৬ ঘণ্টা আগের আপডেট সকাল ৬:১৮ ; সোমবার ; এপ্রিল ১২, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

করোনা: লকডাউন কার্যকরে কঠোর উজিরপুর প্রশাসন, মানছে না বাসিন্দারা

Zahir Khan
৮:৪০ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২১

করোনা: লকডাউন কার্যকরে কঠোর উজিরপুর প্রশাসন, মানছে না বাসিন্দারা

জহির খান, বিশেষ প্রতিবেদক:: প্রাণঘাতি করোনাভাইরাসে সারাদেশে সংক্রমণ-মৃত্যু অব্যাহতভাবে বেড়েই চলছে। ইতোমধ্যে সংক্রমণ প্রতিরোধে সরকার আজ ৫ এপ্রিল থেকে আগামী ১১ এপ্রিল পর্যন্ত সারাদেশের লকডাউন ঘোষণা করেছেন। কিন্তু লকডাউন বা স্বাস্থ্যবিধি মানতে একেবারেই উদাসীন বরিশালের উজিরপুর উপজেলার বাসিন্দারা। লকডাউন তো কেউ মানছেন না উল্টো এখানকার বিভিন্ন বিপণী বিতান ও হাট-বাজারে বেড়েছে মানুষের ভিড়। ক্রেতা-বিক্রেতারা কেউই সামাজিক দুরত্ব বা স্বাস্থ্যবিধি মানছেন না। এখানকার বাসিন্দাদের মধ্যে মাস্ক ব্যবহার কিংবা সামাজিক দূরত্ব মানার কোন বালাই নেই। অনিয়মই যেন এখানে নিয়মে পরিণত হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কসপ্লেক্স সূত্রে জানা গেছে, গত ২২ মার্চ থেকে অদ্যবধি পর্যন্ত পাঁচ জন নারী ও আট জন পুরুষসহ উপজেলার মোট ১৩ জন বাসিন্দা প্রাণঘাতি করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের প্রত্যেকের বয়স ৪০ থেকে ৬৫ বছরের মধ্যে। এসব আক্রান্তরা সকলেই নিজ নিজ বাড়িয়ে অবস্থান করে চিকিৎসা নিচ্ছেন।

 

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি নির্দেশনা অনুযায়ি সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ‘নো মাস্ক নো সার্ভিস’ ঘোষণা করে স্থানীয় প্রশাসন লকডাউন বাস্তবায়নে ইতোমধ্যে মাইকিংসহ বিভিন্নভাবে প্রচারণা চালিয়েছে। সামাজিক দূরত্ব রক্ষায় ও মাস্ক ব্যবহারে বাধ্য করতে প্রায়ই মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে জরিমানা অব্যাহত রাখা হয়েছে।

সোমবার (৫ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, লকডাউন ঘোষণার পরেও সবকিছুই আগের মতোই চলছে। উপজেলার সরকারি-বেসরকারি অফিস, হাট-বাজার, বিপণিবিতান, মার্কেট, চায়ের দোকানগুলো যথারীতি খোলা রয়েছে। ন্বাস্থ্যবিধি ও নিষেধাজ্ঞা উপেক্ষা করে আগের মতোই রেস্তোরা-খাবার হোটেলগুলোতে বসিয়ে খাবার খাওয়ানো হচ্ছে। স্বাস্থ্যবিধি না মেনে আঞ্চলিক সড়কগুলোতে বিপুল সংখ্যক ব্যক্তিগত গাড়ি, ইজিবাইক, অটোরিকশা ও মাহিদ্রাসহ সকল গণপরিবহন চলাচল করছে।

উপজেলার প্রত্যন্ত অঞ্চলের বাজারগুলোতে দেখা গেছে, কেউ লকডাউন কিংবা স্বাস্থ্যবিধি মানছেন না। মাস্ক পরছেন না শতকরা ৯০ শতাংশ মানুষ। কেউ কেউ থুতনিতে মাস্ক ঝুলিয়ে রাখছেন। কোথাও মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। বাজারে আগত ক্রেতা-বিক্রেতারা সামাজিক দূরত্ব কোনভাবেই বজায় রাখছেন না। এমনকি মুখে মাস্ক পরার বিষয়টিও তাদের কাছে একেবারেই উপেক্ষিত। মানুষের এমন খামখেয়ালিপনায় স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে রীতিমত হিমশিম খেতে হচ্ছে।

পৌর সদরের উজিরপুর বাজার, ইচলাদি বাসস্ট্যান্ড বাজার, ডাকবাংলো মোড় ও কালিরবাজারসহ জনবহুল স্থানগুলোতে দেখা যায়, লকডাউনের বিধিনিষেধ না মেনে সবজি ও মুদি দোকানগুলো দেদার খোলা হয়েছে। সামাজিক দুরত্ব ছাড়াই দোকানগুলোতে ক্রেতাদের ভিড়। বেশিরভাগ দোকানদার কিংবা কর্মচারির মুখে মাস্ক নেই এবং ক্রেতারাও মাস্ক ছাড়াই গা ঘেঁষে দাঁড়িয়ে আছেন। লকডাউন না মেনে খোলা হয়েছে চায়ের দোকানগুলো। এতে শিশু থেকে বৃদ্ধ প্রায় সকল বয়সের লোকজন মাস্ক ছাড়াই আড্ডায় ব্যস্ত রয়েছেন। এ সময় মাস্কবিহীন একাধিক নারী-পুরুষের সাথে কথা বলে মাস্ক কেন ব্যবহার করছেন না এবং সামাজিক দুরত্ব মানছেন না জানতে চাইলে প্রত্যেকে নানান অজুহাত তুলে ধরেন।

অপরদিকে উপজেলা পরিষদের নতুন ভবনের ঠিক উল্টোপাশে দেখা গেছে ‘মোল্লা হোটেল ও মোল্লা হোটেল-২’ নামের দুটো খাবার হোটেল আগের মতো স্বাভাবিকভাবেই চলছে। এই দুই প্রতিষ্ঠানের পরিচালকরা নিষেধাজ্ঞা না মেনে হোটেলে বসিয়ে খাবার খাওয়াচ্ছেন। উপজেলার প্রায় সকল স্থানের হোটেলগুলোর একই চিত্র। এ উপজেলার সার্বিক চিত্র দেখে বোঝা মুশকিল করোনাভাইরাস নামে ভয়াবহ কোনো সংক্রমণ ব্যাধি আছে কিংবা সরকারের লকডাউন চলছে।

এসব বিষয়ে উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) প্রণতি বিশ্বাস বলেন, ‘সরকাররের নির্দেশানুযায়ী প্রশাসনের পক্ষ থেকে গোটা উপজেলায় লকডাউনের ঘোষণায় মাইকিং করে দেওয়া হয়েছে। একই সাথে বিভিন্নভাবে সচেতনমূলক প্রচারণা চালিয়ে সাধারণ মানুষকে সচেতন করার চেষ্টা চলছে।

এই সংক্রমণ ব্যাধির ভয়াবহতা তুলে ধরে ইউএনও আরও জানান, ‘করোনাভাইরাস প্রতিরোধে অবশ্যই সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে। তাই বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের জন্য কার্যকর ভূমিকা নেওয়া হচ্ছে। এছাড়া মাস্ক ব্যবহারে মানুষকে সচেতন করতে প্রতিনিয়ত মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে জরিমানা ও মাস্ক বিতরণ অব্যাহত রয়েছে।’

বরিশালের খবর, স্পটলাইট

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে সরকারি দপ্তরে আড়াই কোটি টাকার চেক নিয়ে মারামারি  লালমোহনে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মাঠে ইউএনও, ১৭ জনকে জরিমানা  বরগুনায় মোটরসাইকেল আরোহীকে পিটিয়ে লাখ টাকা ছিনতাই  বরিশালে ঘোষণা দিয়ে প্রতিবেশীকে কুপিয়ে হত্যা !  লকডাউন>> বরিশালে শ্রমিকদের খাদ্য ও অর্থ সহায়তা দাবি  বেতাগীতে এমপি রিমন ও তার পরিবারের সুস্থতা কামনায় যুবলীগের দোয়া মোনাজাত  মেডিকেল কলেজে পড়ার সুযোগ পেলেন রাখাইন কিশোরী  ভোলায় ভাইয়ের পিটুনিতে ভাই হাসপাতালে  একদিনে করোনা কেড়ে নিল সর্বোচ্চ ৭৮ জনের প্রাণ  গৌরনদীতে জাটকা বিক্রেতাকে জরিমানা