৯ ঘণ্টা আগের আপডেট সকাল ৮:৩২ ; রবিবার ; নভেম্বর ১৭, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

কক্সবাজার পর্যন্ত বুলেট ট্রেন চালু করবে সরকার : প্রধানমন্ত্রী

বরিশাল টাইমস রিপোর্ট
৯:১৪ অপরাহ্ণ, জুন ১৪, ২০১৯

অনলাইন ডেস্ক:: সরকারের চলমান উন্নয়নের অংশ হিসেবে ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত দ্রুত গতির বুলেট ট্রেন চালু করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার বিকাল ৩টায় রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০১৯-২০ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন এবারে বাজেটে যেসব খাতে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে তার মধ্যে অন্যতম হল পরিবহন ও যোগাযোগ খাত। একই সঙ্গে পর্যটন শিল্পে বাংলাদেশের ব্যাপক সম্ভাবনা থাকায় এ খাতকেও ব্যাপক গুরুত্ব দেওয়া হয়েছে এবারের বাজেটে।

প্রধানমন্ত্রী জানান, দেশের অর্থনীতির ওপর ব্যাপক প্রভাব থাকায় পরিবহন ও যোগাযোগ ব্যবস্থায় দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে সরকারের। এই খাতের মধ্যে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া হয়েছে রেল মন্ত্রণালয়কে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার রেলওয়েকে একটি সাশ্রয়ী, নিরাপদ ও পরিবেশবান্ধব যোগাযোগ মাধ্যম হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এখাতের উন্নয়নকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। রেলওয়ের সার্বিক উন্নয়নে সরকার ৫ লাখ ৬৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ২০১৬-৪৫ পর্যন্ত ৩০ বছরব্যাপী মহাপরিকল্পনা নিয়েছে। এই সময়ে ২৩০টি প্রকল্প বাস্তবায়ন করা হবে।

তিনি  বলেন, ‘প্রস্তাবিত বাজেটে ১১২০টি নতুন যাত্রীবাহী রেলকোচ এবং ১১১০ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল রেল ট্র্যাক নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ৫২ কিলোমিটার নতুন রেল ট্র্যাক নির্মাণের পাশাপাশি ১০০টি রেল ইঞ্জিন কেনা হবে। ঢাকা-কক্সবাজার রুটে দ্রুতগামী বুলেট ট্রেন পরিচালনা করা যায় কি-না, এ বিষয়ে একটা সমীক্ষা করা হবে।’

প্রধানমন্ত্রী আরও বলেন, রেলপথে ৩টা মেজর ব্রিজ নির্মাণ, তিনটি রেলওয়ে ওয়ার্কশপ নির্মাণ করা হবে। রেলের সিগন্যালিং ব্যবস্থার আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। ই-টিকিটিং চালুর ফলে যাত্রীদের রেলভ্রমণ যেমন সহজ হয়েছে, তেমনি মোবাইল অ্যাপস প্রবর্তনের ফলে বর্তমানে অতি সহজেই যাত্রীরা রেলের অবস্থান সম্পর্কে সহজে জানতে পারেন।’

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যে সড়ক উন্নয়ন ও সংস্কার, নতুন সড়ক নির্মাণ, উড়ালসেতু ও আন্ডারপাস নির্মাণ, সেতু ও কালভার্ট নির্মাণ ইত্যাদি জনগুরুত্বপূর্ণ পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলাদেশে সমন্বিত ও নিরবচ্ছিন্ন যোগাযোগ নেটওয়ার্ক স্থাপনে আমরা পদ্মা বহুমুখী সেতু, কর্ণফুলী নদীর তলদেশে টানেল এবং ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ অনেকগুলো বড় প্রকল্প বাস্তবায়ন করছি।

উলেক্ষ্য, চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতের বরাদ্দ বেড়েছে ১৫ হাজার ৬৩২ কোটি টাকা। আর ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে অন্তর্ভুক্ত করে এ খাতে ৬৪ হাজার ৮২০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা মোট বাজেটের ১২ দশমিক ২ শতাংশ।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে অনুন্নয়ন ও উন্নয়ন মিলিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগে ২৯ হাজার ২৭৩ কোটি টাকা, সেতু বিভাগে ৮ হাজার ৫৬৫ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয়ে ১৬ হাজার ২৬৩ কোটি টাকা, নৌপরিবহন মন্ত্রণালয়ে ৩ হাজার ৮৩২ কোটি টাকা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে ৩ হাজার ৪২৬ কোটি টাকা এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ৩ হাজার ৩৪১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন।

চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে এ বরাদ্দ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগে ২৩ হাজার ৪৮৬ কোটি টাকা, সেতু বিভাগে ৬ হাজার ৩৪৬ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয়ে ১১ হাজার ২৩০ কোটি টাকা, নৌপরিবহন মন্ত্রণালয়ে ৪ হাজার ২১৫ কোটি টাকা, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে ১ হাজার ৭১ কোটি টাকা এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ২ হাজার ৮৪০ কোটি টাকা।’

স্পটলাইট

আপনার মতামত লিখুন :

প্রধান সম্পাদক: শাহীন হাসান
সম্পাদক : শাকিব বিপ্লব
শহর সম্পাদক: আক্তার হোসেন
সহকারি সম্পাদক: মো. মুরাদ হোসেন
ব্যবস্থাপনা সম্পাদক: এইচ এম জাহিদ
নির্বাহী সম্পাদক : মো. শামীম
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম


ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  রাজধানীতে সাংবাদিকের লাশ উদ্ধার  পেটে বাচ্চাসহ গরু জবাই, অত:পর...  ভারতের অরুণাচলকে নিজেদের বলে দাবি করলো চীন  ৩ ডাক্তারের অপকর্ম ফাঁস করলেন মেডিকেল ছাত্রী  বরিশালে পেঁয়াজ ব্যবাসায়ীকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা  জেল-জরিমানা আছে পার্কিং প্লেস নেই  ঝালকাঠিতে অটোরিক্সা ও মোটরসাইকেলের সংঘর্ষে আহত ৬  মুক্তি পেতে প্যারোলের আবেদন করবেন বেগম জিয়া!  মেঘনায় ধরা পড়ল ৫ মণ ওজনের পান পাতা মাছ  এবার শ্বশুরবাড়িতে মিষ্টির পরিবর্তে পেঁয়াজ নিয়ে গেলেন জামাই