৫৭ মিনিট আগের আপডেট বিকাল ১:০ ; বুধবার ; জুলাই ২৪, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

উল্কার তৈরি পিস্তল নিলামে, দাম ১২ কোটি

অনলাইন রিপোর্ট
১২:৫৭ পূর্বাহ্ণ, জুলাই ৮, ২০১৯

চলতি মাসে নিলামে উঠছে দুটি পিস্তল। বিশ্বে প্রতিনিয়ত নানা ধরনের পিস্তল নিলামে ওঠলেও কখনও কখনও ঐতিহাসিক বা অন্যান্য কারণে কিছু পিস্তলের দাম ওঠে চমকে দেয়ার মতো। কিন্তু তাই বলে দুটি পিস্তলের সম্ভাব্য দাম ১২ কোটির উপর! কিন্তু যে দুটি পিস্তলের কথা বলছি তা আজ থেকে প্রায় ৪৫০ কোটি বছর পুরনো উল্কাপিণ্ডের ধাতু থেকে তৈরি হওয়ায় এত দাম।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাস শহরে ‘হেরিটেজ অকশন’ নামে একটি নিলামকারী সংস্থা আগামী ২০ জুলাই পিস্তল দুটিকে নিলামে তুলবে। নিলাম সংস্থাটি ধারণা করছে, পিস্তল দুটির দাম ১৫ লাখ ডলারেরও বেশি উঠতে পারে। বাংলাদেশি মুদ্রায় যা ৮ থেকে ১২ কোটি টাকারও বেশি।

কেউ চাইলে পিস্তল দুটি একসঙ্গে কিনতে পারেন। আবার আলাদা আলাদা বিক্রির সুযোগও থাকছে নিলামে। নিলাম সংস্থা একত্রে পিস্তল দুটির ভিত্তিমূল্য নির্ধারণ করেছে ৯ লাখ ডলার। পিস্তল দুটি ধ্রুপদি কোল্ট ১৯১১ মডেলে বানানো হয়েছে।

পিস্তলগুলো মুনিওনালুস্তা নামক উল্কাপিণ্ড থেকে পাওয়া ধাতু থেকে তৈরি। বিজ্ঞানীদের ধারণা, মুনিওনালুস্তা নামের এই উল্কার সৃষ্টি প্রায় ৪৫০ কোটি বছর আগে। আর আজ থেকে প্রায় ১০ লাখ বছর আগে তা পৃথিবীর বুকে আছড়ে পড়ে। পৃথিবীতে সব থেকে পুরনো যে উপাদানগুলোর পাওয়া যায় এটি তাদের মধ্যে অন্যতম।

১৯০৬ সালে উল্কাপিণ্ডটি সুইডেনে খুঁজে পাওয়া যায়। ১৯১১ সালে তা থেকে বন্দুক দুটি তৈরি করা হয়। কোল্ট ১৯১১ মডেলে তৈরি করেন লু বিয়োন্দোনামে এক বন্দুক নির্মাতা। আগামী ২০ জুলাই নিলামটি হবে কারণ অ্যাপোলো-১১ যানে করে চাঁদে মানুষের প্রথম পদার্পণের ৫০ বছর পূর্তি হবে ওই দিন।

পিস্তল দুটির নির্মাতা তার অভিজ্ঞতার কথা শোনাতে গিয়ে বলেন, ‘আপনি যদি কার্বন ইস্পাত, অ্যালুমিনিয়াম, স্টেইনলেস স্টিল একসঙ্গে মিশিয়ে তার সাথে কিছু হীরার টুকরা যোগ করেন তাহলে যেমন দেখতে হবে, উল্কার ধাতুও ঠিক তেমন।’

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

সম্পাদক : শাকিব বিপ্লব
নির্বাহী সম্পাদক : মো. শামীম
প্রধান সম্পাদক: শাহীন হাসান
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশাল জেলা পরিষদ উপ-নির্বাচনে কে হচ্ছেন বাবুগঞ্জের প্রতিনিধি?  বরিশালসহ সারাদেশে ফের নৌযান ধর্মঘট শুরু  বরিশালে পুলিশ পরিচয়ে আনসার সদস্যের প্রতারণা  বরিশালে অসহায় বৃদ্ধর ছাগলের মাথা কেটে নিয়ে গেল দুর্বৃত্তরা  ৭০ হাজার টাকায় রোহিঙ্গা হয়ে যাচ্ছে বাংলাদেশি!  ‘নতুন সভ্যতার জন্ম দেবে ফাইভজি’  ছেলের গানের ছন্দে মাতলেন হৃত্বিকের মা  বরিশালেও ডেঙ্গু জ্বরের আবির্ভাব, সাতদিনে আক্রান্ত ৮  বরগুনায় জঙ্গলে নিয়ে স্কুলছাত্রীকে প্রেমিকের ধর্ষণ, টের পেয়ে বখাটেদেরও গণধর্ষণ  গুজবরোধে সারাদেশে তৎপর ৬১ লাখ আনসার