১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

করোনাভাইরাসে বিশ্বে আক্রান্ত ৭০ লাখ ৯১ হাজার ছাড়ালো

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৫০ অপরাহ্ণ, ০৮ জুন ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: করোনাভাইরাসে বিশ্বে সংক্রমিতের সংখ্যা ৭০ লাখ ৯১ হাজার ছাড়িয়ে গেছে। সোমবার সকাল পর্যন্ত এ সংখ্যা ৭০ লাখ ৯১ হাজার ৬৩৪ জন। আর এ সময়ে মারণঘাতী এ ভাইরাসে প্রাণ গেছে ৪ লাখ ৬ হাজার ১৯২ জনের। ওয়ার্ল্ডোমিটারের তথ্যে এ সংখ্যা জানা গেছে।

আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৭ হাজার ৪৪৯ জন এবং মারা গেছেন এক লাখ ১২ হাজার ৪৬৯ জন।
আক্রান্তের দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থায় রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে ৬ লাখ ৯১ হাজার ৯৬২ জন করোনার শিকার হয়েছেন। মারা গেছেন ৩৭ হাজার ৩১২ জন। মৃত্যুর দিক দিয়ে এটি বিশ্বে তৃতীয় অবস্থান।
যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় খারাপ অবস্থায় আছে যুক্তরাজ্য (৪০ হাজার ৫৪২ জন)। চতুর্থ ইতালি (৩৩ হাজার ৮৯৯ জন), পঞ্চম ফ্রান্স (২৯ হাজার ১৫৫ জন) এবং ষষ্ঠ স্পেন (২৭ হাজার ১৩৬ জন)।

আক্রান্তের তালিকায় তৃতীয় অবস্থানে রাশিয়া (৪ লাখ ৬৭ হাজার ৬৭৩ জন), চতুর্থ স্পেন (২ লাখ ৮৮ হাজার ৬৩০ জন), পঞ্চম যুক্তরাজ্য (২ লাখ ৮৬ হাজার ১৯৪ জন), ষষ্ঠ ভারত (২ লাখ ৫৭ হাজার ৪৮৬ জন) এবং সপ্তম ইতালি (২ লাখ ৩৪ হাজার ৯৯৮ জন)।
চীন ও নিউজিল্যান্ডের মতো কিছু দেশ দৃশ্যত করোনাভাইরাসের এ মহামারি নিয়ন্ত্রণ করতে পেরেছে। সেই সাথে ইউরোপ লকডাউন ধীরে ধীরে শিথিল করার প্রক্রিয়ায় রয়েছে। কিন্তু আমেরিকা বিশেষ করে দক্ষিণ আমেরিকা এখন সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে আছে।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হয় প্রাণঘাতী করোনাভাইরাসের। গত ১১ মার্চ এ সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে, বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতর রোববার জানিয়েছে, দেশে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার ৭৬৯ জন। মারা গেছেন ৮৮৮ জন এবং সুস্থ হয়েছেন ১৩ হাজার ১৩৬ জন।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন