৪ ঘণ্টা আগের আপডেট রাত ৪:১৪ ; শুক্রবার ; মার্চ ২২, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

কুমিরের মৃত্যুতে গ্রামবাসীর শোক মিছিল!

বরিশাল টাইমস রিপোর্ট
৪:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৯

কুমিরটির নাম ‘গঙ্গারাম’। গ্রামবাসী ভালোবেসে এ নাম দিয়েছিল। কারণ, কুমিরটি দীর্ঘদিন ধরে গ্রামের পুকুরটিতে বসবাস করলেও কারও ক্ষতি করেনি কখনো। ওই পুকুরে গ্রামের শিশুরাও সাঁতার কাটত। গ্রামবাসীর বিশ্বাস ছিল, কুমিরটি গ্রামটিকে বিপদ–আপদ থেকে রক্ষা করত। তাই কুমিরটি দেবতারূপে সেখানে পূজিত হয়ে আসছিল। গ্রামে বিপদ এলে গ্রামবাসী পুকুরপাড়ে এসে প্রার্থনা জানাত ওই কুমিরের কাছে।

গত মঙ্গলবার সেই গঙ্গারাম নামের কুমিরটির মৃত্যু হয়। গ্রামে সে খবর ছড়িয়ে পড়লে শোকের ছায়া নামে। মৃত কুমিরকে নিয়ে শোক মিছিল করে গ্রামবাসী। ভারতের ছত্তিশগড় রাজ্যের বেমেত্রা জেলার বাওয়া মোহতারা গ্রামের প্রধান পুকুরটিতে বাস ছিল এই গঙ্গারামের।

গ্রামবাসীর মাধ্যমে কুমিরের মৃত্যুর খবর যায় বন দপ্তরে। বন কর্মকর্তারা এসে কুমিরের মৃতদেহ উদ্ধার করে পাঠিয়ে দেন ময়নাতদন্তের জন্য। ময়নাতদন্ত শেষে মৃত কুমিরকে নিয়ে শোক মিছিল বের করে গ্রামের মানুষ। সেই মিছিলে অংশ নেয় কমপক্ষে পাঁচ শ গ্রামবাসী। পরে কুমিরটিকে পুকুরপাড়েই মাটিচাপা দেওয়া হয়।

গ্রামবাসীর ভাষ্য, কুমিরটির বয়স ১৩০ বছর হবে।

গ্রামের প্রধান সরপঞ্চ মোহন সাহু বলেছেন, এই গ্রামের ‘ভগবান’ ছিল এই গঙ্গারাম। মারা গেল ১৩০ বছর বয়সে। কোনো দিন কাউকে কামড় দেয়নি, আক্রমণ করেনি, আঘাত দেয়নি। শিশুরাও ভালোবাসত কুমিরটিকে। কুমিরটিও গ্রামে পূজিত হতো দেবতারূপে। এই গঙ্গারামের মৃত্যুর দিনে গ্রামবাসী তাদের গৃহের চুলা জ্বালায়নি। যোগ দেয় শোক মিছিলে। মোহন সাহু আরও বলেছেন, কুমিরটির স্মৃতি রক্ষার্থে পুকুরপাড়ে নির্মিত হবে একটি স্মারক স্তম্ভ।

বেমেত্রা জেলার বন কর্মকর্তা আর কে সিনহা বলেছেন, কুমিরটি ছিল গ্রামের সবার প্রিয়। এর ওজন ছিল ২৫০ কেজি। লম্বায় ১১ ফুট। তার মৃত্যুতে গ্রামজুড়ে শোকের ছায়া নেমে এসেছে।’

আন্তর্জাতিক খবর

আপনার মতামত লিখুন :

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  কাজী দুলাল-আজাদ সমর্থনে বিসিসি মেয়র সাদিক বাবুগঞ্জে, উঠান বৈঠকে জনসমুদ্র  স্বাগত বাংলা ওয়ার্ল্ডওয়াইডে দুই বাংলার যোগ আরও নিবিড় হোক: সালমা ফৈয়াজ    হাসপাতালের অফিস সহকারী বরিশালের নুর মোহাম্মদ বিলাসবহুল বাড়ি-গাড়ির মালিক!  উজিরপুরে পুলিশবাহী প্রাইভেটকারের ধাক্কায় স্কুলছাত্র নিহত  বরিশালে ভাতিজার হাতে চাচা খুন  অ্যাডভোকেট মধুর পক্ষে ভোট চাইলেন মেয়র সাদিকপত্নী  আ'লীগ প্রার্থীর পক্ষ নেওয়ায় অতিরিক্ত পুলিশ সুপারকে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি!  এমপিওভুক্ত হলেন বরিশালের ১৪০ শিক্ষক  নলছিটিতে ওজোপাডিকোর ভ্রাম্যমাণ আদালতের অভিযান