ শুঁকেই করোনা শনাক্ত করবে কুকুর!  নলছিটিতে কৃষি জমি দখল করে ক্ষমতাসীনদের মাছের ঘের  চরফ্যাশনে তিন স্কুলের ৭০ লাখ টাকা হাতিয়ে নেয়ায় গ্রেপ্তার ১  করোনা: লালমোহনে পুলিশ সদস্যসহ নতুন আক্রান্ত ৫  সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের হুঁশিয়ারি