১৭ মিনিট আগের আপডেট রাত ৩:৫০ ; রবিবার ; সেপ্টেম্বর ২২, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

কাশ্মীরে পাক সেনা চায় মুক্তিকামীরা

বরিশাল টাইমস রিপোর্ট
৩:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৯

উত্তপ্ত এ পরিস্থিতিতে মালদ্বীপে চতুর্থ দক্ষিণ এশিয়া স্পিকার সম্মেলনে কাশ্মীর নিয়ে বাকযুদ্ধে জড়িয়েছে ভারত ও পাকিস্তানের প্রতিনিধিরা। খবর রয়টার্স ও ইন্ডিয়া টুডের।

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত সরকার। উপত্যকাটিকে দুই ভাগ ভাগ করে রাষ্ট্রনিয়ন্ত্রিত অঞ্চলে পরিণত করা হয়। কাশ্মীরের মুক্তিকামী নেতা সালাহউদ্দিন বলেন, ‘বিশ্বের একমাত্র পারমাণবিক ক্ষমতাধর মুসলিম দেশ পাকিস্তানের উচিত কাশ্মীরের এ দুর্দিনে নির্যাতিত মুসলিম ভাইবোনদের পাশে দাঁড়ানো।’

উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে কাশ্মীরের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে যুদ্ধের পোস্টার। এতে লেখা, ‘কাশ্মীরের জন্য শেষ বুলেট পর্যন্ত লড়বে প্রত্যেক সেনা।’ ৩৭০ ধারা বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরোধিতায় রাস্তায় নামার দাবি করে পোস্টার সাঁটা হয়েছে শ্রীনগরের অলিগলিতে।

পোস্টারে ছবি রয়েছে পাক সেনাবাহিনীর মুখপাত্র আসিফ গফুরের। পোস্টারে উপত্যকায় চলতে থাকা কারফিউয়ের বিরুদ্ধেও সওয়াল করা হয়েছে। কে বা কারা পোস্টার প্রকাশ করেছে জানা যায়নি। তবে এর জন্য পাকিস্তানকেই দোষারোপ করছে ভারত। যদিও পোস্টার সাঁটাকে কেন্দ্র করে এখনও কোনো উত্তেজনা হয়নি। তবে সতর্ক রয়েছে নিরাপত্তা বাহিনী।

এসব উত্তেজনার মধ্যে রোববার মালদ্বীপের পার্লামেন্টে স্পিকার সম্মেলনে কাশ্মীর নিয়ে উত্তপ্ত বাক্যবিনিময়ে জড়িয়েছেন ভারত ও পাকিস্তানের প্রতিনিধিরা। সেখানে জম্মু ও কাশ্মীরে বিশেষ রাজ্যের মর্যাদার বিষয়টি তুলে ধরেন পাকিস্তানের স্পিকার কাজিম সুরি। তিনি বলেন, ‘কাশ্মীরিদের ওপর অত্যাচারের কথা ভুলে গেলে চলবে না।’

তারপরেই পয়েন্ট অব অর্ডার তোলা হয় ভারতের পক্ষ থেকে। কঠোরভাবে তা খণ্ডন করেন রাজ্যসভার ডেপুটি স্পিকার হরিবংশ নারায়ণ সিং। তিনি বলেন, ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়কে যেভাবে এখানে তোলা হচ্ছে তার তীব্র বিরোধিতা করছি। এটি এ সম্মেলনের অন্তর্ভুক্ত নয়, এমন বিষয়কে এখানে তুলে ধরে মঞ্চটিকে রাজনৈতিক করে তোলার চেষ্টার তীব্র প্রতিবাদ করছি।’ তবে শুধু রক্ষণ নয়, আক্রমণেও যান হরিবংশ।

বাংকার বানাচ্ছে পাকিস্তান : উত্তেজনার মধ্যেই কার্গিলে নতুন করে বাংকার তৈরি করছে পাক সেনারা। ভারতীয় দৈনিক ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, নিয়ন্ত্রণ রেখার কাছে বালতোরো সেক্টরের স্কারদু এলাকায় বেশ কয়েকটি নতুন বাংকার তৈরি করছে পাকিস্তান।

পাক-অধিকৃত কাশ্মীরের এ এলাকা ঠিক কার্গিলের উল্টোদিকে অবস্থিত। এর মধ্যে ছয়টি বাংকার প্রায় তৈরি হয়ে গেছে। কয়েকটি বাংকার ১০ ফুট বাই ১২ ফুটের এবং অন্য বাংকারগুলো ২০ ফুট বাই ১২ ফুট। যুদ্ধ শুরু হলে বাংকারগুলো কমান্ড পোস্ট বা অস্ত্রশস্ত্র মজুদ করার জন্যও ব্যবহার করা হতে পারে।

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

প্রধান সম্পাদক: শাহীন হাসান
সম্পাদক : শাকিব বিপ্লব
নির্বাহী সম্পাদক : মো. শামীম
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ঝালকাঠির এমপি হারুনের ওপর সংক্ষুব্ধ আ’লীগ!  বরিশাল-ঢাকা আকাশ পথে প্রতিদিন উড়বে ইউএস-বাংলা  বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্বঘোষিত ছাত্রলীগ নেতাদের দাপট  ঘটনা বিরল: বরের বাড়িতে কনেযাত্রা  বাস কাউন্টারে মিলল মানুষের ৪ বস্তা খুলি ও হাড়  ক্ষমতাসীন ১০৭ নেতার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি!  ইউপি চেয়ারম্যান-মেম্বারদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে ফেসবুকে গুজব  পটুয়াখালীর বাজারে পাওয়া গেল প্লাস্টিকের চাল!  স্বর্ণ ছিনতাই মামলায় পুলিশের এএসআই কারাগারে  ছেলের হাতে নির্যাতনের শিকার সেই বৃদ্ধ হাসপাতাল থেকে উধাও