১৬ িনিট আগের আপডেট বিকাল ১:৮ ; শুক্রবার ; ফেব্রুয়ারি ২৩, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

কলাপাড়া চিংগড়িয়া খালে ৩৭ রাক্ষস, ক্ষুব্ধ প্রশাসন

চঞ্চল সাহা,কলাপাড়া
৮:০০ অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০১৭

পটুয়াখালীর কলাপাড়া পৌরশহরের অভ্যন্তরে প্রবাহিত খালের দু’পাড়ের অবৈধ দখল উচ্ছেদে কার্যক্রম শুরু করেছে ভূমি প্রশাসন। ইতোমধ্যে চিংগড়িয়া খালের এতিমখানা-রহমতপুর অংশের ৩৭ জন অবৈধ দখলদারের তালিকা তৈরী করে ১৭ জনকে উচ্ছেদ নোটিশ প্রদান করা হয়েছে এবং নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে তাদেরকে সরকারী ভূমির অবৈধ দখল ছেড়ে দেয়ার জন্য বলা হয়েছে। পটুয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মোকতার হোসেন স্বাক্ষরিত এ নোটিশ প্রদান করেন কলাপাড়া ভূমি অফিস।

কলাপাড়া ভূমি অফিস সূত্রে জানা যায়, পৌরশহরের খেপুপাড়া মৌজার, জেএল নম্বর-৬, খতিয়ান নম্বর ১ এর ৮৪২ দাগে অবস্থিত চিংগড়িয়া খালের এতিমখানা-রহমতপুর অংশের ৩৭ জন অবৈধ দখলদারের তালিকা তৈরী করে (উচ্ছেদ কেস নং-০৪-কলা-২০১৬-১৭) প্রথম পর্যায়ে ১৭ জনকে ভূমি ও ইমারত (দখল পুনরুদ্ধার) অধ্যাদেশ, ১৯৭০ (অধ্যাদেশ নম্বর-২৪/৭০) এর বিধান অনুসারে উচ্ছেদ নোটিশ জারি করা হয়েছে। নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে তাদেরকে বর্নিত ভূমির দখল ত্যাগের জন্য নির্দেশ দেয়া হয়েছে।

উল্লিখিত সময়ের মধ্যে ভূমির দখল ত্যাগ না করলে তফসিল বর্নিত ভূমি দখল মুক্ত করা হবে বলে জানায় সূত্রটি।

এদিকে চিংগড়িয়া খালের এতিমখানা-রহমতপুর অংশের নোটিশ প্রাপ্ত ১৭ জনের অধিকাংশই নিুায়ের মানুষ। যারা দীর্ঘদিন ধরে স্থাপনা তুলে ওই জমিতে বসবাস করে আসছেন। চিংগড়িয়া খালের এক বৃহৎ অংশ কতিপয় প্রভাবশালী ব্যক্তি ভূমিহীন সেজে নাল জমি দেখিয়ে ভূমি অফিসকে ম্যানেজ করে বন্দোবস্ত কার্ড করে বাড়ি-ঘর তৈরী, পুকুর খনন করে দখল করে রেখেছেন বলে তাদের অভিযোগ। এছাড়া পৌরশহরের অভ্যন্তরে প্রবাহিত এতিমখানা, রহমতপুর, অফিস মহল্লা, নাচনাপাড়া এবং নতুন বাজার খালের দু’পাড় দখল করে প্রভাবশালীরা শতাধিক স্থাপনা তুলে বহাল তবিয়তে থাকলেও উচ্ছেদ তালিকায় তাদের নাম নেই বলে নোটিশ প্রাপ্তদের অভিযোগ।

এ বিষয়ে কলাপাড়া সহকারী কমিশনার (ভূমি) বিপুল চন্দ্র দাস বলেন, পৌরশহরের সকল খালই পর্যায়ক্রমে অবৈধ দখলদারদের কবল থেকে উদ্ধার করা হবে। প্রথম পর্যায় চিংগড়িয়া খালের অবৈধ দখলদারদের তালিকা তৈরী করে উচ্ছেদ কার্যক্রম পরিচালনার লক্ষে নোটিশ প্রদান করা হয়েছে।

কলাপাড়া ইউএনও এবিএম সাদিকুর রহমান বলেন, বেলা’র উচ্চ আদালতে রিট আবেদনের প্রেক্ষিতে পৌরশহরের চিংগড়িয়া খাল প্রথম পর্যায়ে দখল মুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। পর্যায়ক্রমে সকল খালের দখলদারদের চিহ্নিত করে দখলমুক্ত করা হবে বলে তিনি উল্লেখ করেন।”

পটুয়াখালি

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  এসএসসি পরীক্ষার্থীর অভিভাবকের কাছ থেকে ঘুস গ্রহণকালে ধরা কর্মকর্তা  শীর্ষস্থান দখলে নিতে দুপুরে মাঠে নামছে বরিশালের বিপক্ষে মাঠে নামছে কুমিল্লা  যুবককে অস্ত্র দিয়ে ফাঁসানোর ঘটনায় এসআই প্রত্যাহার  দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে হবে: ডা. দীপু মনি  জার্মানি সফরকালে নির্বাচন নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা  লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন  শবে বরাতের আগেই চড়ল মাংসের বাজার  বাড়ছে না চিনির দাম, সিদ্ধান্ত বাতিল  বরিশাল বোর্ডে ইংরেজি দ্বিতীয়পত্রে অনুপস্থিত ৭০৩, বহিষ্কার ২০  বরিশালে পানি সেচের ট্যাংকিতে মিলল কৃষকের মরদেহ