২ ঘণ্টা আগের আপডেট রাত ২:৩৭ ; রবিবার ; ডিসেম্বর ১০, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

এইচএসসিতে বরিশাল থেকে অংশ নেবে ৬১ হাজার শিক্ষার্থী

বরিশালটাইমস রিপোর্ট
২:৪৮ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০১৭

বরিশাল শিক্ষাবোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় এবার অংশ নেবে ৬১ হাজার শিক্ষার্থী ৬১ হাজার ৫৬২ জন শিক্ষার্থী। রোববার (২ এপ্রিল) থেকে সারাদেশের সাথে এক যোগে বরিশালে এই পরীক্ষা শুরু হবে।

বিভাগীয় শহর বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, বরগুনা ও ভোলা জেলার ১১৬ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এতে অংশ নেয়া পরীক্ষার্থীদের মধ্যে নিয়মিত ৪৫ হাজার ৮২২ জন, অনিয়মিত ১৩ হাজার ৩৪৬ জন, জিপিএ উন্নয়নে ৩৮২ এবং ১২ জন প্রাইভেট পরীক্ষার্থী।

তবে বিগত বছরগুলো চেয়ে এবার বিজ্ঞান বিভাগে শিক্ষার্থীর সংখ্যা কমেছে, তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে। তবে গত বছরের চেয়ে এই বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।’

শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক বরিশালটাইমসকে জানান- শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে গড়ে তোলার জন্য জোরতর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বরিশাল শিক্ষা বোর্ড সুত্রে জানা গেছে- ২০১৫ সালের এসএসসি পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। ২০১৫ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাস করে ১৭ হাজার ৩১০ শিক্ষার্থী। কিন্তু এ বছর এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১১ হাজার ৪৪৭ শিক্ষার্থী।

তবে ২০১৬ সালের এইচএসসি পরীক্ষার চেয়ে এবার ৪ হাজার ৮৭৪ পরীক্ষার্থী বেড়েছে। গত বছর এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ৯ হাজার ৫৭৩ পরীক্ষার্থী।

বরিশাল বোর্ডের মধ্যে এই বছর বিজ্ঞান বিভাগে সবচেয়ে সবচেয়ে কম পরীক্ষার্থী ঝালকাঠি জেলায়। সবচেয়ে বেশি বরিশালে। এবার এইচএসসি পরীক্ষায় ঝালকাঠি জেলার পরীক্ষার্থীর সংখ্যা ৭০৭ জন। বরিশালে ৪ হাজার ৮৯ জন। এছাড়া পিরোজপুরে ১ হাজার ৩৮৭, পটুয়াখালীতে দুই হাজার ২০৮, বরগুনায় ১ হাজার ৩১৭ ও ভোলায় এক হাজার ৮১০ জন।

গত বছরেও ঝালকাঠি জেলায় কম ও বরিশালে বেশি ছিল। গত বছর ঝালকাঠি জেলা থেকে ৬৪৩ এবং বরিশালে ৩ হাজার ৩৪১ জন পরীক্ষার্থী ছিল।

অপরদিকে ওই বছর পিরোজপুর জেলা থেকে ১ হাজার ২২৭, পটুয়াখালীতে ১ হাজার ৪০০, বরগুনায় ১ হাজার ১৫৬ ও ভোলায় ১ হাজার ৭০৫ পরীক্ষার্থী ছিল।

এই বছর বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬১ হাজার ৫৬২ জন। বিভাগের বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী, বরগুনা ও ভোলা জেলার ১১৬ কেন্দ্রে ১ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরু হবে।

অংশ নেয়া পরীক্ষার্থীদের মধ্যে নিয়মিত ৪৫ হাজার ৮২২ জন, অনিয়মিত ১৩ হাজার ৩৪৬ জন, জিপিএ উন্নয়নে ৩৮২ ও ১২ জন প্রাইভেট পরীক্ষার্থী।

এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১১ হাজার ৪৪৭, মানবিকে ৩২ হাজার ৯৪ ও ব্যবসায় শিক্ষায় ১৮ হাজার ২১ জন। পরীক্ষার্থীদের মধ্যে ৩১ হাজার ৯৭৬ জন ছাত্র ও ছাত্রী ২৯ হাজার ৫৮৬ জন।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম স্বাক্ষরিত পরিসংখ্যান থেকে এই তথ্য জানা গেছে। এই বছর এইচএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডের অধীনে ৩৩২ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে।

এ ব্যাপারে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে চেয়ারম্যান মু. জিয়াউল হক বরিশালটাইমসকে বলেন- কেউ বিজ্ঞানে ভাল ফলাফল পেয়ে রাজধানীর নামিদামী কলেজে চলে যায়। কেউ বা কারীগরী শিক্ষায় যায়।

এছাড়া বিজ্ঞান নিয়ে ভাল ফলাফল না পেয়ে অন্য বিভাগে চলে যাচ্ছে। পাশাপাশি শহরের তুলনায় গ্রামের শিক্ষার্থীরা বিজ্ঞান শিক্ষায় আগ্রহ কম। এর কারণ সেখানকার স্কুলে বিজ্ঞানের শিক্ষক নেই, নেই বিজ্ঞানাগার।

তবে বর্তমান সরকার বিজ্ঞান শিক্ষার ওপরে বেশি জোর দিচ্ছে। সেখানে বিজ্ঞানের শিক্ষক নেই সেখানে শিক্ষক নিয়োগ, বিজ্ঞানাগার গড়ে তুলছে।’’

ক্যাম্পাসের খবর, বরিশালের খবর

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  শিক্ষক নিয়োগ: ঘুসের টাকা ফেরত দিলেন প্রতিমন্ত্রী জাকির হোসেন  বরিশালসহ তিন বিভাগে পুরুষ কমছে  শাহজালালের মাজার জিয়ারত করে নির্বাচনি প্রচারণা শুরু করবেন শেখ হাসিনা  ভোটে প্রার্থীকে ব্যয় করতে হবে নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্ট থেকে: ইসি  ভারত থেকে শীঘ্রই আসছে ৫২ হাজার মেট্রিক টন পেঁয়াজ!  বরিশাল জেলা প্রশাসনের আয়োজনে মানবাধিকার দিবস উদযাপন  স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে বরিশালে সভা  পণ্যের দাম বেশি রাখায় ২ দোকানিকে জরিমানা  হামলা চালিয়ে ঘর ভেঙে নেওয়ার ভিডিও ভাইরাল  বাকেরগঞ্জে ধরাছোঁয়ার বাইরে ভূমিদস্যু আল-আমিন