১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

উহানে সতর্কবার্তা দেয়া আরেক চিকিৎসক মারা গেলেন করোনায়

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:৫২ অপরাহ্ণ, ০২ জুন ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: করোনা পরিস্থিতি নিয়ে উহানের সতর্কবার্তা দেয়া এক চিকিৎসক ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন। গত কয়েক সপ্তাহে এই প্রথম করোনায় কোনো মৃত্যু ঘটল চীনে। এএফপি জানায়, উহান সেন্ট্রাল হাসপাতালে ইউরোলজিস্ট হিসেবে কর্মরত ডা. হু ওয়েইফেং গত শুক্রবার করোনায় মারা যান। চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি মঙ্গলবার এই খবর দিয়েছে।

এ নিয়ে উহানের হাসপাতালটিতে ছয় জন চিকিৎসক কভিড-১৯ রোগে মারা গেলেন। ডিসেম্বরের মাঝামাঝি চীনের হুবেই প্রদেশের শহরটি থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। পুরো পৃথিবীতে ভাইরাসটি ভয়াবহ বিস্তার লাভ করলেও ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে নাটকীয়ভাবে চীনে এর সংক্রমণ হ্রাস পায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় টানা দুইমাস পর এপ্রিলের শুরুতে উহানে লকডাউন তুলে নেয়া হয়।
সরকারি হিসাবে দেশটিতে করোনায় ৮০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়, এর মধ্যে মারা যান ৪ হাজার ৬৩৪ জন। তবে আক্রান্ত ও মৃতের হিসাব নিয়ে চীন সত্য লুকিয়েছে বলে আন্তর্জাতিক মহলের অভিযোগ। ডা. হু হয়েইফেংসহ কয়েকজন চিকিৎসক ডিসেম্বরে করোনা নিয়ে চীন সরকারকে সতর্ক বার্তা দিয়েছিলেন। এতে তারা সরকারের রোষানলে পড়েছিলেন।

তিনি ডা. লি ওয়েনলিয়াংয়ের সঙ্গে করোনা সম্পর্কে সতর্কবার্তা প্রকাশ করে আলোচনায় এসেছিলেন। লি ওয়েনলিয়াং ফেব্রুয়ারিতে করোনায় মারা যান। যা সরকারের বিরুদ্ধে ক্ষোভের জন্ম দিয়েছিল দেশটির জনগণের মধ্যে। চীনা হেলথ কমিশন ফেব্রুয়ারিতে জানায়, দেশটিতে ৩৩৮৭ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছিলেন। যদিও কতজন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে সে সম্পর্কে কিছুই জানায়নি তারা। তবে ৩৪ জনকে মরনোত্তর সম্মাননা জানিয়েছে কর্তৃপক্ষ।

13 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন