৮ ঘণ্টা আগের আপডেট সকাল ৯:১৮ ; শনিবার ; মে ৩০, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

করোনায় দুবার ‘মৃত’ ঘোষণার পর বেঁচে উঠল শিশু

বরিশাল টাইমস রিপোর্ট
১০:৫১ অপরাহ্ণ, মে ২৩, ২০২০

করোনাভাইরাস বা কোভিড-১৯ এ আক্রান্ত হওয়া এক শিশুকে দুবার মৃত ঘোষণার পরও বেঁচে উঠেসে সে। যুক্তরাষ্ট্রের কভিংটন শহরে আশ্চর্যজনক এ ঘটনা ঘটেছে। কভিংটন শহরের বাসিন্দা ১২ বছরের মেয়ে জুলিয়েট ডেলি মাস খানেক আগে জুলিয়েটও ‘মাল্টি সিস্টেম ইনফ্লেমেটোরি সিনড্রোমে’ আক্রান্ত হয়।

যুক্তরাষ্ট্রে অনেক শিশুর ‘মাল্টি সিস্টেম ইনফ্লেমেটোরি সিনড্রোমে’ দেখা যাচ্ছে। এ জন্য করোনা ভাইরাসকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

জুলিয়েটের অভিভাবকরা প্রথমে কিছু বুঝতে পারেননি কী হচ্ছে। কারণ তার শরীরে কোনও রকম অস্বস্তি বা ভাইরাসের উপসর্গ ছিল না। কিন্তু এর এক সপ্তাহ পর থেকে জ্বর, বমি আর তলপেটে ব্যথা শুরু হয় শিশুটির।

হাসপাতালে চিকিৎসকরা জুলিয়েটকে পরীক্ষা করেন। কিন্তু করোনা ভাইরাসের সাধারণ লক্ষণ না থাকায় তাকে অন্য পরীক্ষার কথা বলা হয়।

তাকে চিকিৎসা দেয়া হাসপাতালের রেডিয়োলজি বিভাগের প্রধান জেনিফার বলেন, জুলিয়েটের হয়তো অ্যাপেন্ডিসাইটিসে বা পাকস্থলীতে কোনও ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়েছে। কিন্তু দ্রুত তার স্বাস্থ্যের অবনতি হয়।

পরে দেখা যায়, জুলিয়েটের হৃৎস্পন্দনের গতি অস্বাভাবিকভাবে কমে গেছে। সাধারণত মিনিটে ৭০ থেকে ১২০ হৃৎস্পন্দন স্বাভাবিক। সেখানে জুলিয়েটের হৃৎস্পন্দন ছিল মিনিটে মাত্র ৪০ বার।

হাসপাতালের চিকিৎসকরা দেখতে পান জুলিয়েটের হৃৎস্পন্দন প্রায় বন্ধ হয়ে গিয়ে আবার স্বচল হয়েছে। মোট দুবার এমনটি হয়েছে জুলিয়েটের সঙ্গে।

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

 

বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের পক্ষে
সম্পাদক : হাসিবুল ইসলাম
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরগুনায় নতুন করে ১০ জনের করোনা শনাক্ত  বেতাগীতে কচুখেত থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  স্থায়ী হলেন হাইকোর্টের অতিরিক্ত ১৮ বিচারপতি  সব খুলে দিন, শিক্ষাঙ্গন খুলে সর্বনাশ ডেকে আনবেন না  সিলেট-সুনামগঞ্জে র‌্যাব সদস্যসহ আরো ৪৮ জনের করোনা শনাক্ত  অবসরে যাচ্ছেন বিএম কলেজ অধ্যক্ষ শফিকুর রহমান  বিনা চিকিৎসায় কলেজছাত্রের মৃত্যু, ডেথ সার্টিফিকেট পেতে ৫০০ টাকা  বাস চলবে ১ জুন থেকে, খালি রাখতে হবে অর্ধেক আসন  বরিশালে আরও ৯ পুলিশসহ ২২ জন করোনা আক্রান্ত  কাতারে করোনায় আক্রান্ত বাবা, হতাশায় মেয়ের আত্মহত্যা!