িনিট আগের আপডেট বিকাল ১:১৫ ; শুক্রবার ; ফেব্রুয়ারি ২৩, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

উৎকোচ না পেয়ে জেলেদের পিটিয়ে রক্তাক্ত করলো কোস্টগার্ড

বরিশালটাইমস রিপোর্ট
৬:১৪ অপরাহ্ণ, মে ২৯, ২০১৭

উৎকোচ না পেয়ে জেলেদের পিটিয়ে রক্তাক্ত করার অভিযোগ পাওয়া গেছে কোস্টগার্ডের বিরুদ্ধে। তাছাড়া ৩ জেলেকে ধরেও নিয়ে যাওয়া হয়।

ঘটনাটি ঘটেছে সোমবার (২৯ মে) সকালে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার বলেশ্বর নদীতে। এই ঘটনায় আহত কবির হোসেনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে- উপজেলার বড় মাছুয়া গ্রামে বলেশ্বর নদীর মোহনায় জাল বুনতেছিলেন। ওই সময় আকস্মিকি কোস্টগার্ডের একটি টহল দল এতে ওই জেলেদের কাছে উৎকোচ দাবি করে।

সেই টাকা দিতে জেলেরা অপরাগত স্বীকার করলে তাদের ওপর হামলায় চালায় কোস্টগার্ড। এতে কবির নামে ওই জেলে রক্তাক্ত জখম হন।

এছাড়া সোহাগ (২০) জসিম এবং বেল্লাল ( ২৫) নামে আরও তিন জেলেকে ধরে নিয়ে যায় কোস্টগার্ড।

হাসপাতালে ভর্তি আহত জেলে কবির বরিশালটাইমসকে জানিয়েছেন- বলেশ্বর নদে যেসব জেলেরা মাছ শিকার করে তাদের প্রত্যেকের কাছ থেকে মাসে ১০০০ টাকা করে নেয় কোস্টগার্ড। কিন্তু এখন মাছ শিকার মৌসুম না হওয়ায় জেলেরা জাল বুনে বেকার সময় পার করছেন।

এমনি ভাবে তারাও নদীর তীরে জাল বুনতে থাকলে উপজেলা কোস্টগার্ডের একটি টিম তাদের প্রত্যেকের কাছে ১ হাজার করে টাকা দাবি করে। মূলত ওই টাকা দিতে না পারার কারণেই তাদের ওপরে কোস্টগার্ড হামলা চালায়। এবং তিন জেলেকে ধরে নিয়ে যায়।

হামলার শিকার জেলেরা জানিয়েছে- ভয়ভীতি দেখিয়ে বিগত সময়ে তারা জাল প্রতি ১ হাজার টাকা মাসোহার নিয়েছে। কিন্তু বর্তমানে মৌসুম না থাকায় নদীতে মাছ শিকারে তারা যেতে পারছে না। যে কারণে জেলেরা মাছুয়া খালে জাল মেরামত করছিলো।

কিন্তু এর পরে সেখানে কোস্টগার্ড হানা দিয়ে টাকা চেয়ে না পেয়ে এই হামলা চালিয়েছে।

আহত কবির বরিশালটাইমসকে আরও জানিয়েছেন- কোস্টগার্ডের অত্যাচারে উপজেলার অন্তত ২০০ জেলে রীতিমত ওষ্ঠাগত।

তবে এই হামলা ও উৎকোচ নেওয়ার অভিযোগ অস্বীকার করে বাগেরহাটের মোরলগঞ্জ উপজেলা কোস্টগার্ড ইনচার্জ মনিরুজ্জামান জেলেদের বিরুদ্ধে পাল্টা অভিযোগ তুলেছেন।

তিনি বরিশালটাইমসকে বলছেন-  জেলেরা আমাদের ওপর মারমুখি হয়ে আক্রমন করতে এলে তাদেরকে ধাওয়া করে ৩ জেলেকে আটক করা হয়।

ওই সময় কবির নামে এক জেলে বোর্ড থেকে পড়ে গিয়ে আহত হন।

মোড়লগঞ্জে নিয়ে আসা ৩ জেলেকে চন্ডিপুর লঞ্চঘাটে ছেড়ে দেয়া হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

কিন্তু তাদের আটক করে মঠবাড়িয়া প্রশাসনকে না জানিয়ে কেন মোড়লগঞ্জ নিয়ে যাওয়া হয় এমন প্রশ্নে তালগোল পালিয়ে ফেলে সংবাটি প্রকাশ না করার আকুতি রাখেন কোস্টগার্ড কর্মকর্তা মনিরুজ্জামান।

এ বিষয়ে কোস্টগার্ড মংলা অঞ্চলের প্রধান ফরিদ মিয়া বরিশালটাইমসকে জানান- বিষয়টি তিনি সাংবাদিকদের কাছ থেকে শুনেছেন। খোঁজ-খবর নিয়ে অভিযোগের প্রমান পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।’’

পিরোজপুর

আপনার ত লিখুন :

 

ই বিের ও সা
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে স্বাচিপের পকেট কমিটি বাতিলের দাবিতে সড়ক অবরোধ  এসএসসি পরীক্ষার্থীর অভিভাবকের কাছ থেকে ঘুস গ্রহণকালে ধরা কর্মকর্তা  শীর্ষস্থান দখলে নিতে দুপুরে মাঠে নামছে বরিশালের বিপক্ষে মাঠে নামছে কুমিল্লা  যুবককে অস্ত্র দিয়ে ফাঁসানোর ঘটনায় এসআই প্রত্যাহার  দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে হবে: ডা. দীপু মনি  জার্মানি সফরকালে নির্বাচন নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা  লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন  শবে বরাতের আগেই চড়ল মাংসের বাজার  বাড়ছে না চিনির দাম, সিদ্ধান্ত বাতিল  বরিশাল বোর্ডে ইংরেজি দ্বিতীয়পত্রে অনুপস্থিত ৭০৩, বহিষ্কার ২০