১০ ঘণ্টা আগের আপডেট সকাল ৮:৫৬ ; বৃহস্পতিবার ; মে ১৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

একজন রোগী নীরবে ১০ জনকে আক্রান্ত করে

বরিশাল টাইমস রিপোর্ট
৯:৩১ পূর্বাহ্ণ, এপ্রিল ৩, ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত একজন মানুষ নিজে জানার আগেই আরও ১০ জনকে আক্রান্ত করে। সম্প্রতি সিঙ্গাপুরের এক গবেষণা প্রতিবেদন এমনটিই দাবি করেছে। সেখানে আরও বলা হয়, উপসর্গ প্রকাশ হওয়ার আগে করোনায় আক্রান্তরা ১০ শতাংশ মানুষের মধ্যে ভাইরাসটি ছড়ায়। খবর ডেইলি মেইল।

প্রতিবেদনটিতে একজন ৫২ বছর বয়সী করোনা আক্রান্ত নারীর অবস্থা তুলে ধরা হয়। তিনি চার্চে এক ঘণ্টা বসেছিলেন, যেখানে একদিন আগে দুজন আক্রান্ত পর্যটক বসেছিলেন। ওই দুজন পর দিন অসুস্থ বোধ করেন, কিন্তু তার আগেই চার্চে বসা স্থানীয় ওই নারী সংক্রমিত হন। যুক্তরাষ্ট্র সরকার একটি নতুন নির্দেশনায় বলা হয়, কেউ আক্রান্ত কারও সংস্পর্শে এলে বা আক্রান্ত হয়েছে বলে মনে হলে রোগটিকে বাহক হিসেবে গণ্য করা হবে।

ভাইরাসটি নীরবে ছড়ায় বলে বিশেষজ্ঞদের কাছে এটির সংক্রমণ নির্ণয় করা খুবই দুরূহ। ফলে এটি বিশ^জুড়ে ৪২ হাজারেরও বেশি মানুষের মৃত্যু এবং প্রায় সাড়ে ৯ লাখ মানুষকে আক্রান্ত করতে পেরেছে। সামাজিক দূরত্বের ব্যাপারটি এ কারণেই এতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, বলছেন বিশেষজ্ঞরা।

বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ার বিষয়ে গবেষণাকারী অস্টিনের ইউনিভার্সিটি অব টেক্সাসের গবেষক লরেন অ্যান্সেল মেয়ারস বলেন, আপনাকে একদম সুস্থ-সবল মানুষের সঙ্গে মেলামেশাও কমিয়ে দিতে হবে। তা না হলে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে। সিঙ্গাপুরের ওই গবেষণাটিতে জানুয়ারি এবং মার্চের ২৪৩টি করোনা ভাইরাস আক্রান্তের নমুনা নিয়ে কাজ করা হয়। এর মধ্যে ১৫৭ জন স্থানীয়র দ্বারাই আক্রান্ত হয়েছেন, বিদেশ থেকে নয়। সংক্রমিত হওয়ার পরও মানুষ কিছু দিন সুস্থবোধ করায় ব্যাপারটি আরও বেশি জটিল হয়ে গেছে। জার্মানির একটি গবেষণা বলছে, ভাইরাসটির সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরও একজন ব্যক্তি ভাইরাসটি ছড়াতে পারে।

Other

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে শিক্ষার্থীকে বলৎকার: মাদ্রাসাশিক্ষক গ্রেপ্তার  মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামী বরিশালের উজিরপুরে গ্রেপ্তার  ‘১১৬ আলেমের তালিকা প্রকাশকারীদের বিচার করতে হবে’  জমজমের পানি বিমানে বহন নিষিদ্ধ করছে সৌদি আরব!  সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী  খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা  পিরোজপুর/ বাসচাপায় কলেজছাত্র নিহত: বাসে অগ্নিসংযোগ  বরিশালে যুবদল নেতাকে পিটিয়ে রক্তাক্ত   বরিশাল/ ৫০ কোটি টাকার পানি শোধনাগার, এক সপ্তাহ না চলেই বিকল  বরিশাল/ হত্যা মামলায় ৪ আসামীর যাবজ্জীবন কারাদণ্ড