১ min আগের আপডেট বিকাল ৪:৪২ ; শুক্রবার ; ডিসেম্বর ২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

একুশে পদকপ্রাপ্ত সংস্কৃতিজন নিখিল সেনকে বরিশালে সংবর্ধনা

বরিশাল টাইমস রিপোর্ট
৩:১০ অপরাহ্ণ, মার্চ ৯, ২০১৮

বরিশাল পেসক্লাবের সিনিয়র সদস্য সংস্কৃতিজন নিখিল সেন রাষ্ট্রের ২য় সম্মানসূচক পদক ‘একুশে পদক’ পাওয়ায় প্রেসক্লাবের আয়োজনে বর্নাঢ্য সংর্বধনা দেয়া হয়েছে। শুক্রবার (০৯ মার্চ) সন্ধ্যায় প্রেসক্লাব কম্পাউন্ডে এ সংর্বধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ছন্দ ও সুরের তালে তালে সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এসএম ইমামুল হক, বরিশাল জেলা আওয়ামী লীগের সম্পাদক ও সংসদ সদস্য অ্যাড. তালুকদার মো. ইউনুস, ওর্য়াকার্স পার্টির জেলা সম্পাদক ও সংসদ সদস্য অ্যাড. শেখ মো. টিপু সুলতান, বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল মোতালেব হাওলাদার, ভাষা সৈনিক ইউসুফ হোসেন কালু, মহানগর আওয়ামী লীগের সম্পাদক অ্যাড. একে এম জাহাঙ্গীর, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোকলেসুর রহমান, ওর্য়াকার্স পার্টির মহানগর আহ্বায়ক শান্তি দাস, গণফোরাম সভাপতি অ্যাড. হিরন কুমার দাস মিঠু, জাসদের অ্যাড. আব্দুল হাই মাহাববু, মানবাধিকার জোট সভাপতি ডা. হাবিবুর রহমান, অধ্যাপক সাইদুনেছা লায়লা ও কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক মিজানুর রহমান প্রমুখ।

এর আগে ফুল দিয়ে নিখিল সেনকে সংবর্ধনা প্রদান করেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র আহসান হাবিব কামালসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান। ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি এম এম আমজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- ক্লাব সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন।

অনুষ্ঠানে মানপত্র পাঠ করেন ক্লাবের সাবেক সভাপতি অ্যাড. মানবেন্দ্র বটব্যাল। নিখিল সেনের জীবনী পাঠ করেন সংস্কৃতিজন অ্যাড. নজরুল ইসলাম চুন্নু ও উত্তরিও পড়িয়ে দেন প্রবীণ সাংবাদিক নুরুল আলম ফরিদ।

নিখিল সেন বাংলাদেশের একজন প্রতিথযশা নাট্যকার ও সংস্কৃতিকর্মী। তিনি একজন অভিনয় শিল্পী, নাট্যকার, আবৃতিশিল্পী, ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা এবং রাজনীতিবিদ। আবৃত্তিতে অবদান রাখার জন্য ২০১৫ সালে শিল্পকলা পদক লাভ করেছেন।

সর্বশেষ নাটকে বিশেষ অবদান রাখার জন্য বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার হাতে এই সম্মাননা তুলে দেন।

এর আগেও ১৯৯৬ সালে শিল্পকলা একাডেমি সম্মাননা, ১৯৯৯ সালে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন সম্মাননা ও ২০০৫ সালে শহীদ মুনীর চৌধুরী পুরস্কার পান। তিনি ১৯৩১ সালের ১৬ এপ্রিল বরিশালের কলশ গ্রামে নিখিল সেন জন্মগ্রহণ করেন। তার বাবার নাম যতীশ চন্দ্র সেনগুপ্ত ও মা সরোজিনী সেনগুপ্ত। তিনি বাবা মায়ের ১০ সন্তানের মধ্যে চতুর্থ।

নিখিল সেন মাধ্যমিক পাশ করে উচ্চ শিক্ষার জন্য কোলকাতা সিটি কলেজে ভর্তি হন। সেখান থেকে স্নাতক ডিগ্রী অর্জন করে আবার বরিশালে ফিরে আসেন। সিরাজের স্বপ্ন নাটকে সিরাজ চরিত্রে অভিনয় করার মধ্য দিয়ে নাট্যজীবন শুরু করেন নিখিল সেন। এরপর তিনি অনেক নাটকে অভিনয় করেছেন।

নিজেই দিক নির্দেশনা দিয়েছেন ২৮টি নাটকে। নিখিল সেন কমিউনিস্ট আন্দোলনে ভূমিকা রেখেছেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুররু হলে নিখিল সেন যুদ্ধে যোগদান করেন।”

Other

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  তজুমদ্দিনের মেঘনা নদীতে ১৫ জেলে অপহরন  নভেম্বরে ১৩৪ কোটি টাকার পণ্য জব্দ করেছে বিজিবি  বিয়ে বাড়িতে গয়না নিয়ে সংঘর্ষে কনের দাদি নিহত, বরসহ আটক ১২  গলাচিপায় ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন  দলের ব্যর্থতায় পদত্যাগ করলেন বেলজিয়াম কোচ  বানারীপাড়ায় পার্বত্য শান্তি চুক্তির রজত জয়ন্তীতে বিশাল আনন্দ র‌্যালী  বরিশালে গোল্ডেন জিপিএ-৫ পেয়েও দুশ্চিন্তায় কেয়ার পরিবার  বাজি ধরে গরম চা পান, কণ্ঠনালী পুড়ে মারা গেলেন রোহিঙ্গা যুবক  ভোলায় ডাকাত ‘আবদুল্লাহ বাহিনীর’ প্রধানসহ আটক ৫  ইউপি চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর ভোটযুদ্ধ!