২৩ মিনিট আগের আপডেট সকাল ১১:২০ ; রবিবার ; জুলাই ১২, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

করোনা: জীবন রক্ষাকারী ওষুধ এই প্রথম পাওয়া গেল

বরিশাল টাইমস রিপোর্ট
৮:০০ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০
নিজস্ব বার্তা পরিবেশক:: মহামারী করোনায় আক্রান্ত ২০ জনের মধ্যে ১৯ জনই হাসপাতালে না গিয়েই সুস্থ হয়ে উঠেছেন এই ওষুধটি সেবন করে। এছাড়া যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন- তাদের বেশির ভাগই সুস্থ হয়েছেন এই বিশেষ ওষুধটির মাধ্যমে। ব্রিটিশ বিশেষজ্ঞদের মধ্যে রিতিমত হৈচৈ সৃষ্টি করেছে ডেক্সামেথাসোন নামের এই ওষুধটি।
ব্রিটিশ বিশেষজ্ঞরা বলছেন, প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কম ডোজের স্টেরয়েড করোনা চিকিৎসার একটি বড় ধরনের অগ্রগতি। এমনকি, ভেন্টিলেটরে থাকা করোনা রোগীদের মৃত্যুর হার এক তৃতীয়াংশ কমিয়ে আনে ওষুধটি। এছাড়া যারা অক্সিজেন সাপোর্টে আছেন; তাদের মৃত্যুর হার এক পঞ্চমাংশ কমিয়ে এনেছে।
তারা আরও বলেছেন, ব্রিটেনে করোনাভাইরাস মহামারির শুরুর দিকে যদি ওষুধটি পাওয়া যেতো, তাহলে দেশটিতে পাঁচ হাজারের বেশি মানুষের জীবন বাঁচানো যেতো। কারণ এটা অনেক স্বস্তা। কোভিড-১৯ এর প্রচুর রোগী নিয়ে লড়াইরত বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্যও বিশাল উপকারে আসতে পারতো ওষুধটি।
মূলত, শরীরের প্রদাহ কমিয়ে আনতে এই ওষুধটি ব্যবহার করা হয়। বিশেষ করে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সময় মানবদেহের  রোগ প্রতিরোধ ক্ষমতা যখন হাঁপিয়ে ওঠে তখন এর কিছু ক্ষতি ঠেকাতে সহায়তা করে ডেক্সামেথাসোন।
ফোকাস

আপনার মতামত লিখুন :

 

সম্পাদক : হাসিবুল ইসলাম
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  করোনা: বিশ্বে একদিনে মৃত্যু ৪৯৯৬, আক্রান্ত ২ লাখ ১৪ হাজার  গৌরনদীর জাপা সভাপতির মৃত্যুতে এমপি গোলাম কিবরিয়া টিপু'র শোক  প্রকাশিত সংবাদের প্রতিবাদ  পায়রা বন্দর ও তাপবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করলেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব  প্লিজ, অনেক হয়েছে, পানি আর ঘোলা করবেন না!  বলিউড তারকা অমিতাভ বচ্চন করোনা আক্রান্ত  করোনা: বরিশালে একদিনে আরও ২৯ জন আক্রান্ত  হিজলায় আ’লীগের দু’গ্রুপ মুখোমুখি, রক্তপাতের আশঙ্কায় ১৪৪ জারি  দেশেই করোনা ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন’ ক্যানোপি উদ্ভাবন  প্রকাশ্যে পুলিশ পেটালো ছাত্রলীগ সভাপতির ভাই, অত:পর