২৭ মিনিট আগের আপডেট সন্ধ্যা ৭:৫২ ; সোমবার ; ডিসেম্বর ৬, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

কুয়াকাটা/ পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হলো রাস উৎসব

বরিশাল টাইমস রিপোর্ট
১১:৩৩ পূর্বাহ্ণ, নভেম্বর ১৯, ২০২১

কুয়াকাটা/ পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হলো রাস উৎসব

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> পটুয়াখালীর কুয়াকাটায় পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হয়েছে রাস উৎসবের মূল আনুষ্ঠানিকতা। শুক্রবার (১৯ নভেম্বর) ভোর ৫ টা ৩০ মিনিটে জাগতিক সকল পাপ মোচনের আশায় সৈকতের নোনা জলে গাঁ ভাসিয়ে স্নান সম্পন্ন করেন হিন্দুধর্মালম্বীরা।

স্নানের আগে সৈকতে মোমবাতি, আগরবাতি, বেল পাতা, ফুল, ধান, দুর্বা, হরিতকী, ডাব, কলা, তেল ও সিঁদুর সমুদ্রে জলে অর্পন করে সনাতনী নারীরা। এ সময় উলুধ্বনি ও মন্ত্রোপাঠে মুখরিত হয়ে ওঠে পুরো সৈকত।

এদিকে রাস উৎসব উপলক্ষে কুয়াকাটা সমুদ্র সৈকত আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তায় সচেষ্ট ছিলো আইনশৃংখলা বাহিনীর সদস্যরা।

হিন্দু ধমৃমতে, দাপর যুগে কংশ রাজাকে বস করে রাধাকৃষ্ণের প্রেম থেকেই শুরু রাসলীলা। কুয়াকাটা সমুদ্র সৈকতে প্রায় ২০০ বছর ধরে এ উৎসব উদযাপন হয়ে আসছে।

বরিশাল থেকে পূণ্যস্নান দিতে আসা শ্রীবতি তীপ্তি রাণী জানান, রাসলীলা উদযাপন করতে পরিবার পরিজন নিয়ে সৈকতে এসেছি। রাতভর পূজা অনুষ্ঠান ও ধর্মীয় সঙ্গীতানুষ্ঠান শেষে সকালে পূণ্যস্নান সম্পন্ন করেছি।

রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নিহার রঞ্জন মন্ডল রাইজিংবিডিকে জানান, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এই দেশে সবাই মিলে একটি সুন্দর লোকজ সাংস্কৃতিক পরিবেশ গড়ে তুলেছে। যা আমাদের হাজার বছরের ঐতিহ্য। আমাদের এই মন্দিরের পাশেই একটি মসজিদও রয়েছে। আমাদের মধ্যে সুসম্পর্ক রয়েছে। রাসলীলা উৎসব আমরা সুন্দর পরিবেশে করতে পেরেছি।

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের ওসি এম এম মিজানুর রহমান বরিশালটাইমসকে জানান, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই রাস উৎসব সম্পন্ন হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে সৈকত এলাকায় ট্যুরিষ্ট পুলিশের টহল অব্যহত রয়েছে। করোনা সংক্রমন রোধে পূণ্যার্থীদের মাক্স পরিধান ও সামাজিক দূরত্ব নিশ্চিতে বারবার মাইকিং করা হয়েছে।

পটুয়াখালি, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ভোলায় জাহা‌জের ধাক্কায় ট্রলারডু‌বি: নি‌খোঁজ ১২ জে‌লে  ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে ৫দিন ধরে বঙ্গোপসাগরে ভাসছিল ১৩ জেলে  লালমোহনে ‘তানহা হেলথ্ ফাউন্ডেশন’র নতুন কার্যনির্বাহী কমিটি গঠন  চরফ্যাসন ঘোষেরহাট লঞ্চঘাটে শাহারুখ-১ লঞ্চ স্টাফকে মারধর  ম্যানেজিং কমিটির দ্বন্দ্বের জেরে প্রধান শিক্ষক অবরুদ্ধ   লালমোহনে বিজয় দিবস কাবাডি টুর্নামেন্টের উদ্বোধন করলেন এমপি শাওন  বাউফলে নিখোঁজের ১৪ দিন পরও উদ্ধার হয়নি কলেজছাত্রী  দৈনিক দিনকাল লালমোহন প্রতিনিধির বাস ভবনে সন্ত্রাসী হামলা  ভোলা/ যুবলীগ নেতা হত্যার প্রধান আসামি গ্রেপ্তার  ওমিক্রন: দেশের সব হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ