৬ মিনিট আগের আপডেট বিকাল ৪:৩ ; শনিবার ; ডিসেম্বর ৩, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

কাকদ্বীপে অসুস্থ ১৭ বাংলাদেশি জেলে, দেশে ফেরাতে মানববন্ধন

Mahadi Hasan
৬:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০২২

কাকদ্বীপে অসুস্থ ১৭ বাংলাদেশি জেলে, দেশে ফেরাতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: গভীর সমুদ্রে নিম্নচাপের কারণে গত ১৮ ও ১৯ আগস্ট বাংলাদেশি জেলেদের কয়েকটি ট্রলার ডুবে যায়। ৪২ ঘণ্টা সাগরে ভেসে থাকার পর ১৭ জেলেকে ভারতীয় কোস্টগার্ড উদ্ধার করে। পরে এসব জেলেকে ভারতের কাকদ্বীপের বুদ্ধপুরে কোস্টাল থানায় হস্তান্তর করা হয়। বর্তমানে তারা সেখানে একটি আশ্রয়ণ কেন্দ্রে রয়েছেন।

তবে খাবার ও চিকিৎসা না পেয়ে বাংলাদেশি জেলেরা অসুস্থ হয়ে পড়েছেন বলে জানিয়েছে তাদের পরিবার। দ্রুত তাদের দেশে ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন বরগুনার পাথরঘাটায় উপজেলার এই ১৭ জেলের পরিবার।

এ বিষয়ে শুক্রবার সকালে পাথরঘাটায় মানববন্ধন করেছেন ভুক্তভোগী জেলেদের পরিবারের সদস্যরা। সূত্রে জানা গেছে, আগস্ট মাসের ১৮ তারিখ হঠাৎ করে বঙ্গোপসাগরে নিম্নচাপ শুরু হয়। এর কয়েক দিন আগে পাথরঘাটার জেলেরা মাছ ধরতে গভীর সমুদ্রে যান।

নিম্নচাপ শুরু হলে সাগর উত্তাল হয়ে কয়েকটি ট্রলার ডুবে য়ায়। ৪২ ঘণ্টা সাগরে ভাসার পর বাংলাদেশের জলসীমা থেকে ভারতীয় কোস্টগার্ডের জাহাজ ও ভারতীয় ট্রলার জেলেদের উদ্ধার করে সেই দেশের কাকদ্বীপের বুদ্ধপুরে কোস্টাল থানায় হস্তান্তর করে।

বর্তমানে সেখানে একটি আশ্রয়ণ কেন্দ্র তাদের রাখা হয়েছে। জেলেরা তিনবেলা খাবার ও চিকিৎসা না পেয়ে অসুস্থ হয়ে পড়েছেন। তাদের দ্রুত দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের কাছে অনুরোধ করেছেন পরিবারের সদস্যরা।

ওই আশ্রয়ণ কেন্দ্রে থাকা এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝি মো. নাসির উদ্দিন মোবাইল ফোনে জানান, হঠাৎ ঝড়ের কবলে পড়ে তাদের ট্রলারটি ডুবে যায়। এরপর তারা ৪২ ঘণ্টা সাগরে ভাসার পর বাংলাদেশের জলসীমা থেকে ভারতীয় কোস্টগার্ডের একটি জাহাজ তাদের উদ্ধার করে নিয়ে যায়।

বর্তমানে যেখানে তাদের রাখা হয়েছে সেখানে তিনবেলা ঠিকমতো খাবার দেওয়া হয় না এবং চিকিৎসাও পাওয়া যায় না। এরকম যদি হয় তবে তারা আরও অসুস্থ হয়ে যাবেন। তিনি এ বিষয়ে বাংলাদেশ সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন; যাতে তাদের ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, এসব জেলেকে ফিরিয়ে আনতে ট্রলার মালিকরা খোঁজখবর নিচ্ছেন। জেলেদের কাগজপত্র ভারতীয় দূতাবাসে জমা দেওয়া হয়েছে। এছাড়া ভারতে গিয়ে জেলেদের খোঁজখবর নেওয়া হয়েছে। ভারতে বাংলাদেশের দূতাবাসকে জেলেদের খাদ্য ও চিকিৎসা সহায়তার জোর দাবি জানান তিনি। বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, আমরা ভারতে অবস্থানরত বরগুনা ও পাথরঘাটার ৩৪ জেলের নাম ঠিকানা পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছি। বিষয়টি তারা দেখছেন।

বরগুনা, বিভাগের খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  প্রতিবন্ধিতার শিকার ২৯ লাখ মানুষের অর্ধেকের বেশিই পুরুষ  মুক্তিপণ দিয়ে মুক্তি পেলেন অপহৃত ৯ জেলে  ৬ সিটের ইলেকট্রিক সাইকেল বানিয়ে চমকে দিলেন তরুণ  ব্রাজিলের খেলা শুরুর আগেই বন্ধুর ছুরিকাঘাতে যুবকের মৃত্যু  স্টিয়ারিংয়ে বসেই হার্ট অ্যাটাক চালকের, পরপর ধাক্কায় প্রাণ গেল একজনের  বানারীপাড়ার নতুন ইউএনও ফাতিমা আজরিন তন্বী  ব্রাজিল জিতলে রাজ ইউরোপে, আর্জেন্টিনা জিতলে পরী যাবেন মেসির দেশে!  বরিশালে শাসনের নামে কর্মীদের জুতাপেটা করলেন ছাত্রলীগ নেতা  মিডিয়া কার্ডে সাজাপ্রাপ্ত আসামির ছবি, সাংবাদিকদের আপত্তি  বরগুনায় হানাদার মুক্ত দিবস পালিত