১০ ঘণ্টা আগের আপডেট সকাল ৮:৩৩ ; মঙ্গলবার ; জানুয়ারি ২১, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

এক কেজি পেঁয়াজ নাকি দুই কেজি মুরগি!

বরিশাল টাইমস রিপোর্ট
৪:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২, ২০১৯

বার্তা পরিবেশক, অনলাইন:: পেঁয়াজের বাজারে নৈরাজ্য থামছেই না। সংকট কাটাতে আকাশপথে পেঁয়াজ আমদানি করেও পরিস্থিতির উন্নতি হচ্ছে না।  দেশি পেঁয়াজের দাম এখনো আকাশচুম্বী। বর্তমানে এক কেজি পেঁয়াজের দামে দুই কেজি ব্রয়লার মুরগি কেনা যাচ্ছে।

বাজারের তথ্য বলছে, প্রতি কেজি দেশি পেঁয়াজের যে দাম, তাতে দুই কেজি ব্রয়লার মুরগি কেনা যাচ্ছে। বাজারে এক কেজি ব্রয়লার মুরগি পাওয়া যাচ্ছে ১১০-১২০ টাকায়। সেই হিসাবে দুই কেজি ব্রয়লার মুরগির দাম ২২০-২৪০ টাকা।

সরেজমিনে বাজার ঘুরে দেখা গেছে, কারওয়ান বাজারে দেশি পেঁয়াজ পাইকারিতে বিক্রি হচ্ছিল ২৩০ টাকা। অথচ আগের দিন বিক্রি হয়েছে ২১০-২১৫ টাকা দরে। আর খুচরায় বিক্রি হচ্ছে কেজি ২৩০-২৪০ টাকা। আমদানি করা পেঁয়াজ গড়ে প্রতি কেজি ২০০ টাকার নিচে।

খুচরা ব্যবসায়ীরা জানান, তাঁরা নতুন করে দাম বাড়াননি। আগের দামেই বিক্রি হচ্ছে। কারণ আড়ত থেকে নতুন করে পেঁয়াজ আনা হয়নি। এখন আড়তে দাম বাড়লে খুচরা বাজারেও বাড়বে।

শ্যামপুরের একাধিক ব্যবসায়ী জানান, পেঁয়াজের বড় পাইকারি বাজার শ্যামপুরে এখন দেশি পেঁয়াজের সংকট। আমদানি করা পেঁয়াজ থাকলেও পরিমাণে খুব কম। শনিবার আকাশপথে পেঁয়াজের একটি বড় চালান আসে। কিন্তু এক ঘণ্টার মধ্যে বিক্রি হয়ে যায়। গতকাল কোনো কোনো আড়তে পেঁয়াজ নেই।

শ্যামবাজারের ব্যবসায়ী ও পেঁয়াজ আমদানিকারক মো. হাফিজ বলেন, ‘পেঁয়াজের দাম কমতির দিকেই ছিল। কিন্তু হঠাৎ করে আবারও দাম বেড়ে গেছে। শ্যামবাজারে এখন কোনো পেঁয়াজ নেই। দেশি পেঁয়াজ তো নেই! আকাশপথে শনিবার ৯৬ টন পেঁয়াজ এসেছে, কিন্তু এক ঘণ্টার মধ্যেই শেষ হয়ে গেছে। দুই-এক দিনের মধ্যেই আবারও পেঁয়াজের চালান আসবে। আশা করছি বাজারে জোগান বাড়লে দামও কমে যাবে।’

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গত এক মাসের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে ৪৪ শতাংশ। দেশি পেঁয়াজের দাম বেড়েছে ৮০ শতাংশ আর আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে ৩৪ শতাংশ। এক মাস আগে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ১২০-১৩০ টাকা কেজি, যা এখন ২২০-২৩০ টাকা। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ১২০-১২৫ টাকা, যা এখন বিক্রি হচ্ছে ১৩০-২০০ টাকা।

এক বছরের হিসাবে টিসিবি বলছে, পেঁয়াজের দাম বেড়েছে ৫৫৪ শতাংশ। দেশি পেঁয়াজের দাম বেড়েছে ৫৯২ শতাংশ আর আমদানি করা পেঁয়াজ বেড়েছে ৫৬০ শতাংশ। এক বছর আগে এই পেঁয়াজের দাম ছিল ২০-৩৫ টাকা। দেশি পেঁয়াজ ছিল ৩০-৩৫ টাকা আর আমদানি করা পেঁয়াজ ছিল ২০-৩০ টাকা।

এ বিষয়ে জানতে চাইলে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, ‘বাজারে পেঁয়াজের পর্যাপ্ত জোগান না এলে দাম বাড়া-কমার মধ্যেই থাকবে। সরবরাহ বাড়লে দাম কমবে আর সরবরাহ না হলে দাম বাড়িয়ে শত শত কোটি টাকা মুনাফা করবে আড়তদার ও ব্যবসায়ীরা।’

তিনি আরও বলেন, ‘পেঁয়াজের সংকট নিয়ে একটা স্থায়ী সমাধান হওয়া প্রয়োজন। নতুবা বারবার সুযোগকে কাজে লাগিয়ে ভোক্তার পকেট কাটবে ব্যবসায়ীরা। উৎপাদন বাড়ানোর পাশাপাশি স্বয়ংসম্পূর্ণতা অর্জনে জোর দিতে হবে। দেশি পেঁয়াজ বাজারে এলে পরিস্থিতির উন্নতি হতে পারে কিংবা ভারত পেঁয়াজ রপ্তানি শুরু করলেই বাজারে স্থিতিশীলতা আসবে।’

ফোকাস

আপনার মতামত লিখুন :

  Bangabandhu Countdown | Nextzen Limited

ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  পর্তুগালে পূর্ব শত্রুতার জের ধরে আ.লীগ-বিএনপি সংঘর্ষে নিহত ১  দ্বিতীয় স্ত্রীকে তালাক দেয়ায় স্বামীকে দুধ দিয়ে গোসল করালেন প্রথম স্ত্রী  বঙ্গবন্ধুর নামের সঙ্গে জড়িয়ে আছে বাঙালি ও বাংলাদেশ: রাষ্ট্রপতি  সাহায্য চেয়ে ধর্ষণের শিকার হলেন এক সন্তানের জননী  চুরির দায়ে যুবককে ল্যাম্পপোস্টে বেঁধে নির্যাতন  নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে যাত্রীবাহী হানিফ পরিবহন  ছবির জন্য নিজেকে যেভাবে তৈরি করেছেন শ্রদ্ধা  বরিশালে ডায়াগনষ্টিকগুলোতে অভিযান, ৮জনের জেল জরিমানা  চীনের ভাইরাসকে বাংলাদেশে ঠেকাতে বিমানবন্দরে সতর্কতা  পটুয়াখালীতে কন্যা সন্তান হত্যা মামলার বাবা গ্রেপ্তার