৩ ঘণ্টা আগের আপডেট সকাল ৫:৫৫ ; মঙ্গলবার ; নভেম্বর ১৯, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

কারাগার থেকে মুক্তি পেয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা

বরিশালটাইমস রিপোর্ট
১:৩০ অপরাহ্ণ, নভেম্বর ৯, ২০১৯

বার্তা পরিবেশক, অনলাইন::: দীর্ঘ ১৮ মাস বন্দি থাকার পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা। তবে তিনি কতদিন কারামুক্ত থাকতে পারবেন তা নিয়ে সংশয় রয়েছে। কেননা তার বিরুদ্ধে বেশ কয়েকটি দুর্নীতির মামলা রয়েছে।

শুক্রবার কুরিতিবার একটি কারাগার থেকে মুক্তি পান দুর্নীতি মামলায় গ্রেপ্তার হওয়া এই নেতা। বামপন্থী এই নেতাকে স্বাগত জানাতে আদালতের বাইরে জড়ো হয়েছিলো তার অসংখ্য সমর্থক ও ভক্তকূল।

গত বৃহস্পতিবার ব্রাজিলের সুপ্রিম কোর্ট রুল জারি করে বলেছিল, যেসব বন্দি আপিল করার পরেও ব্যর্থ হয়েছেন কেবল তারাই কারাভোগ করবেন, বাকিদের মুক্তি দেওয়া হবে। সুপ্রিম কোর্টের ওই রুলের প্রেক্ষিতে সাময়িকভাবে ছাড়া পেয়েছেন এই সাবেক প্রেসিডেন্ট।

তবে কেবল লুলা নন, ব্রাজিলের কয়েক হাজার বন্দি এই রুলের বরাতে জেল থেকে সাময়িকভাবে ছাড়া পেয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

বিবিসি আরো জানায়, কারাগার থেকে বেরিয়ে আসার সময় হাজার হাজার মানুষ জোর করতালি দিয়ে স্বাগত জানান লুলাকে।

৭৪ বছর বয়সী এ বামপন্থী নেতা ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের নেতৃত্ব দিয়েছেন। গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের সময়ও জনমত জরিপে তিনিই এগিয়ে ছিলেন। কিন্তু, বড় একটি দুর্নীতি কেলেঙ্কারিতে বন্দি হওয়ার পর তার পক্ষে আর ওই নির্বাচনে অংশ নেয়া সম্ভব হয়নি। ফলে নির্বাচনে জিতে ব্রাজিলের প্রেসিডেন্ট হন জাইর বোলসোনারো। এর আগেও লুলার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছিল।

তবে, শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করেছেন লুইজ লুলা ডা সিলভা। তার দাবি, তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার। একারণে লুলার কারামুক্তিকে সাময়িক বিজয় হিসেবেই দেখছেন তার সমর্থকেরা।

কারাগার থেকে বেরিয়ে লুলা গণমাধ্যমকে বলেন, ভাবতেও পারিনি আজ আমি তাদের সঙ্গে কথা বলতে পারবো গত ৫৮০ দিন ধরে বৃষ্টি বা ৪০ ডিগ্রির (সেলসিয়াস তাপমাত্রা) মধ্যে যেসব মানুষ শুভ সকাল, শুভ বিকেল, শুভরাত্রি বলে চিৎকার করেছে।

এ সময় তিনি সমর্থকদের এই বলে নিশ্চিত করেছেন, তিনি আদালতে নিজেকে নির্দোষ বলে প্রমাণ করবেন।

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  হেলপার দিয়ে চলছে ট্রেন  প্রভাবশালীর নির্দেশে নারীকে থানায় আটকে ওসির নির্যাতন  বরিশালে জেএসসি পরীক্ষার্থীকে ইয়াবা দিয়ে ফাঁসানোর প্রতিবাদে মানববন্ধন  গভীর রাতে সেতুর নিচে ৭০ বস্তা পেঁয়াজ ফেলে গেলেন ব্যবসায়ী  বরিশালের ৪৫ শিক্ষাপ্রতিষ্ঠানে ‘ফ্রি ওয়াইফাই’  লিবিয়ায় বিমান হামলায় ৫ বাংলাদেশিসহ নিহত ৭  সৌদিতে বরিশালের সন্তান মজিবরের মৃত্যু  কীর্তনখোলা লঞ্চের ধাক্কায় নিখোঁজ ২ শ্রমিকের লাশ উদ্ধার  মুশফিক দলে, নিজেদের ভাগ্যবান ভাবছে খুলনা  টিসিবির পেঁয়াজ কিনতে গিয়ে ধাক্কাধা‌ক্কি, দুইজন গু‌লি‌বিদ্ধ